বাসস
  ০৯ অক্টোবর ২০২৩, ১৪:০৩

প্রিমিয়ার লিগ: আর্সেনালের কাছে পরাজিত সিটি, নিজ নিজ ম্যাচে পয়েন্ট হারিয়েছে লিভারপুল ও নিউক্যাসল

লন্ডন, ৯ অক্টোবর, ২০২৩ (বাসস/এএফপি) : বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে ১-০ গোলে হারিয়ে আর্সেনাল শিরোপা জয়ের দৌড়ে প্রাথমিক দায়িত্বটুকু পালন করে রেখেছে। । ব্রাইটনের সাথে ২-২ গোলে করে প্রিমিয়ার লিগ টেবিলের দ্বিতীয় স্থানে ওঠার সুযোগ হাতছাড়া করেছে লিভারপুল। দিনের আরেক ম্যাচে নিউক্যাসলও ২-২ গোলে ওয়েস্ট হ্যামের সাথে ড্র করে পয়েন্ট হারিয়েছে।
এমিরেটস স্টেডিয়ামে গাব্রিয়েল মার্টিনেলির করা ৮৬ মিনিটের গোলে ২০১৫ সালের পর গানার্সদের প্রিমিয়ার লিগে সিটির বিপক্ষে প্রথম জয় নিশ্চিত হয়। এই জয় সিটিজেনদের দুই পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে আর্সেনাল। এনিয়ে গত পাঁচ বছরে প্রথমবারের মত সিটি লিগে টানা দ্বিতীয় হারের স্বাদ পেল। 
ম্যাচ শেষে আর্সেনাল বস মিকেল আর্তেতা বলেছেন, ‘এটা সত্যিই অনেক বড় একটি জয়। সত্যিই বিশেষ কিছু। দীর্ঘদিন পর ম্যানচেস্টার সিটিকে পরাজিত করেছে আর্সেনাল। আমাদের প্রত্যেকের এই জয়ের জন্য কষ্ট করতে হয়েছে।’
আক্রনমভাগে আর্লিং হালান্ডের ব্যর্থতায় ট্রেবল জয়ী সিটির হার নিশ্চিত হয়। ম্যাচ শুরুর পাঁচ মিনিটের মধ্যে জাসকো গাভারডিওলের শট লাইনের উপর থেকে ক্লিয়ার করেছিলেন ডিক্লান রাইস। এই একটি ছাড়া আর কোন শটই সিটিজেনরা টার্গেটে নিতে পারেনি। সিটি ম্যানেজার পেপ গার্দিওলা বলেছেন, ‘আমি মনে করি কোন দলই আজ খুব বেশী সুযোগ পায়নি। ম্যাচের শেষভাগে একটি গোল ভাগ্য নির্ধারণ করে দিয়েছে।’
মাত্তেও কোভাচিচ দুইবার লাল কার্ড থেকে বেঁচে যাওয়ায় সফরকারী সিটি ১০ জনের দলে পরিনত হওয়া থেকে রক্ষা পেয়েছে। মার্টিন ওডেগার্ডকে বাজেভাবে ফাউলের অপরাধে ক্রোয়েশিয়ান কোভাচিচ হলুদ কার্ড পেয়েছেন। এই ফাউলে তাকে সরাসরি লাল কার্ড দেখানো যেত। এরপর রাইসকে ফাউল করায় দ্বিতীয় হলুদ কার্ড থেকে বেঁচে যান। 
আর্তেতা বিরতির পর  মার্টিনেলিকে মাঠে নামিয়ে সফল হন। তার আগ পর্যন্ত আক্রমনভাগে আর্তেতাকে কোন সুখবর দিতে পারেনি জেসুস, এনকেটিহারা। 
এদিকে জিততে না পারায় লিভারপুল টেবিলের শীর্ষে থাকা টটেনহ্যামের থেকে তিন পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে নেমে গেছে। গত সপ্তাহে অবশ্য টটেনহ্যামের সাথে ২-১ গোলে হেরে গিয়েছিল লিভারপুল। যদিও ম্যাচে ভিএআর’র একটি ভুল সিদ্ধান্তে লিভারপুলের একটি গোল বাতিল করা হয়। পরবর্তীতে সেই ভুল ধরা পড়লেও রেফারির আরো একটি বাজে সিদ্ধান্তের শিকার হতে হয় জার্গেন ক্লপের