বাসস
  ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৫৬

এ্যাথলেটিকোর সাথে ড্র করেছে রিয়াল, সোসিয়েদাদের বিপক্ষে ভ্যালেন্সিয়ার গুরুত্বপূর্ণ জয়

মাদ্রিদ, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস/এএফপি) : নাটকীয় ডার্বি ম্যাচে শনিবার লা লিগায় ১০ জনের এ্যাথলেটিকো মাদ্রিদের সাথে শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। স্বাগতিকদের হয়ে ম্যাচের শেষ ভাগে গোল করেছেন তরুন স্ট্রাইকার আলভারো রডরিগুয়েজ। 
এদিকে ভ্যালেন্সিয়ার নতুন কোচ রুবেন বারায়ার অধীনে মাস্তেলাতে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ১-০ গোলের প্রথম জয় নিশ্চিত করেছে। এই জয়ে ধুকতে থাকা ভ্যালেন্সিয়া ড্রপ জোন থেকে এক পয়েন্ট উপরে উঠতে সক্ষম হয়েছে। 
৭৮ মিনিটে হোসে জিমিনেজ এ্যাথলেটিকোকে এগিয়ে দেন। এর কিছুক্ষন আগে বদলী খেলোয়াড় এ্যাঞ্জেল কোরেয়া মাদ্রিদ ডিফেন্ডার এন্টোনিও রুডিগারকে কনুই দিয়ে আঘাত করার অপরাধে সরাসরি লাল কার্ড পেয়ে মাঠ ত্যাগ করেন। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে ১৮ বছর বয়সী রডরিগুয়েজের গোলে মাদ্রিদ সমতায় ফিরে। লিগে এটি রডরিগুয়েজের মাদ্রিদের জার্সি গায়ে দ্বিতীয় গোল। গত সপ্তাহে ওসাসুনার বিরুদ্ধেও দারুন খেলেছিলেন এই স্ট্রাইকার। ঐ ম্যাচে এক গোলের যোগানদাতা রডরিগুয়ের এ্যাথলেটিকোর বিপক্ষে নিজেকে আরো ভালভাবে মেলে ধরেন। ড্র হওয়া ম্যাচ শেষে মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি স্বীকার করেছেন তার দলের শিরোপা ধরে রাখা কঠিন হয়ে পড়েছে। এ সম্পর্কে আনচেলত্তি বলেন, ‘এখনই লা লিগাকে বিদায় বলা যাচ্ছেনা। কিন্তু পরিস্থিতি প্রতিদিনই কঠিন হয়ে পড়ছে। কিন্তু আমরা শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবো। দেখা যাক শেষ পর্যন্ত কি হয়।’
বদলী বেঞ্চে থেকে উঠে এসে ম্যাচের পার্থক্য গড়ে দেয়া রডরিগুয়েজের প্রশংসা করতে ভুল করেননি আনচেলত্তি, ‘আলভারো তার সব প্রতিভা আজ প্রমান করেছেন। যদিও খুব একটা সময় সে পায়নি। এটা তার জন্য একটি বিশেষ রাত। মৌসুমের এই পর্যায়ে এসে আমরাও তার ব্যপারে আশাবাদী হয়ে উঠেছি। আগামী মৌসুমে আলভারো অবশ্যই আমাদের প্রথম দলের খেলোয়াড় হয়ে উঠবেন। তার মত বয়সে খুব কম খেলোয়াড়েরই এই ধরনের প্রতিভা থাকে।’
২০১৬ সালের পর প্রথমবারের মত রিয়ালের মাঠে লিগ ম্যাচে জয়ের অপেক্ষায় ছিল এ্যাথলেটিকো। ২৩ মিনিটে এ্যাথলেটিকো ডিফেন্ডার রেইনিলডো মানডাভা ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে বাধ্য জন। ফেডে ভালভার্দের সাথে চ্যালেঞ্জে তার হাঁটুর লিগামেন্টে গুরুতর ইনজুরি হয়েছে বলে ধারনা করা হচ্ছে। রুডিগারকে আঘাত করে কোরেয়া মাঠ ছাড়ার পর এ্যাথলেটিকোকে ১০জন নিয়ে ম্যাচ শেষ করতে হয়েছে। এ সম্পর্কে এ্যাথলেটিকো কোচ দিয়েগো সিমিওনে বলেছেন, ‘বিষয়টি ততটা গুরুতর হয়নি যে লাল কার্ড দেখাতে হবে। এখানে অনেক খেলোয়াগ টিকেট কেটে খেলোয়াড়দের খেলা দেখতে আসে। ফুটবলে চার্জ হবেই, কিন্তু লাল কার্ডটা বেশী মাত্রার শাস্তি হয়ে গেছে।’
লাল কার্ড সত্তেও এ্যাথলেটিকো দ্রুতই লিড পায়। ইনজুরিতে পড়া রেইনিলডোর স্থানে খেলতে নামা জিমিনেজ আঁতোয়ান গ্রীজম্যানের ফ্রি-কিক থেকে ৭৮ মিনিটে হেডের সাহায্যে ডেডলক ভাঙ্গেন। বদলী খেলোয়াড় রডরিগুয়েজ ৮৫ মিনিটে লুকা মড্রিচের কর্ণার থেকে মাদ্রিদকে সমতায় ফেরান।
মাস্তেলায় ভ্যালেন্সিয়া কঠোর পরিশ্রমী পারফরমেন্সে তৃতীয় স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদ প্রতিরোধ করতে পারেনি। সোসিয়েদাদ এখন এ্যাথলেটিকোর থেকে মাত্র এক পয়েন্ট এগিয়ে রয়েছে। ইগর জুবেলডিয়াসের আত্মঘাতি গোলে কপাল পুড়ে সোসিয়েদাদের। স্যামুয়েল লিনোর ক্রস থেকে বিরতির পাঁচ মিনিট আগে আত্মঘাতি গোলে পিছিয়ে পড়ে সোসিয়েদাদ। 
দ্বিতীয়ার্ধের শুরুতে ভ্যালেন্সিয়া পেনাল্টি উপহার পায়। কিন্তু ভিএআর রেফারির সিদ্ধান্ত বাতিল করে দেয়। শেষ ভাগে সোসিয়েদাদ চাপ সৃষ্টি করেও সফল হতে পারেনি। লিনোর শট বারে লাগলে ব্যবধান বাড়াতে পারেনি ভ্যালেন্সিয়া। ২৩ লিগ ম্যাচে এটি ভ্যালেন্সিয়ার ষষ্ঠ ও শেষ নয় ম্যাচে প্রথম জয়।