বাসস
  ১৯ জুন ২০২৩, ১৪:১৬

‘আরো আনন্দ আসছে’ : স্প্যানিশ কোচ ডি লা ফুয়েন্তে

রটারডাম, ১৯ জুন ২০২৩ (বাসস/এএফপি) : রোববার ক্রোয়েশিয়াকে হারিয়ে নেশন্স লিগ জয়ের পর স্পেনের কোচ লুইস ডি লা ফুয়েন্তে বলেছেন এর মাধ্যমে জয়ের নতুন যুগের সূচনা হলো।
১২০ মিনিট গোলশুন্য থাকার পর ফাইনালে পেনাল্টিতে ৫-৪ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে শিরোপা জয় করার কৃতিত্ব দেখান ডি লা ফুয়েন্তের শিষ্যরা। এর মাধ্যমে প্রায় এক দশক পর বড় কোন শিরোপা জয় করলো স্পেন। সর্বশেষ ২০১২ সালে তারা ইউরো চ্যাম্পিয়নশীপের শিরোপা জয় করেছিল। ডিসেম্বরে কাতার বিশ্বকাপে মরক্কোর কাছে হেরে শেষ ষোল থেকে বিদায় নিতে হয়েছিল। বিশ্বকাপের পর কোচ হিসেবে লুইস এনরিকের স্থলাভিষিক্ত হন ডি লা ফুয়েন্তে। এর আগে তিনি স্পেনের যুব দল নিয়ে দীর্ঘদিন কাজ করেছেন। কাল ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে স্প্যানিশ কোচ বলেছেন, ‘আমি এই দলটি সম্পর্কে খুব ভাল ভাবে জানি। প্রতিটি পর্যায়ে আমি তাদের জিততে দেখেছি। স্পেনের জনগণ, খেলোয়াড় ও স্টাফদের জন্য আমি দারুন খুশী। আশা করছি ২০১০ বিশ্বকাপের পর থেকে যে আশায় আমরা মাঠে নেমেছি তা ফিরিয়ে আনতে পারবো। দেশকে প্রতিনিধিত্ব করার গৌরব আমাদের মধ্যে আছে। আমি জানি এই প্রজন্ম অত্যন্ত ভাল। অবশ্যই এই ধরনের একটি শিরোপা জয় এমনিতেই দলকে উজ্জীবিত করে তুলে। আশা করছি ভবিষ্যতে আরো আনন্দের মুহূর্ত আসবে। সব প্রকল্পগুলো বিজয়ের উপর ভিত্তি করে আরো ভালভাবে নির্মিত হয়। এটা আমাদের আরো বেশী শক্তি, আত্মবিশ্বাস যোগাবে। সাধারণত এই ধরনের পরিস্থিতি ভবিষ্যতে পুনরাবৃত্তি হয়, আমরাও জয়টাকে অভ্যাসে পরিনত করতে চাই।’
এদিকে ক্রোয়েশিয়ান কোচ জøাটকো ডালিচ আরো একবার শিরোপার কাছাকাছি গিয়েও সফল হতে না পারাটাকে ‘কঠিন’ হিসেবে মন্তব্য করেছেন। ১৯৯৮, ২০২২ বিশ্বকাপে তৃতীয় ও ২০১৮ সালে রানার্স-আপ মধ্য ইউরোপীয়ান দলটির এখনো পর্যন্ত আন্তর্জাতিক অঙ্গনে কোন শিরোপা পাওয়া হয়নি।
ডালিচ বলেন, ‘ফাইনালের পর মুহূর্তটা আমাদের সবার জন্যই কঠিন। আবারো শিরোপা জিততে না পারায় আমরা সবাই দু:খিত। কিন্তু আমাদের সকলের গর্বিত হওয়া উচিত। তিনটি পদক জয়কে মোটেই খাটো করে দেখার কিছু নেই। এর মাধ্যমে প্রমান হয় আমাদের মধ্যে এখনো যথেষ্ঠ সম্ভাবনা আছে।’
ডালিচের আশা অধিনায়ক লুকা মড্রিচ আন্তর্জাতিক দায়িত্ব থেকে এখনই অবসরের সিদ্ধান্ত নিবে না। এ সম্পর্কে ক্রোয়েট কোচ বলেন, ‘লুকা এই সিদ্ধান্ত নিজেই নিবেন। সে গত চার দিনে দ্বিতীয়বারের মত পুরো ১২০ মিনিট মাঠে ছিল, দারুন ম্যাচ খেলেছে। আশা করছি লুকা আরো কিছুদিন আমাদের সাথে থাকবেন। আমাদের দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড়  লুকা।