বাসস
  ০৮ মার্চ ২০২৩, ১৮:৪১

রশিদের রেকর্ড ভাঙ্গার সুযোগ রনির

চট্টগ্রাম, ৮ মার্চ ২০২৩ (বাসস) : আগামীকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে খেলার সুযোগ পেলেই রেকর্ড গড়বেন বাংলাদেশের ব্যাটার রনি তালুকদার। অভিষেকের আট বছর পর টি-টোয়েন্টি খেললেই ইংল্যান্ডের আদিল রশিদের পুরনো রেকর্ড ভাঙ্গবেন রনি।
ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির একাদশে থাকলেই অভিষেকের পর দীর্ঘ বিরতির পর দ্বিতীয় ম্যাচ খেলার নজির গড়বেন রনি।
২০১৫ সালে টি-টোয়েন্টিতে অভিষেক হয় রনির। এরপর ১০৬টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। তাই দীর্ঘ বিরতির পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলা ক্রিকেটার হবেন তিনি। এই ক্ষেত্রে রেকর্ড দখলে রেখেছেন বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ।
টি-টোয়েন্টিতে অভিষেকের পর দলের ৯২ ম্যাচের পর দ্বিতীয়টি খেলতে নামেন রশিদ। ২০০৯ সালে অভিষেকের ছয় বছর পর ২০১৫ সালে দ্বিতীয় ম্যাচ খেলতে নামেন রশিদ।
সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ব্যাট হাতে দারুন পারফরমেন্স করেছেন ওপেনার রনি। নাজমুল হোসেন শান্তর পর দ্বিতীয় সর্বোচ্চ ৪২৫ রান করেছেন তিনি। পাওয়ার-প্লেতে মারমুখী ব্যাটিংয়ে দলকে উড়ন্ত সূচনা এনে দিতে পারদর্শীতা দেখিয়েছেন রনি। টি-টোয়েন্টি ফরম্যাটে এমন কিছুরই সন্ধানে ছিলো বাংলাদেশ।
কোচ হিসেবে হাথুরুসিংহের প্রথম মেয়াদে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিলো রনির। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র একটি ম্যাচ খেলেছিলেন তিনি। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ^কাপ দলে থাকলেও একাদশে খেলার সুযোগ হয়নি এবং শেষ পর্যন্ত বাদ পড়তে হয়েছিলো। দল থেকে বাদ পড়লেও হাল ছাড়েননি তিনি।
রনি সর্ম্পকে হাথুরুসিংহ বলেন, ‘রনিকে আগেও দেখেছি। আমার মনে আছে সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি ম্যাচ খেলেছে। আমি মনে করতে পারছি না সে ইনজুরিতে পড়েছিলো নাকি অন্য কেউ ভালো করেছিলো।’
তিনি আরও বলেন, ‘সে কি করতে পারে সেটি দেখতে আমি খুব আগ্রহী। ঘরোয়া ক্রিকেটে যারা ভালো করেছে তাদের সুযোগ দেয়া উচিত। আমি মনে করি তারা কি করতে পারে তা দেখানোর অনেক সুযোগ পাবে। আজকে তাদের প্রতি আমার বার্তা হলো, তারা সাধারণত ঘরোয়া মঞ্চে যা করে আন্তর্জাতিক অঙ্গনেও সেটাই  করুক।’