বাসস
  ১৫ জুন ২০২৩, ১৬:৩৫

আফগানিস্তানকে ফলো-অন না করিয়ে আবারও ব্যাটিংয়ে বাংলাদেশ

ঢাকা, ১৫ জুন ২০২৩ (বাসস) : বাংলাদেশের বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ঢাকা টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৩৯ ওভারে ১৪৬ রানে অলআউট হয়েছে সফরকারী আফগানিস্তান। ২৩৬ রানে পিছিয়ে থেকে ফলো-অনে পড়ে আফগানরা। কিন্তু ফলো-অন না করিয়ে ম্যাচের তৃতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৩৮২ রান করেছিলো বাংলাদেশ।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের প্রথম ইনিংস শেষে দ্বিতীয় দিনের প্রথম সেশনেই ব্যাট করতে নামে আফগানিস্তান। মধ্যাহ্ন-বিরতি পর্যন্ত ৩ উইকেটে ৩৫ রান করে আফগানরা। দ্বিতীয় সেশনে ১০৯ রানের বিনিময়ে আরও ৫ উইকেট হারায় তারা। চা-বিরতি পর্যন্ত আফগানদের স্কোর ছিলো ৮ উইকেটে ১৪৪ রান। ২ উইকেট হাতে নিয়ে ২৩৮ রানে পিছিয়ে ছিলো আফগানরা। ফলো-অন এড়াতে ৩৯ রান দরকার ছিলো আফগানিস্তানের।
কিন্তু চা-বিরতির পর ১৮ বলে মাত্র ২ রান যোগ করে বাকী ২ উইকেট হারিয়ে গুটিয়ে যায় আফগানিস্তান। দলের পক্ষে উইকেটরক্ষক আফসার জাজাই ৩৬, নাসিম জামাল ৩৫, করিম জানাত ২৩ ও আব্দুল মালিক ১৭ রান করেন।
বাংলাদেশের এবাদত ৪৭ রানে ৪টি, শরিফুল ২৮ রানে ২টি এবং তাইজুল-মিরাজ ২টি করে উইকেট নেন।
এর আগে, নিজেদের প্রথম ইনিংসে ৩৮২ রান করে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ১৪৬ ও মাহমুদুল হাসান জয় ৭৬ রান করেন। অভিষেক ম্যাচ খেলতে নামা আফগানিস্তানের পেসার নিজাত মাসুদ ৭৯ রানে ৫ উইকেট নেন।