বাসস
  ১৬ জুলাই ২০২৪, ১৭:১৬

ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতা গিরুদের অবসর

প্যারিস, ১৬ জুলাই ২০২৪ (বাসস/এএফপি) : আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছেন ফ্রান্সের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা অলিভার গিরুদ। অবসরের আগে ফ্রান্সের হয়ে ১৩৭ ম্যাচে গিরুদ করেছেন ৫৭ গোল।
অবসর প্রসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে ৩৭ বছর বয়সী গিরুদ লিখেছেন, ‘দীর্ঘ সময়ের পর সেই ভয়ঙ্কর মুহূর্ত এসেছে। ফরাসি জাতীয় দলকে বিদায় জানানোর সময় এসেছে। কোচ দিদিয়ের দেশ্যমের অধীনে আমরা দুর্দান্ত একটি দল অনেকদিন একসাথে খেলেছি। আমাদের উপর আস্থা রাখার জন্য দেশ্যমকে ধন্যবাদ। অনেক চড়াই-উৎরাই সত্তেও তিনি আমাকে লেস ব্লুসদের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হতে সহযোগিতা করেছেন। দীর্ঘ ১৩ বছর আমি ফরাসি দলকে সার্ভিস দিয়েছি, যে স্মৃতি আজীবন আমার হৃদয়ে থাকবে। এটা আমার সারাজীবনের সবচেয়ে সুখস্মৃতি যা কখনো ভোলার নয়।’
আন্তর্জাতিক ক্যারিয়ারে গিরুদ ২০১৮ সালে বিশ^কাপ জয় ছাড়াও বিশ^কাপ ও ইউরো চ্যাম্পিয়নশীপের রানার্স-আপ শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। ২০২২ বিশ^কাপের ফাইনালে তিনি থিয়েরি অঁরির জাতীয় দলের হয়ে ৫১ গোলের রেকর্ড ছাড়িয়ে যান। ২০১৮ সালে ফ্রান্সের বিশ^কাপ জয়ে গিরুদের অবদান ছিল। কাতারের ফাইনালে লিওনেল মেসির উজ্জীবিত আর্জেন্টিনার কাছে ফরাসিরা আর পেরে উঠেনি। 
২০১১ সালে গিরুদের আন্তর্জাতিক অভিষেক হয়। জার্মানীর বিপক্ষে ক্যারিয়ারের তৃতীয় প্রীতি ম্যাচে গিরুদ প্রথম গোল করেন। ম্যাচটিতে ফ্রান্স ২-১ গোলে জয়ী হয়েছিল। এ বছর মার্চে চিলির বিপক্ষে গিরুদ তার সর্বশেষ ৫৭তম গোলটি করেন। 
গত মে মাসে অভিজ্ঞ এই স্ট্রাইকার ঘোষনা দিয়েছিলেন ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপই তার ক্যারিয়ারের সর্বশেষ বড় কোন টুর্নামেন্ট হতে যাচ্ছে। ফ্রান্সের হয়ে এবারের ইউরোতে তিনি বদলী বেঞ্চ থেকে উঠে এসে চারটি ম্যাচ খেলেছেন। সেমিফাইনালে স্পেনের কাছে পরাজিত হয়ে বিদায় নেয় ফ্রান্স। 
আর্সেনাল, চেলসি ও এসি মিলানের সাবেক এই স্ট্রাইকার আগামী মৌসুমে মেজর লিগ সকার ক্লাব লস এ্যাঞ্জেলস এফসির হয়ে মাঠে নামবেন।