বাসস
  ০৬ মার্চ ২০২৩, ১৪:০১

লা লিগা: ১০ জন নিয়ে খেলেও জয়ী বার্সেলোনা, ড্র করে পয়েন্ট হারালো রিয়াল

বার্সেলোনা, ৬ মার্চ, ২০২৩ (বাসস/এএফপি) : রাফিনহার একমাত্র গোলে ১০ জনের বার্সেলোনা কাল ভ্যালেন্সিয়াকে হারিয়ে লা লিগা টেবিলে রিয়াল মাদ্রিদের থেকে ৯ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে গেছে। রিয়াল বেটিসের বিরুদ্ধে খেলতে নেমে বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালের সামনে সুযোগ ছিল পয়েন্টের ব্যবধান কমানোর। কিন্তু বেনিটো ভিয়ামারিনের গ্যালাকটিকোদের গোলশুন্য ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। 
ক্যাম্প ন্যুতে ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনহা ১৬ মিনিটে বার্সেলোনাকে এগিয়ে দেন। কিন্তু এরপর ফেরান তোরেস পেনাল্টি মিস করলে ব্যবধান দ্বিগুন হয়নি। ৫৯ মিনিটে রোনাল্ড আরাউজোর লাল কার্ডে বার্সেলোনা শেষ পর্যন্ত ১০ জন নিয়েই প্রতিরোধ গড়ে তুলেছিল। শেষ পর্যন্ত ১৯তম স্থানে থাকা ভ্যালেন্সিয়ার সাথে পয়েন্ট হারাতে হয়নি কাতালান জায়ান্টদের। ভ্যালেন্সিয়া সেফটি জোন থেকে দুই পয়েন্ট দুরে রয়েছে। 
বার্সা কোচ জাভি বলেছেন, ‘আমরা বেশ কষ্ট করেছি। দ্বিতীয়ার্ধে গোলের বেশ কিছু সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারিনি। এই ধরনের সুযোগ পাবার পরেও কষ্টার্জিত জয় কখনই কাম্য নয়। আমাদের অবশ্যই এই ম্যাচ থেকে শিক্ষা নেয়া উচিত।’
টানা দুই ম্যাচে পরাজিত হবার পর বৃহস্পতিবার কোপা ডেল রে’র সেমিফাইনালে প্রথম লেগে রিয়াল মাদ্রিদকে ১-০ ব্যবধানে পরাজয়ের পর জয়ের ধারায় ফিরেছে বার্সা। ২০১৯ সালের পর প্রথম লিগ শিরোপা জয়ে কালকের জয়টি গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। শীর্ষ গোলদাতা রবার্ট লিওয়ানদোস্কি, মধ্যমাঠের দুই কান্ডারি পেড্রি ও গাভি এবং উইঙ্গার ওসমানে ডেম্বেলেকে ছাড়া এই জয়টা যথেষ্ট ছিল। 
বার্সেলোনার শুরু চাপ ভালমতই সামলে উঠেছিল ভ্যালেন্সিয়া। কিন্তু ১৫ মিনিটে সার্জিও বাসকুয়েটসের লফটেড পাস থেকে রাফিনহার হেডে পরাস্ত হন ভ্যালেন্সিয়া গোলরক্ষক গিওর্গি মামারডাশভিলি। শুরুর এই ধাক্কা আর সামলে উঠতে পারেনি সফরকারীরা। প্রথমার্ধে সমতায় ফেরার দারুন সুযোগ হাতছাড়া করেন স্যামুয়েল লিনো। 
দ্বিতীয়ার্ধের শুরুতে হুগো গুইলামোনের হ্যান্ডবলে পেনাল্টি উপহার পায় বার্সেলোনা। আনসু ফাতি পেনাল্টির শট নিতে আগ্রহ দেখালেও শেষ পর্যন্ত তোরেসের উপর এই দায়িত্ব পড়ে। কিন্তু স্প্যানিশ এই ফরোয়ার্ডের শট পোস্টে লাগলে ব্যবধান বাড়াতে পারেনি স্বাগতিকরা। কিছুক্ষন পরে ফাতির শটও পোস্টে লেগে ফেরত আসে। ৫৯ মিনিটে ফরাসি ডিফেন্ডার জুলেস কুন্ডের হেডে হুগো ডুরো গোলের সুযোগ পেলে আরাউজো বক্সের ভিতর ফাউল করে লাল কার্ড দেখেন । 