দলকে। বিরতির ঠিক আগে ডোমিনিক সোবোসলাইকে ফাউলের অপরাধে পাসকাল ক্রসের বিপক্ষে পেনাল্টি আদায় করে নেয় লিভারপুল। স্পট কিক থেকে মোহামা¥দ সালাহ নিজের দ্বিতীয় গোল করে রেডসদের এগিয়ে দেন। তবে গ্রস কোনভাবে লাল কার্ড থেকে রক্ষা পায়। এ্যামেক্স স্টেডিয়ামে ২০ মিনিটে সাইমন আডিনগ্রার গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক ব্রাইটন। এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টারকে এই গোলের জন্য দায়ী করা যেতে পারে। আর্জেন্টাইন এই মিডফিল্ডালের ভুলে আডিনগ্রা বল পেয়ে এ্যালিসন বেকারকে পরাস্ত করেন। 
মৌসুমের শুরুটা দুর্দান্ত ভাবে করলেও ব্রাইটন গত ছয় ম্যাচের মাত্র একটিতে জয়ী হয়েছে। ৪০ মিনিটে ডারউইন নুনেজের সহায়তায় সালাহ গোল করে সফরকারীদের সমতায় ফেরান। লিভারপুল এরপর চাপ প্রয়োগ করে পেনাল্টি আদায় করে নেয়। সালাহর আত্মবিশ^াসী স্পট কিকে ২-১ ব্যবধানের লিড নিয়ে বিরতিতে যায় লিভারপুল। যদিও গ্রসকে কেন লাল কার্ড দেয়া হলোনা তা নিয়ে প্রশ্ন তুলেছিল অল রেডসরা। 
মধ্যমাঠকে শক্তিশালী করার প্রয়াসে হার্ভে এলিয়টের জায়গা রায়ান গ্রাভেনবার্চকে মাঠে নামান ক্লপ। মাঠে নেমেই গ্রাভেনবার্চের একটি জোড়ালো শট বারে না লাগলে তখনই ব্যবধান দ্বিগুন করতে পারতো লিভারপুল। এই মিসের খেসারত পরবর্তীতে দিতে হয়েছে ক্লপের দলকে। ম্যাচ শেষের ১২ মিনিট আগে লুইস ডাঙ্ক গোল করলে ব্রাইটনের এক পয়েন্ট নিশ্চিত হয়। 
চ্যাম্পিয়ন্স লিগে পিএসজিকে ৪-১ গোলে উড়িয়ে দেয়া উজ্জীবিত নিউক্যাসল কাল লন্ডন স্টেডিয়ামে জয় বঞ্চিত হয়েছে। ৮ মিনিটে বামদিক থেকে লুকাস পাকুয়েটা ও এমারসনের দারুন এক আক্রমনে টমাস সুচেক হ্যামার্সদের এগিয়ে দিয়েছিলেন। ব্রুনো গুইমারায়েস দ্বিতীয় হলুদ কার্ড থেকে বেঁচে যাওয়ায় কার্যত রক্ষা পেয়েছে নিউক্যাসল। দ্বিতীয়ার্ধে পাঁচ মিনিটের ব্যবধানে আলেক্সান্দার ইসাকের জোড়া গোলে ম্যাগপাইরা পুরো ম্যাচের চিত্র পাল্টে দেয়। ৫৭ মিনিটে সুইডিশ এই স্ট্রাইকার প্রথমে ফ্রি-কিক থেকে ম্যাচে সমতা ফেরান। এরপর কিয়েরান ট্রিপিয়ারের ক্রসে নিজের ৬২ মিনিটে দ্বিতীয় গোল করে নিউক্যাসলকে এগিয়ে দেন। কিন্তু এই লিড শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি নিউক্যাসল। মোহাম্মদ কুদুসের শেষ মিনিটের গোলে ওয়েস্ট হ্যামের এক পয়েন্ট নিশ্চিত হয়। প্রিমিয়ার লিগে এটাই ঘানার মিডফিল্ডার কুদুসের প্রথম গোল। 
উল্ফসের সাথে ১-১ গোলে ড্র করে শীর্ষ চারে উঠতে ব্যর্থ হয়েছে এ্যাস্টন ভিলা। ইন-ফর্ম হুয়াং হি চ্যান উল্ফসকে ৫৩ মিনিটে এগিয়ে দিয়েছিল। ভিলার হয়ে দুই মিনিট পর সমতা ফেরান পও তরেস।