বাসস
  ০৭ নভেম্বর ২০২৩, ১৫:৩৮

প্রথমবারের মত ব্রাজিল দলে ডাক পেলেন টিনএজার এনড্রিক

রিও ডি জেনিরো, ৭ নভেম্বর ২০২৩ (বাসস/এএফপি) : ইনজুরিতে থাকা নেইমারের জায়গায় প্রথমবারের মত কোচ ফার্নান্দো দিনিজের বিবেচনায় ব্রাজিল ফুটবল দলে ডাক পেয়েছেন ১৭ বছর বয়সী উঠতি তারকা এনড্রিক। 
২০২৪ সালের জুলাইয়ে ১৮ বছর বয়সে রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাচ্ছেন এনড্রিক। তার আগেই অবশ্য কলম্বিয়া ও আর্জেন্টিনার বিপক্ষে বিশ^কাপ বাছাইপর্বে তার জাতীয় দলে অভিষেক হয়ে যেতে পারে। ১৯৯৪ সালে রোনাল্ডোর পর সেলেসাও দলে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ডাক পেলেন এনড্রিক। 
দল ঘোষনা করতে গিয়ে সংবাদ সম্মেলনে দিনিজ বলেছেন, ‘সম্ভাবনাময় একজন খেলোয়াড় হিসেবে তার মধ্যে দারুন প্রতিভা আছে। জাতীয় দলে ডাক পাওয়া তার জন্য কোন চাপ নয়, বরং পুরস্কার। একইসাথে ভবিষ্যতের জন্য একটি সুযোগ।’
৭২ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদে এনড্রিকের যোগ দেবার বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়েছে। বুধবার তার দল পালমেইরাস ব্রাজিলিয়ান লিগ টেবিলের শীর্ষে তাকা বোটাফোগোর বিপক্ষে তিন গোলে পিছিয়ে থেকেও ৪-৩ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে। এনড্রিক করেছেন জোড়া গোল। 
পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল আগামী ১৬ নভেম্বর বারানকুইলাতে কলম্বিয়া ও ২১ নভেম্বর রিও ডি জেনিরোর আইকনির মারাকানা স্টেডিয়ামে চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার মুখোমুখি হবে। 
হাঁটুর অস্ত্রোপচারের কারনে নেইমার বিশ্রামে থাকায় দিনিজ তার আক্রমনভাগকে শক্তিশালী করার উপর জোড় দিয়েছেন। এই তালিকায় অভিষেকের অপেক্ষায় আরো আছেন ২২ বছর বয়সী ব্রাইটন ফরোয়ার্ড হুয়াও পেড্রো, ২৩ বছর বয়সী এ্যাথলেটিকো মিনেইরোর পলিনহো ও পের্তোর ২৬ বছর বয়সী পেপে। 
তবে এবারের দল থেকে বিস্ময়করভাবে বাদ পড়েছেন টটেনহ্যাম স্ট্রাইকার রিচার্লিসন। 
গত ১৭ অক্টোবর উরুগুয়ের বিপক্ষে সর্বশেষ বাছাইপর্বের ম্যাচে ২-০ গোলে পরাজিত হয়েছিল ব্রাজিল। ঐ ম্যাচেই হাঁটুর গুরুতর ইনজুরিতে পড়ে সাইডলাইনে চলে গেছেন নেইমার। এছাড়াও দল থেকে আরো বাদ পড়েছেন দলীয় অধিনায়ক ও ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার কাসেমিরো। হ্যামস্ট্রিং ইনজুরির কারনে তিনি কয়েক সপ্তাহের জন্য ছিটকে গেছেন।
ব্রাজিল স্কোয়াড :
গোলরক্ষক : এ্যালিসন, এডারসন, লুকাস পেরি
ডিফেন্ডার : এমারসন রয়্যাল, কার্লোস অগাস্তো, রেনান লোদি, ব্রেমার, গাব্রিয়েল মাগালহেস, মারকুইনহোস, নিনো
মিডফিল্ডার : আন্দ্রে, ব্রুনো গুইমারায়েস, ডগলাস লুইজ, জোয়েলিনটন, রাফায়েল ভেইগা, রডরিগো
ফরোয়ার্ড : এনড্রিক, গ্যাব্রিয়েল জেসুস, গ্যাব্রিয়েল মার্টিনেলি, হুয়ায় পেড্রো, পলিনহো, পেপে, রাফিনহা, ভিনিসিয়াস জুনিয়র।