বাসস
  ২৫ জুলাই ২০২৪, ১৬:৩০

বিতর্কিত হারে আর্জেন্টিনার অলিম্পিক মিশন শুরু

সেইন্ট-এতিয়েন (ফ্রান্স), ২৫ জুলাই, ২০২৪ (বাসস/এএফপি) : অবিশ্বাস্য এক ম্যাচ শেষে আর্জেন্টিনা বুধবার ২-১ গোলের পরাজয় দিয়ে অলিম্পিকে যাত্রা শুরু করেছে। এর মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই প্যারিস অলিম্পিকের আয়োজনে একটি বিতর্কের ছাপ পড়লো। দক্ষিণ আমেরিকার জায়ান্টরা শেষ মুহূর্তে ম্যাচে সমতায় ফিরলেও শেষ পর্যন্ত অফসাইডের কারনে গোল বাতিল করলে মরক্কো জয় নিয়ে মাঠ ছাড়ে।
সেইন্ট-এতিয়েনে গ্রপ-বি’র প্রথম ম্যাচে দ্বিতীয়ার্ধে যোগ হওয়া ১৬তম মিনিটে ক্রিস্টিয়ান মেডিনার গোলে আর্জেন্টিনা সমতায় ফিরেছিল। এসময় তাদের খেলোয়াড়রা যখন আনন্দে মাতোয়ারা হয়ে উঠেছিল, স্ট্যান্ড থেকে সমর্থকদের বোতল ও অন্যান্য বিভিন্ন দ্রব্য দিয়ে মাঠ ভরে গিয়েছিল, এমনকি কিছু দর্শক মাঠেও প্রবেশ করেছিল, ঠিক ঐ সময় রেফারি তাড়াহুড়ো করে ম্যাচ শেষের বাঁশি বাজাতে বাধ্য হন। মাঠের উত্তপ্ত পরিস্থিতিতে দুই দলই ড্রেসিং রুমে ফিরে যাবার পর রেফারি আবারো বাঁশি বাজিয়ে ম্যাচ শুরুর নির্দেশ দেন। মাঠ পরিষ্কার করে প্রায় দুই ঘন্টা পর তিন মিনিটের জন্য ম্যাচটি আবারো শুরু হয়, ততক্ষনে অবশ্য মাঠ থেকে সব দর্শককে বের করে দেয়া হয়েছিল।
ম্যাচ পুরনায় শুরু হবার সাথে সাথে হঠাৎ করেই ভিএআর রিভিউ মেডিনার গোল অফসাইডের কারনে বাতিল করে দিলে মরক্কো পূর্ন তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।
শুরুতেই ফুটবল বিতর্কে কিছুটা হলেও প্যারিস গেমস সমালোচনার মুখে পড়লো। একইসাথে আর্জেন্টিনার খেলোয়াড়দের জন্যও দিনটি মোটেই সুখকর ছিলনা। মাঠে প্রবেশের সময় আর্জেন্টাইন খেলোয়াড়দের দুয়ো ধ্বনিও শুনতে হয়েছে, যখন আর্জেন্টিনার জাতীয় সঙ্গীত বাজানো হয় তখন বেশীরভাগ সমর্থককেই মরক্কোকে সমর্থন করতে দেখা গেছে। সম্প্রতি কোপা আমেরিকা জয়ের পর আর্জেন্টিনার খেলোয়াড়দের বর্ণবাদী আচরণের রেশ ধরেই সমর্থখরা বিক্ষুব্ধ হয়ে ওঠে।
ম্যাচ শেষে আর্জেন্টাইন কোচ হেভিয়ার মাচেরানো অভিযোগ করে বলেন, ‘এটা একটা সার্কাস। কোনভাবেই তারা আমাদের বৈধ গোলটি বাতিল করতে পারেনা। ছোট টুর্নামেন্টেও এই ধরনের ঘটনা ঘটেনা। এটা সত্যিই হতাশার। অলিম্পিকের স্পিরিটকে ছাপিয়ে আয়োজকদের আরো মানসম্পন্ন আচরণ করতে হবে। দূর্ভাগ্যবশত: এই মুহূর্তে তাদের সেই মান  প্রকাশ পায়নি।’
