বাসস
  ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫১

দক্ষিণ কোরিয়ার কোচ হিসেবে নিয়োগ পেলেন ক্লিন্সম্যান

সিওল, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস/এএফপি) : দক্ষিণ কোরিয়া জাতীয় ফুটবল দলের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন জার্মানীর সাবেক বিশ্বকাপ জয়ী খেলোয়াড় ও কোচ জার্গেন ক্লিন্সম্যান। দক্ষিণ কোরিয়ান ফুটবল এসোসিয়েশন (কেএফএ) এই তথ্য নিশ্চিত করেছে। ক্লিন্সম্যানের অধীনে জার্মানী বিশ^কাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল। 
আগামী সপ্তাহে ৫৮ বছর বয়সী ক্লিন্সম্যান দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে এসে পৌঁছাবেন। আগামী ২৪ মার্চ কলম্বিয়ার বিরুদ্ধে প্রীতি ম্যাচ দিয়ে ক্লিন্সম্যানের দক্ষিণ কোরিয়া অধ্যায় শুরু হবে। কেএএফ জানিয়েছে ২০২৬ সাল পর্যন্ত ক্লিন্সম্যানের সাথে তাদের চুক্তি হয়েছে।
জার্মানী, বায়ার্ন মিউনিখ ও যুক্তরাষ্ট্রের সাবেক এই কোচ পাওলো বেনটোর স্থলাভিষিক্ত হয়েছেন। বেনটোর অধীনে কাতার বিশ^কাপে দক্ষিণ কোরিয়া শেষ ষোলতে খেলেছে। ঐ ম্যাচে ব্রাজিলের কাছে ৪-১ গোলে পরাজিত হয় বিদায় নিতে হয় এশিয়ান পরাশক্তিদের। 
কোরিয়া ফুটবল এসোসিশনের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে ক্লিন্সম্যান বলেছেন, ‘আমি সত্যিই দারুন খুশী। একইসাথে দক্ষিণ কোরিয়ান জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পেয়ে সম্মানিত বোধ করছি। কোরিয়ান জাতীয় দল সম্পর্কে আমার ভালই ধারনা আছে। এই দলটি ক্রমাগতই উন্নতি করছে। দীর্ঘদিন ধরেই তারা আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের প্রমান করে আসছে।’
সাবেক কোচ গাস হিডিঙ্ক ও বেনটোর পদাঙ্ক অনুসরণ করতে পারাটা গৌরবের বলেই উল্লেখ করেছেন জার্মান তারকা। এ সময় তিনি আরো কলেন, ‘আসন্ন এশিয়ান কাপ ও ২০২৬ বিশ^কাপে সম্ভাব্য ভাল ফলাফল অর্জনে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবো।’
স্ট্রাইকার হিসেবে ক্লিন্সম্যান দীর্ঘ ও বর্ণাঢ্য ক্যারিয়ার রয়েছে। ইন্টার মিলান, টটেনহ্যাম হটস্পার ও বায়ার্ন মিউনিখের মত শীর্ষ সারির দলে খেলেছেন। জার্মান জাতীয় দলের হয়ে ১০৮ ম্যাচে করেছেন ৪৭ গোল। ১৯৯০ সালে বিশ^কাপ জয়ী দলের সদস্য ছিলেন। ২০০৪ সালে জার্মান জাতীয় দলের কোচ হিসেবে ক্লিন্সম্যান সাবেক স্ট্রাইকিং পার্টনার রুডি ফলারের স্থলাভিষিক্ত হন। এটাই ছিল তার কোচিং ক্যারিয়ারের প্রথম চাকরি। তার অধীনে ২০০৬ সালে ঘরের মাঠের বিশ^কাপে জার্মানী ৩য় স্থান দখল করে। এরপরপরই ক্লিন্সম্যান বায়ার্ন মিউনিখ হয়ে যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে নিয়োগ পান। ক্লিন্সম্যানের অধীনে যুক্তরাষ্ট্র ২০১৪ বিশ^কাপে খেলেছে। ঐ  আসরে জার্মানীর কাছে ১-০ গোলে পরাজিত হয়েছিল যুক্তরাষ্ট্র। ২০০৬ সালে কোচিং করানো দলটির অনেকেই ২০১৪ বিশ^কাপ জয়ী দলে ছিলেন। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের কোচের পদ থেকে তাকে বরখাস্ত করা হয়। এরপর থেকে ক্লিন্সম্যান শীর্ষ সারির কোন দলের কোচের দায়িত্ব নিতে অপরাগতা জানান। ২০১৯-২০ মৌসুমে মাত্র ১০ সপ্তাহের জন্য বুন্দেসলিগার ক্লাব হার্থা বার্লিনের দায়িত্ব গ্রহণ করেছিলেন।