বাসস
  ০৫ মার্চ ২০২৩, ১৪:০১

প্রিমিয়ার লিগ: পিছিয়ে পড়েও আর্সেনালের নাটকীয় জয়, নিউক্যাসলকে হারিয়েছে ম্যানচেস্টার সিটি

লন্ডন, ৫ মার্চ ২০২৩ (বাসস/এএফপি) : দুই গোলে পিছিয়ে পড়েও রেইস নেলসনের স্টপেজ টাইমের গোলে বোর্নমাউথকে নাটকীয় ম্যাচে ৩-২ ব্যবধানে  পরাজিত করেছে আর্সেনাল। দিনের আরেক ম্যাচে নিউক্যাসলকে ২-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগের টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের সাথে পয়েন্টের ব্যবধান কমিয়ে এনেছিল বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। কিন্তু পরের ম্যাচেই জয়ী হয়ে আর্সেনাল পয়েন্টের ব্যবধান আবারো পাঁচ-এ  নিয়ে গেছে।
ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামে ৬২ মিনিট পর্যন্ত মিকেল আর্তেতার আর্সেনাল ২-০ গোলে পিছিয়ে ছিল। কিন্তু গানার্সরা আরো একবার প্রমান করেছে চাপের মধ্যে থেকেও কিভাবে ফিরে আসা যায়। ম্যাচ শেষে আর্তেতা বলেছেন, ‘আমি সত্যিই দারুন খুশী। এটা দুর্দান্ত এক ম্যাচ ছিল। বিশেষ এই জয়ে আমরা এগিয়ে থাকলাম। জয়ের জন্য শেষ সেকেন্ড পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।’
ম্যাচ শুরুর ৯.১১ সেকেন্ডের মধ্যে ফিলিপ বিলিং তলানির দ্বিতীয় দল বোর্নমাউথকে এগিয়ে দেবার সময় আর্সেনাল একবারও বল স্পর্শ করেনি। ২০১৯ সালে ওয়াটফোর্ডের  বিরুদ্ধে ৭.৬৯ সেকেন্ডে গোল করে প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে দ্রুততম গোলের রেকর্ড করেছিলেন শেন লং। কাল বিলিং করেছেন লিগের দ্বিতীয় দ্রুততম গোল। ৫৭ মিনিট কর্ণার থেকে মার্কোস সেনেসির ব্যবধান দ্বিগুন করেন। পাঁচ মিনিট পর এমিলে স্মিথ রোয়ের হেড থেকে পোস্টের খুব কাছে থেকে আর্সেনালের হয়ে এক গোল পরিশোধ করেন থমাস পার্টে। ৭০ মিনিটে নেলসনের ক্রস থেকে বেন হোয়াইটের শক্তিশালী ফিনিশিংয়ে সমতায় ফিরে আর্সেনাল। স্টপেজ টাইমের সাত মিনিটে বদলী খেলোয়াড় নেলসনের ২০ গজের দূরপাল্লার শটের গোলে পুরো এমিরেটস স্টেডিয়াম উল্লাসে ফেটে পড়ে।
দিনের শুরুতে ফিল ফোডেন ও বার্নান্ডো সিলভার গোলে বর্তমান চ্যাম্পিয়নদের জয় নিশ্চিত হয়। ইতিহাদ স্টেডিয়ামে সফরকারী নিউক্যাসলের একের পর এক সুযোগ নষ্ট হওয়ায় জয়ের দেখা পায় সিটিজেনরা। সিন লংস্টাফ, কালুম উইলসন ও জোয়েলিনটনের শটগুলো রুখে দিয়ে সিটিকে রক্ষা করেছেন এডারসন। এই পরাজয়ে শীর্ষ চারে থেকে লিগ শেষ করার পথে আরো কেরা হোঁচট খেলো নিউক্যাসল। 
