বাসস
  ০১ মার্চ ২০২৩, ১৪:০০

ফোডেনের জোড়া গোলে এফএ কাপের কোয়ার্টার ফাইনালে সিটি, ব্ল্যাকবার্নের কাছে হেরে লিস্টারের বিদায়

লন্ডন, ১ মার্চ, ২০২৩ (বাসস/এএফপি) : ফিল ফোডেনের দুই গোলে মঙ্গলবার ব্রিস্টল সিটিকে ৩-০ ব্যবধানে হারিয়ে  এফএ কাপের শেষ আট নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। আরেক ম্যাচে দ্বিতীয় টায়ারের ক্লাব ব্ল্যাকবার্নের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ২০২১ সালের বিজয়ী লিস্টার সিটি।
এ্যাস্টন গেটের ম্যাচে পেপ গার্দিওলার দলকে কখনই বিপদের মুখে পড়তে হয়নি। পঞ্চম রাউন্ডের ম্যাচটিতে ফোডেনের দুই গোল ছাড়াও স্কোরশিটে আরো নাম লিখিয়েছেন কেভিন ডি ব্রুইনা। ইংলিশ ফরোয়ার্ড ফোডেনের ভূয়সী প্রশংনা করেছেন গার্দিওলা। মৌসুমের শুরুতে ধারাবাহিকতা ধরে রাখতে না পারলেও ধীরে ধীরে নিজেকে গুছিয়ে নিয়েছেন ফোডেন। গার্দিওলা বলেন, ‘তার ক্যারিয়ার সবসময়ই উপরের দিকে ধাবিত হয়েছে। এ মৌসুমে তাকে কিছুটা হুমকির মুখে পড়তে হয়েছে, যে কারনে খেলার মানও কিছুটা কমে গেছে। কিন্তু মৌসুমের সেরা ফর্ম নিয়েই তিনি আবারো মাঠে ফিরেছেন। দলে তার প্রভাব অপরিসীম।’
সিটি বস আরো বলেন, ‘আমরা এখনো তিনটি  প্রতিযোতিায় টিকে আছি। দেখা যাক ভবিষ্যতে কি হয়।’
রিয়াদ মাহারেজের ক্রস থেকে ফোডেনের শক্তিশালী শটে ৭ মিনিটেই এগিয়ে যায় সিটি। জুলিয়ান আলভারেজের ফ্লিকে ৭৪ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন ফোডেন। ৮১ মিনিটে ডি ব্রুইনার দুর পাল্লার শট আটকাতে পারেনি গোলরক্ষক ম্যাক্স ও’লিরে। ছয়বারের এফএ কাপ বিজয়ী সিটিজেনরা এই তিন গোলের ব্যবধানেই জয়লাভ করে। 
দিনের আরেক ম্যাচে ব্ল্যাকবার্নের কাছে পরাজিত হয়ে তৃতীয় মৌসুমে দ্বিতীয়বারের মত এফএ কাপের ফাইনালে খেলার স্বপ্ন শেষ হয়েছে লিস্টারের। ব্রেন্ডন রজার্সের অধীনে ২০২১ সালে ক্লাবের ইতিহাসে প্রথম এফএ কাপের শিরোপা জয় করেছিল লিস্টার। কিন্তু কাল রোভার্সরা প্রিমিয়ার লিগের ক্লাবটির সব আশা শেষ করে দিয়ে কোয়র্টার ফাইনাল নিশ্চিত করেছে। এই মুহূর্তে প্রিমিয়ার লিগ টেবিলের ১৪তম স্থানে রয়েছে লিস্টার। রেলিগেশন জোন থেকে মাত্র তিন পয়েন্ট উপরে রয়েছে তারা। 
এ সপ্তাহে আর্সেনালের কাছে পরাজয়ের ম্যাচটি থেকে ছয়টি পরিবর্তন করে কাল রজার্স মূল একাদশ সাজিয়েছিলেন। আর এই পরিবর্তনের খেসারত তাদের মাঠে দিতে হয়েছে। ম্যাচ শেষে ব্রেন্ডন রজার্স বলেছেন, ‘আজকের এই পরাজয়ের জন্য যদি কাউকে দায়ী করা হয় তবে সেটা আমি। আমি খেলোয়াড় পরিবর্তন করেছি, দু:খজনক হলেও সত্য তা কাজে আসেনি। দুই বছর আগে এফএ কাপ জয়ী দলটির চারজন সদস্যকে আমি আজ মূল দলে খেলিয়েছি। কিন্তু প্রতিপক্ষ আমাদের থেকে ভাল খেলেছে, এই জয়টা তাদের প্রাপ্য ছিল।’
২০১৫ সালের পর প্রথমবারের মত ব্ল্যাকবার্ন রোভার্স এফএ কাপের শেষ আটে খেলার যোগ্যতা অর্জন করেছে। ৩৩ মিনিটে টাইরিস ডোলানের কার্লিং শটে এগিয়ে যায় রোভার্স। বিরতির পর সাত মিনিটের মধ্যে স্যাম গালাগারের সহায়তায় সামি সিজিমোডিকস ব্যবধান দ্বিগুন করেন। কিং পাওয়ার স্টেডিয়ামে ৬৭ মিনিটে হার্ভি বার্নেসের পাস থেকে কেলেচি ইহেনাচো লিস্টারের হয়ে এক গোল পরিশোধ করেন। কিন্তু সেই গোল দলের হার এড়াতে পারেনি। 
ক্রাভেন কটেজে মানোর সলোমনের গোলে লিডসকে ২-০ গোলে পরাজিত করে ২০১০ সালের পর প্রথমবারের মত শেষ আট নিশ্চিত করেছে ফুলহ্যাম। গত চার ম্যাচে এটি সলোমনের চতুর্থ গোল। ২১ মিনিটে হুয়া পালিনহার অসাধারন গোলে এগিয়ে যায় ফুলহ্যাম। সব প্রত্যাশাকে ছাপিয়ে এবারের মৌসুমে প্রিমিয়ার লিগ টেবিলের ষষ্ঠ স্থানে থাকা ফুলহ্যাম এবার এফএ কাপের কোয়ার্টার ফাইনালে উঠলো। শাখতার দোনেৎস্ক থেকে ধারে খেলতে আসা ইসরাঈলী ফরোয়ার্ড সলোমন ৫৬ মিনিটে দলের জয় নিশ্চিত করেন। 
১৯৭৫ সালের পর প্রথমবারের মত এফএ কাপের ফাইনালে স্বপ্ন এখনো দেখে চলেছে ফুলহ্যাম। কিন্তু নতুন কোচ জাভি গার্সিয়ার অধীনে এটাই লিডসের প্রথম পরাজয়। গত সপ্তাহে প্রিমিয়ার লিগে ধুকতে থাকা সাউদাম্পটনের সাথে গার্সিয়ার অধীনে প্রথম ম্যাচে ১-০ গোলে জয়ী হয়েছিল লিডস। 
দ্বিতীয় টায়ারের দল স্টোককে ১-০ গোলে পরাজিত করে গত ষষ্ঠ মৌসুমে তৃতীয়বারের মত কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাইটন। চতুর্থ রাউন্ডে লিভারপুলকে বিদায় করা সিগালসরা ১৯৮৩ সালের পর প্রথমবারের মত ফাইনালে খেলার স্বপ্ন দেখছে।