বাসস
  ১৭ জুন ২০২৩, ১৫:১৫

যুক্তরাষ্ট্র ফুটবল  দলের কোচ হিসেবে পুন:নিয়োগ পেলেন বেরহল্টার

লাস ভেগাস, ১৭ জুন ২০২৩ (বাসস/এএফপি) : যুক্তরাষ্ট্র জাতীয় ফুটবল  দলের প্রধান কোচ হিসেবে পুনরায় নিয়োগ পেয়েছেন গ্রেগ বেরহল্টার। কাতার বিশ্বকাপের পর তার সাথে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবার পর এক বিতর্কিত ঘটনায় যুক্তরাষ্ট্র আর চুক্তি নবায়ন করেনি। ছয়মাস নতুন কোচের সন্ধানের পর শেষ পর্যন্ত আবারো পুরনো বসের ওপরই আস্থা রেখেছে মার্কিনীরা। 
২০২৬ সালে পরবর্তী বিশ্বকাপ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠিত হবে। ইউএস সকার ঘরের মাঠের বিশ্বকাপে দলকে পরিচালনা করার জন্য কোচ খুঁজতে একটি পরামর্শ সংস্থাকে দায়িত্ব দিয়েছিল। এ সম্পর্কে ইউএস স্পোর্টিং ডিরেক্টর ম্যাট ক্রুকার বলেন, ‘আমি যখন কোচ খোঁজা শুরু করি তখন আমার একমাত্র লক্ষ্য ছিল এমন কাউকে খুঁজে বের করা যিনি ২০২৬ সালে দলকে একটি সঠিক পথে পরিচালনা করতে পারবে। গ্রেগের মধ্যে সেই দর্শন আছে। একইসাথে অভিজ্ঞতা ও দলের সকলের সাথে পূর্ব পরিচয় থাকায় মাঠ ও মাঠের ও বাইরে সেই দলকে সামনে এগিয়ে নিতে যেতে পারবে বলে আমার বিশ্বাস।’
গত বছর বেরহল্টারের অধীনে যুক্তরাষ্ট্র কাতার বিশ^কাপের শেষ ষোলতে খেলেছে। দলের এ্যাটাকিং মিডফিল্ডার জিও রেইনা ও তার পরিবারের সাথে একটি বির্তকিত ঘটনায় যুক্তরাষ্ট্র বেরহল্টারের সাথে বিশ্বকাপের পর চুক্তি নবায়ন করেনি। রেইনার মা জানিয়েছেন ১৯৯১ সালে বেরহল্টার তৎকালীন বান্ধবী এবং বর্তমানে স্ত্রীকে শারিরীক ভাবে নির্যাতন করেছিলেন। আর এনিয়েই বিতর্কের শুরু। ইউএস সকার পরবর্তীতে ঘটনাটি তদন্তের নির্দেশ দেয়। বেরহল্টার অবশ্য  তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেনি। নিজের ব্যবহারের জন্য তিনি ক্ষমা চেয়েছেন। চূড়ান্ত রিপোর্টে বলা হয়েছে তাকে নিয়োগে আইনি কোন বাঁধা নেই। আর এ কারনেই তাকে পুনরায় যুক্তরাষ্ট্র জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। 
এই সময়ের মধ্যে অবশ্য বেশ কয়েকজন কোচের সাথে আলোচনার গুঞ্জন শোনা গেছে। যার মধ্যে অন্যতম হলেন,  সাবেক লিডস ম্যানেজার জেসি মার্শ ও সাবেক ফরাসি তারকা প্যাট্রিক ভিয়েরা। যুক্তরাষ্ট্রের বেশ কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড় সবসময়ই বেরহল্টারকে সমর্থন করে আসছেন, যার মধ্যে অধিনায়ক ক্রিস্টিয়ান পুলিসিচও রয়েছেন। বেরহল্টার বলেছেন, ‘আমি ম্যাটকে ধন্যবাদ জানাতে চাই। একইসাথে পুরো ইউএস সকার ফাউন্ডেশনের কাছেও আমি কৃতজ্ঞ। তারা আমার উপর যে আস্থা রেখেছে তা কোনদিন ভোলার নয়। বিশ্বকাপে নিজেদের সেরাটা দেবার যে চ্যালেঞ্জ সেটা হাতে পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। দেশের জন্য কিছু একটা করার সুযোগ আমার সামনে এসেছে। মাঠ ও মাঠের বাইরে নিজেদের পরিচয়কে স্থায়ীত্ব দেবার জন্য খেলোয়াড় ও পুরো কোচিং স্টাফ সবাই মিলে কঠোর পরিশ্রম করবে। সমর্থক ও পুরো দেশকে গর্বিত করার যে যাত্রায় আমরা সামিল হয়েছি তার চ্যালেঞ্জ নিয়ে সবাই মুখিয়ে আছি।’
বেরহল্টারের নিয়োগ সত্বেও  অন্তর্বর্তীকালীন  কোচ বি.জে. কালাহান আগামী রোববার লাস ভেগাসে কনকাকাফ নেশন্স লিগের ফাইনাল ও কনকাকাফ গোল্ড কাপ টুর্ণামেন্টে যুক্তরাষ্ট্রের দায়িত্বে থাকবেন। 
ক্রুকার বলেছেন এই সময়ের মধ্যে গ্রেগ নিজের মত করে পরিকল্পনা সাজাবেন ও দলকে গোছানোর কাজ করে যাবেন। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব সাউদাম্পটনে কাজ করা এই ইংলিশম্যানকে গত বছর এপ্রিলে ইউএস সকার নিয়োগ দিয়েছিল। ক্রুকার জানিয়েছেন বেরহল্টারের পুন:নিয়োগ আরো বেশী ধারাবাহিকতাই প্রমান করবে বলে সকলের বিশ্বাস। 
ইউএস সকার প্রেসিডেন্ট কিন্ডি পারলো কোন বলেছেন এই দলটিকে নিয়ে বেরহল্টারের পূর্ব অভিজ্ঞতা আমাদের বাড়তি সুবিধা দিবে। কোন বলেন, ‘অন্য যে কারোর থেকে গ্রেগ খেলোয়াড়দের বেশী ভাল করে চেনেন। তার সাথে আবারো কাজ করতে পেরে আমরাও আনন্দিত। আমি নিশ্চিত ম্যাট ক্রুকার যে পদ্ধতিতে সেরা প্রার্থী বেছে নিয়েছে তা ভবিষ্যতে কাজে আসবে। আমরা জানি গ্রেগ এই দলটিকে জয়ের ধারাবাহিকতায় নিয়ে যাবে।’
কনকাকাফ নেশন্স লিগের ফাইনালে যুক্তরাষ্ট্র রোববার কানাডার মোকাবেলা করবে। এরপর ২৪ জুন কনকাকাফ গোল্ড কাপ টুর্ণামেন্টে শিকাগোতে জ্যামাইকার বিপক্ষে শিরোপা ধরে রাখার মিশনে মাঠে নামবে।