বাসস
  ০৮ জুন ২০২৪, ১৩:২২

নিউজিল্যান্ডকে হারিয়ে টানা দ্বিতীয় জয় আফগানিস্তানের

গায়ানা, ৮ জুন, ২০২৪ (বাসস) : ওপেনার রহমানউল্লাহ গুরবাজের ব্যাটিং এবং দুই বোলার ফজলহক ফারুকি ও রশিদ খানের নৈপুন্যে টি-টোয়েন্টি বিশ^কাপের নবম আসরে টানা দ্বিতীয় জয় েেপয়েছে  আফগানিস্তান। আজ ‘সি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানরা ৮৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ডকে। বিশ^কাপে এটি সবচেয়ে বড় ব্যবধানে হার নিউজিল্যান্ডের। আন্তর্জাতিক ক্রিকেটে আফগানিস্তানের কাছে প্রথমবারের মত হেরে এবারের বিশ^কাপ শুরু করলো নিউজিল্যান্ড। বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচে উগান্ডাকে ১২৫ রানের বড় ব্যবধানে হারিয়েছিলো আফগানিস্তান।
ওয়েস্ট ইন্ডিজের গায়ানায় টস হেরে প্রথমে ব্যাট করতে নামা আফগানিস্তানকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। ৮৭ বলে ১০৩ রানের জুটি গড়েন তারা। উগান্ডার বিপক্ষেও ৮৮ বলে ১৫৪ রানের জুটি গড়েছিলো গুরবাজ ও ইব্রাহিম।
১৫তম ওভারে নিউজিল্যান্ডের পেসার ম্যাট হেনরির বলে আউট হন ৩টি চার ও ২টি ছক্কায় ৪১ বলে ৪৪ রান করা ইব্রাহিম।
ইব্রাহিম ফিরলেও, দলের রানের চাকা সচল রেখে টি-টোয়েন্টিতে নবম হাফ-সেঞ্চুরি তুলে নেন গুরবাজ। ইনিংসের শেষ ওভারে আউট হবার আগে ৫৬ বল খেলে  ৫টি করে চার-ছক্কায় ৮০ রান করেন তিনি।
গুরবাজের দায়িত্বশীল ইনিংসের সুবাদে ২০ ওভারে ৬ উইকেটে ১৫৯ রানের সংগ্রহ পায় আফগানিস্তান। নিউজিল্যান্ডের বোল্ট-হেনরি ২টি করে উইকেট নেন।
১৬০ রানের জবাবে খেলতে নেমে আফগানিস্তানের বোলিং তোপে অসহায় আত্মসমর্পন করে নিউজিল্যান্ড। ১৫ দশমিক ২ ওভারে ৭৫ রানে অলআউট হয় কিউইরা। দলের হয়ে মাত্র দুই ব্যাটার দুই অংকের কোট স্পর্শ করতে সক্ষম হন। গ্লেন ফিলিপস ১৮ ও হেনরি ১২ রান করেন।
আফগানিস্তানের ফারুকি ও অধিনায়ক রশিদ ১৭ রানে ৪টি করে উইকেট নেন। টি-টোয়েন্টি বিশ^কাপে অধিনায়ক হিসেবে সেরা বোলিংয়ের নজির গড়লেন রশিদ। ম্যাচ সেরা হন গুরবাজ।
সংক্ষিপ্ত স্কোর :
আফগানিস্তান : ১৫৯/৬, ২০ ওভার (গুরবাজ ৮০, ইব্রাহিম ৪৪, বোল্ট ২/২২)।
নিউজিল্যান্ড : ৭৫/১০, ১৫.২ ওভার (ফিলিপস ১৮, হেনরি ১২, ফারুকি ৪/১৭)।
ফল : আফগানিস্তান ৮৪ রানে জয়ী।