এনিয়ে ১৮ ম্যাচে মার্ক-আন্দ্রে টার স্টেগান বার্সেলোনাকে কোন গোল হজম করতে দেননি। ম্যাচের শেষভাগে ভ্যালেন্সিয়া হয়তো একটি পেনাল্টি উপহার পেতে পারতো। ফ্র্যান পেরেজকে ফাউলের অপরাধে ফ্র্যাংক কেসির বিপক্ষে পেনাল্টির আবেদন করেও সফল হয়নি ভ্যালেন্সিয়া। 
এদিকে সেভিয়ার মাঠে বেটিসের বিপক্ষে শুরুটা ভালই করেছিল মাদ্রিদ। কিন্তু জয় দিয়ে বার্সেলোনাকে কিছুটা হলেও চাপে ফেলার জন্য প্রয়োজনীয় গোলের দেখা তারা পায়নি। করিম বেনজেমার একটি ফ্রি-কিকের গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। ফরাসি এই ফরোয়ার্ড ও ভিনিসিয়াস জুনিয়রের পাঁচটি প্রচেষ্টা দারুনভাবে রুখে দিয়েছেন বেটিস গোলরক্ষক ক্লডিও ব্র্যাভো। বেটিসেরও দুটি আক্রমন রুখে দিয়ে থিবো কুর্তোয়া রিয়ালকে রক্ষা করেছেন। গুরুত্বপূর্ণ এই এক পয়েন্টে বেটিস এখনো আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন ধরে রেখেছে। টেবিলের চতুর্থ স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদের থেকে তাদের পয়েন্টের ব্যবধান মাত্র তিন। 
মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেছেন, ‘এখানে একটি বিষয় স্পষ্ট যে আমাদের মধ্যে আজ সমন্বয়ের অভাব ছিল। এর থেকে যত দ্রুত সম্ভব আমাদের বেরিয়ে আসতে হবে। কখনো কখনো প্রতিপক্ষ প্রত্যাশার থেকেও ভাল খেলে, কিন্তু যে কোন দলকে প্রতিরোধ করার ক্ষমতা আমাদের আছে।’
যদিও এখনই শিরোপা দৌড় থেকে মাদ্রিদের ছিটকে পড়ার বিষয়টি নিয়ে ভাবতে চাননা আনচেলত্তি। তার মতে এখনো সবকিছুই সম্ভব। যদিও বিষয়টি খুবই কঠিন। কিন্তু মাদ্রিদ শেষ পর্যন্ত চেষ্টা করবে বলেই আনচেলত্তি আত্মবিশ^াসী। 
বেটিসের রক্ষনভাগকে কাল বারবার পরীক্ষায় ফেলেছেন ভিনিসিয়াস। আগস্টের পর থেকে লা লিগায় এ্যাওয়ে ম্যাচে এখনো গোল পাননি ভিনি। কাল দ্বিতীয়ার্ধে বেনজেমাকে দারুন একটি পাস দিয়েছিলেন। বেনজেমা শট নিলেও ব্র্যাভোর জন্য সফল হতে পারেননি। 
লস ব্ল্যাঙ্কোসরা শেষ তিনটি ম্যাচে মাত্র এক গোল করেছেন, সেটাও কর্ণার থেকে। বেটিস স্ট্রাইকার বোয়া ইগলেসিয়াসের একটি শট দারুনভাবে রুখে দেন কুর্তোয়া। 
দিনের অপর ম্যাচে এস্পানেয়লকে ২-১ গোলে রিয়াল ভায়াদোলিদ ১৪তম স্থানে উঠে এসেছে। এ্যাথলেটিক বিলবাওয়ের সাথে গোলশুন্য ড্র করেছে রায়ো ভায়োকানো।