বাসস
  ১০ মার্চ ২০২৩, ১৫:৫৬
আপডেট : ১০ মার্চ ২০২৩, ১৬:৪৪

আরাউজোকে ছাড়াই অ্যাথলেটিকের মোকাবেলা করবে বার্সেলোনা

বার্সেলোনা, ১০ মার্চ ২০২৩ (বাসস/এএফপি) : ক্লাবের আগ্রাসী খেলোয়াড় হিসেবে বার্সেলোনাকে এগিয়ে নেয়া জাভি হার্নান্দেজ দলটির কোচের দায়িত্বে ফেরার পর মনে হয়েছিল আক্রমনাত্মক মেজাজেই কাতালান জায়ান্টদের পরিচালনা করবেন। কিন্তু এর পরিবর্তে রক্ষনাত্মক কৌশল নিয়েই শিরোপা জয়ের দ্বাপ্রান্তে পৌঁছে গেছে বার্সেলোনা।
শিরোপা প্রতিদ্বন্দ্বি রিয়াল মাদ্রিদের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে থাকা লা লিগার টেবিল টপার বার্সেলোনা আগামীকাল শনিবার এ্যাওয়ে ম্যাচ খেলতে অ্যাথলেটিক বিলবাও সফর করবে। আগামী ১৯ মার্চ ক্যাম্প ন্যুতে  ক্লাসিকো ম্যাচ খেলবে কাতালান জায়ান্টরা।
সর্বশেষ ২০১৯ সালে লিগ শিরোপা জয় করা বার্সেলোনা গ্রীষ্মকালীন দলবদলে মোটা অংকের অর্থ বিনিয়োগ করেছে। তাৎক্ষনিক ফলাফল পাবার আশায় দলটি তাদের খেলার ধরনেও পরিবর্তন এনেছে।
এই মৌসুমে এ পর্যন্ত ২৪টি ম্যাচ খেলা কাতালানরা মাত্র আটটি গোল হজম করেছে। এই সময় লা লিগায় তারা ১৮ ম্যাচে  জিতেছে। একবিংশ শতাব্দিতে ইউরোপের বড় পাঁচটি লিগে অন্য যে কোন ক্লাবের তুলনায় এটি একটি ভালো রেকর্ড।  ২০১২-১৩ মৌসুমে বায়ার্ন মিউনিখ তাদের ঘরোয়া লিগে প্রথম ২৪ ম্যাচে  ১৭টিতে জয়লাভ করেছিল এবং সমান আট গোল হজম করেছিল।
বিপরীতে লা লিগার টেবিল টপাররা গোল করেছে ৪৬টি। ২৪ ম্যাচে এটি তাদের সবচেয়ে কম গোল। যাই হোক আগামীকাল সান মেমিস সফরে কাতালান ক্লাবটি পাচ্ছেনা তাদের রক্ষনের মুল শক্তি সেন্টার ব্যাক রোনাল্ড আরাউজোকে। ভ্যালেন্সিয়ার বিপক্ষে গত সপ্তাহের শেষ ম্যাচে লাল কার্ড দেখতে হয়েছে উরুগুয়ের ওই সেন্টার ব্যাককে। ম্যাচে ১-০ গোলে জয়লাভ করে কাতালানরা। এই মৌসুমে লা লিগায় একই ব্যবধানে এটি ছিল ক্লাবটির অস্টম জয়।
পরিবর্তিত হিসেবে আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনের পাশাপাশি তাদের আছে জুলেস কাউন্ডে বা মার্কোস আলনসো। এই সময়টিতে বার্সেলোনাকে খেলতে হয়েছে প্লে মেকার পেদ্রি, উইঙ্গার উসমানে ডেম্বেলে এবং শীর্ষ গোলদাতা রবার্ট লিওয়ানদোস্কিকে ছাড়াই। তারপরও দলটির শিরোপা জয়ের ধারা বজায় ছিল রক্ষনাত্মক দৃঢ়তার কারণেই। অ্যাথলেটিকের বিপক্ষে কালকের ম্যাচে দেখা যেতে পারে পোলিশ তারকা লিওয়ানদোস্কিকে। তবে দলের মুল ভিত্তি রক্ষনভাগ।
 লিওয়ানদোস্কি বলেন,‘ স্ট্রাইকারদের জন্য আমাদের দলের মতো রক্ষন থাকা ভালো। আমাদের বাড়তি নিরাপত্তা থাকবে। তখন আমরাও বেশী ঝুঁকি নিতে পারব। কারণ জানি আমাদের পেছনের দিকটা ঢাকা আছে।
নিরাপত্তার কারণে গোল করা সহজ হয়ে যায়। যে কোন দলের প্রথম পদক্ষেপ হওয়া উচিৎ রক্ষনকে সুদৃঢ় করা।’অবশ্য উপযুক্ত খেলোয়াড় থাকার উপরই খেলার ধরন নির্ভর করে বলে মন্তব্য করেছেন পোলিশ ওই তারকা।
বার্সেলোনার খেলার ধরন নিয়ে ভিন্ন চিন্তা থাকতে পারে বিলবাওয়ের কোচ আর্নেস্টো ভালভার্দের। বেশ ভালোভাবেই চলতি মৌসুমটি শুরু করেছিল ভালভার্দের অ্যাথলেটিক। তবে বিগত কয়েক সপ্তাহ ধরে তারা সেই ধারা থেকে ছিটকে গেছে। বর্তমানে পয়েন্ট তালিকার নবম স্থানে রয়েছে ক্লাবটি। যদিও বার্সেলোনার মতো তারাও নিশ্চিত করেছে কোপা দেল রের সেমি-ফাইনাল।