বাসস
  ০৬ জুন ২০২৪, ১২:০২

নাপোলির নতুন কোচ হিসেবে নিয়োগ পেলেন এন্টোনিও কন্টে

রোম, ৬ জুন ২০২৪ (বাসস/এএফপি) : নাপোলির নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন চেলসি ও টটেনহ্যামের সাবেক কোচ এন্টোনিও কন্টে। মাত্র এক মৌসুম আগে সিরি-এ বিজয়ী নাপোলি এবার টেবিলের ১০ম স্থানে থেকে লিগ শেষ করেছে। শীর্ষ পজিশনে নিজেদের ফিরিয়ে আনার লক্ষ্যে কন্টেকে নিয়োগ দিয়েছে সিরি-এ জায়ান্ট ক্লাবটি। 
ক্লাব সভাপতি ও মালিক অরেলিও ডি লরেনটিস এক্সে লিখেছেন, ‘এন্টোনিও তোমাকে স্বাগতম’। এসময় তার সাথে বসে কন্টের চুক্তি স্বাক্ষরের একটি ছবিও ডি লরেনটিস পোস্ট করেছেন। 
জুভেন্টাস ও মিলানেরও কোচিং করিয়েছেন কন্টে। ইতালিয়ান গণমাধ্যমের দাবী আট মিলিয়ণ ইউরোতে তিন বছরের চুক্তিতে কন্টের সাথে নাপোলি চুক্তি করেছে।
এ সময় কন্টে বলেন, ‘আমি সবাইকে একটি  বিষয়ে প্রতিশ্রুতি দিতে চাই। এই দল ও এই ক্লাবের উন্নতিতে আমি সর্বোচ্চ চেষ্টা করবো।’
কন্টেকে একজন উঁচু মানের কোচ হিসেবে আখ্যা দিয়েছেন ডি লরেনটিস। 
১৯৯০ সালের পর প্রথমবারের মত ২০২২-২৩ মৌসুমে সিরি-এ লিগ শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছিল নাপোলি। লিগ শিরোপা জয়ী লুসিয়ানো স্পালেত্তি গত গ্রীষ্মে ক্লাব ছেড়ে চলে যান। এরপর তিনবার কোচ পরিবর্তণ করেও পুরো মৌসুমে হতাশাজনক পারফরমেন্স থেকে বেরিয়ে আসতে পারেনি নাপোলি। রুডি গার্সিয়া, ওয়াল্টার মাজ্জারি ও ফ্রান্সেসকো কালজোনা সংক্ষিপ্ত সময়ের জন্য নাপোলিতে কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। কিন্তু কেইউ স্পালেত্তির ঐতিহাসিক শিরোপা জয়ের ধারা ধরে রাখতে পারেননি। 
স্পালেত্তি বর্তমানে ইতালি জাতীয় দলের কোচের দায়িত্বে নিয়োজিত আছেন। 
৫৪ বছর বয়সী কন্টে চারটি সিরি-এ লিগ শিরোপা জয় করেছে। এর মধ্যে তিনটি জুভেন্টাস ও একটি ইন্টারের হয়ে। এছাড়া ২০১৭ সালে চেলসিকে প্রিমিয়ার লিগ শিরোপা উপহার দিয়েছিলেন। 
এবারের মৌসুমে কন্টে হয়তো তারকা স্ট্রাইকার ভিক্টর ওশিমেনকে দলে পাচ্ছেনা। ইউরোপের শীর্ষ ক্লাবগুলো ইতোমধ্যই ওশিমেনের ব্যপারে আগ্রহ দেখিয়েছে। নাপোলির আরেক তারকা স্ট্রাইকার কাভিচা কাভারতাসখেইলার সাথে চুক্তি ২০২৭ সাল পর্যন্ত রয়েছে। যদিও ইতোমধ্যেই পিএসজি থেকে এই জর্জিয়ান উইঙ্গারকে দলে নেবার ব্যপারে জোড় প্রচেষ্টা চালানো হচ্ছে।