বাসস
  ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৮

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৫ বছরের রেকর্ড ধরে রাখতে চায় দক্ষিণ আফ্রিকা

সেঞ্চুরিয়ন, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : গত২৫ বছরের দুর্দান্ত রেকর্ড ধরে রাখার লক্ষ্য নিয়ে কাল থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা। ১৯৯৮ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের কাছে কোন টেস্ট সিরিজ হারেনি দক্ষিণ আফ্রিকা। সিরিজ জয়ের এমন দুর্দান্ত রেকর্ড অব্যাহত রাখতে চায় প্রোটিয়ারা। অন্য দিকে  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দীর্ঘদিন সিরিজ জিততে না পারার খড়া কাটাতে বদ্ধপরিকর ওয়েস্ট ইন্ডিজ।
সেঞ্চুরিয়নে আগামীকাল বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের প্রথম টেস্ট। সিরিজটি দ্বিতীয় বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। দু’দলই ফাইনালের দৌঁড় থেকে ছিটকে পড়েছে।
১৯৯২ সালে প্রথম টেস্ট সিরিজে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের মাঠে এক ম্যাচের সিরিজ জিতেছিলো ক্যারিবীয়রা।
এরপর আটটি টেস্ট সিরিজে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। সবগুলোতেই জয় পায় দক্ষিণ আফ্রিকা। স্বাভাবিকভাবে মুখোমুখি লড়াইয়েও জয়ের পাল্লা ভারী দক্ষিণ আফ্রিকার। ৩০ ম্যাচের মধ্যে ২০টিতে জিতেছে প্রোটিয়ারা। ৩টি জিতেছে ক্যারিবীয়রা। ৭টি ম্যাচ ড্র হয়। সর্বশেষ ২০২১ সালের জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো প্রোটিয়ারা।
সাম্প্রতিক কালে টেস্টে ভালো করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। গেল বছর চারটি টেস্ট সিরিজের মধ্যে মাত্র ১টিতে জয় পায় তারা। বাংলাদেশ সফরে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো প্রোটিয়ারা। নিউজিল্যান্ডের সাথে ড্র করলেও, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে হারের স্বাদ নেয় তারা। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে হারের কারনে দ্বিতীয় বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দৌড় থেকে ছিটকে পড়ে দক্ষিণ আফ্রিকা। চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দৌড়ে টিকে আছে ভারত-অস্ট্রেলিয়া ও শ্রীলংকা।
দলকে সাফল্যের ধারায় ফেরাতে নেতৃত্বেও পরিবর্তন এনেছে দক্ষিণ আফ্রিকা। ডিন এলগারের জায়গায় দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের নতুন অধিনায়ক হয়েছেন তেম্বা বাভুমা। দলেও বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। দলে ফিরেছেন ওপেনার আইডেন মার্করাম, কিগান পিটারসেন, সেনুরান মুথুসামি ও রায়ান রিকেল্টন।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে প্রথমবারের মত টেস্টে দলকে নেতৃত্ব দিবেন বাভুমা। প্রথম টেস্ট নিয়ে বাভুমা বলেন, ‘সর্বশেষ দুই সিরিজে দলের পারফরমেন্স ভালো হয়নি। আমাদের লক্ষ্য দলকে জয়ের ধারায় ফেরানো। আশা করছি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আমরা জয়ের ধারায় ফিরতে পারবো।’
গেল বছর টেস্টে বলার মত সাফল্য পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তিন সিরিজের মধ্যে দু’টিতেই জয় পায় তারা। ঘরের মাঠে ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতে ক্যারিবীয়রা। এ বছর ইতোমধ্যে ১টি টেস্ট সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। এ মাসেই জিম্বাবুয়ে সফরে দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে ক্যারিবীয়রা।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিতে ২৫ বছরের বন্ধ্যাত্ব ঘোচাতে চায় ওয়েস্ট ইন্ডিজ।