২০০৪ এথেন্স ও ২০০৮ বেইজিং অলিম্পিকের পর এনিয়ে তৃতীয়বারের মত আর্জেন্টিরা পুরুষ ফুটবল দল স্বর্ণপদক জয়ের লক্ষ্যে মাঠে নেমেছে।
সোফিয়ান রাহিমির জোড়া গোলে মাচেরানোর দল ৫১ মিনিটেই ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে। অধিনায়ক পিএসজির ফুল-ব্যাক আচরাফ হাকিমির এ্যাসিস্টে প্রথমার্ধের স্টপেজ টাইমে রাহিমির গোলে এগিয়ে যায় মরক্কো। আফ্রিকান অনুর্ধ্ব-২৩ বর্তমান চ্যাম্পিয়ন দলটি দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান দ্বিগুন করেন। পেনাল্টি থেকে বল জালে জড়ান রাহিমি।
আর্জেন্টিনা দলে তারকা খেলোয়াড় হিসেবে রয়েছেন ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ ও বেনফিকা ডিফেন্ডার ও অধিনায়ক নিকোলাস ওটামেন্ডি। বদলী বেঞ্চ থেকে দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে মাঠে নেমে এক গোল পরিশোধ করেন গুইলিয়ানো সিমিওনে। এরপর ১০৬ মিনিটে মেডিনা আর্জেন্টিনাকে সমতায় ফেরালেও শেষ পর্যন্ত  নাটকীয়তার পর গোলটি বাতিল হয়ে যায়। ওটামেন্ডি ও ব্রুনো আমিয়োনের শট পোস্টে না লাগলে ম্যাচের ফলাফল হয়তো ভিন্ন হতে পারতো।
আগামী শনিবার লিঁওনে আর্জেন্টিনার পরবর্তী প্রতিপক্ষ ইরাক। গতকাল পিছিয়ে থেকেও ইউক্রেনের বিরুদ্ধে ২-১ গোলে জয়ী হয়েছে ইরাক।
দিনের আরেক ম্যাচে ঘরের মাঠে বড় জয় দিয়ে অলিম্পিক আসর শুরু করেছে ফ্রান্স। কোচ থিয়েরি অঁরি ফরাসি অধিনায়ক কিলিয়ান এমবাপ্পেকে দলে নেবার আগ্রহ দেখালেও শেষ পর্যন্ত সফল হতে পারেননি। এমবাপ্পের নতুন ক্লাব রিয়াল মাদ্রিদ তাদের কোন খেলোয়াড়কেই অলিম্পিকে খেলার অনুমতি দেয়নি। মার্সেইতে স্টেডিয়াম ভর্তি দর্শকের উপস্থিতিতে ফ্রান্স ৩-০ গোলে পরাজিত করেছে যুক্তরাষ্ট্রকে। অধিনায়ক আলেক্সান্দ্রে লাকাজেত্তে ৬১ মিনিটে ফ্রান্সকে এগিয়ে দেন। এরপর লাকাজেত্তের এ্যাসিস্টে মাইকেল ওলিসে ৬৯ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে ডিফেন্ডার লোয়িক বাডে তৃতীয় গোল করেন।
গ্রুপ-এ’র অপর ম্যাচে নিউজিল্যান্ড ২-১ গোলে গিনিকে পরাজিত করে অলিম্পিকে শুভ সূচনা করেছে।
২০২১ টোকিও গেমসের রৌপ্য পদক জয়ী স্পেন ২-১ গোলে পরাজিত করেছেন উজবেকিস্তানকে। গ্রুপ-সি’র আরেক ম্যাচে মিশর ও ডোমিনিকান রিপাবলিক গোলশুন্য ড্র নিয়ে মাঠ ছেড়েছে।
গ্রুপ-ডি’র ম্যাচে জাপান ১০ জনের প্যারাগুয়েকে ৫-০ গোলে পরাজিত করেছে। এই গ্রুপের অপর ম্যাচে মালি ইসরায়েলের সাথে ১-১ গোলে ড্র করেছে।