সাম্প্রতিক সময়ে সিটিজেনরা দুর্দান্ত ফর্মে রয়েছে। তবে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট অর্জনে কাল অনেকটা ভাগ্যের উপরই নির্ভর করতে হয়েছিল পেপ গার্দিওলার দলকে। বিশ^কাপের পর থেকেই ফোডেন ফর্ম ও ফিটনেসের অভাবে ভুগছেন। কিন্তু ইংলিশ এই ফরোয়ার্ড গত কয়েক সপ্তাহে আবারো নিজেকে প্রমানে সচেষ্ট রয়েছেন। ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড কাল নিউক্যাসলের কঠিন প্রতিরোধের মুখে চতুর্থবারের প্রচেষ্টায় সফল হয়েছেন। গত তিন ম্যাচে এটি ছিল তার চতুর্থ গোল। ১৫ মিনিটে ফোডেনর শট নিউক্যাসলের ডাচ ডিফেন্ডার সেভেন বোটম্যানের ডিফ্লেকটেড হয়ে গোলরক্ষক নিক পোপকে পরাস্ত করে। 
গত সপ্তাহে লিগ কাপের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে পরাজিত হয়ে  ৫৪ বছরের ইতিহাসে প্রথম বড় কোন শিরোপা পাওয়া হয়নি এডি হাউয়ের দলের। গত ২৬ ডিসেম্বর  থেকে আট লিগ ম্যাচে মাত্র এক জয়ে এই মুহূর্তে চ্যাম্পিয়ন্স লিগের পজিশন থেকে অনেকটাই পিছিয়ে পড়েছে নিউক্যাসল। এই মুহূর্তে চতুর্থ স্থানে থাকা টটেনহ্যামের থেকে চার পয়েন্ট পিছিয়ে লিগ টেবিলের পঞ্চম স্থানে রয়েছে নিউক্যাসল। ম্যাগপাইরা কাল আরো একবার আক্রমনভাগের ব্যর্থতায় জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি। 
ফোডেনের গোলে পিছিয়ে পড়ার সাথে সাথে লংস্টাফ সমতা ফেরানোর সুযোগ পেয়েছিলেন। কিন্তু এই মিডফিল্ডারের শট শেষ মুহূর্তে দুর্দান্তভাবে ব্লক করেন নাথান আকে। কিয়েরান ট্রিপিয়ারের ক্রস থেকে উইলসনও গোলের সুযোগ হাতছাড়া করেন। অন্যদিকে আর্লিং হালান্ডও আট ম্যাচে ষষ্ঠবারের মত গোল করতে ব্যর্থ হয়েছেন। নরওয়েজিয়ান এই তরুণ বিরতির ঠিক আগে কেভিন ডি ব্রুইনার ক্রস থেকে সবচেয়ে সহজ সুযোগটি নষ্ট করেছেন। 
দ্বিতীয়ার্ধের শুরুতে ম্যাচে ফিরে আসার তাগিদে এডি হাউ তিনটি পরিবর্তন করেন। বদলী খেলোয়াড় জো উইলককের লো ক্রসে জোয়েলিনটন ফিনিশিং দিতে ব্যর্থ হন। পরের মিনিটে আরো এক বদলী খেলোয়াড় আলেক্সান্দার ইসাক এডারসনের বিপক্ষে পেনাল্টির আবেদন করে সফল হতে পারেননি। তার আগে এই সুইডিশ এ্যাটাকারের শটটি ব্লক করে দেন রুবেন ডিয়াস। মধ্যমাঠে নিউক্যাসলের কাউন্টার এ্যাটাকগুলোকে নষ্ট করার লক্ষ্যে ডি ব্রুইনার পরিবর্তে গার্দিওলা মাঠে নামান সিলভাকে। এই পর্তুগীজ মাঠে নেমেই ব্যবধান দ্বিগুন করেন। বক্সের ভিতর হালান্ডের কাছ থেকে প্রাপ্ত বলে প্রথম সুযোগেই পোপকে পরাস্ত করেন সিলভা। দুই গোলে এগিয়ে থেকে শেষ ২৫ মিনিট বেশ স্বাচ্ছন্দ্যেই খেলেছে সিটিজেনরা। তারই ধারাবাহিকতায় ডানদিক থেকে ফোডেনের একটি লো শট সহজেই রুখে দিয়ে ব্যবধান বাড়তে দেননি পোপ।