বাসস
  ২০ জুন ২০২৩, ১৪:১৯

ইউরো বাছাইপর্বে অপ্রতিরোধ্য ইংল্যান্ড, এমবাপ্পের গোলে ফ্রান্সের জয়

প্যারিস, ২০ জুন ২০২৩ (বাসস) : বুকায়ো সাকার হ্যাটট্রিকে নর্থ মেসিডোনিয়ার বিরুদ্ধে ইউরো ২০২৪ বাছাইপর্বে সোমবার ৭-০ গোলে বিশাল জয় পেয়েছে ইংল্যান্ড। আরেক ম্যাচে কিলিয়ান এমবাপ্পের পেনাল্টিতে গ্রীসের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় তুলে নিয়েছে ফ্রান্স। 
ওল্ড ট্রাফোর্ডে হ্যারি কেনের গোলে ২৯ মিনিটে এগিয়ে যায় স্বাগতিক ইংল্যান্ড। দুই অর্ধের দুটি দারুন ফিনিশিংয়ে সাকা ম্যাচের মনোযোগ নিজের দিকে টেনে নেন। এর মাঝে অবশ্য মার্কাস রাশফোর্ড এক গোল করেছেন। ৫১ মিনিটে সাকা হ্যাটট্রিক পূরণ করলে ব্যবধান বেড়ে দাঁড়ায় ৫-০। কালভিন ফিলিপসও কাল স্কোরশিটে নাম লিখিয়েছেন। তবে এতেই থেমে যায়নি ইংলিশরা। অধিনায়ক কেন স্পট কিক থেকে নিজের দ্বিতীয় গোল করলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে গ্যারেথ সাউথগেটের দল। এই জয়ে সি-গ্রুপে টানা চতুর্থ জয়ে টেবিলের শীর্ষেই রয়েছে ইংল্যান্ড। 
ম্যাচ শেষে চ্যানেল ৪’কে সাকা বলেছেন, ‘এটা এমন এক অনুভূতি যা ভাষায় প্রকাশ করা যায়না। এই মুহূর্তে আমার কেমন লাগছে তা বলতে পারবো না। তবে আমি দারুন খুশী। একটি লম্বা মৌসুম কাটিয়ে আমরা সবাই পরিশ্রান্ত। এর চেয়ে ভালভাবে মৌসুমের শেষ আর হতে পারেনা।’
চার ম্যাচে সম্ভাব্য ১২ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড গ্রুপের শীর্ষে রয়েছে। ছয় পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে থাকা ইউক্রেন কাল মাল্টাকে ১-০ গোলে পরাজিত করেছে। ৭২ মিনিটে ভিক্টর টিসিগানকোভের পেনাল্টিতে ইউক্রেনের জয় নিশ্চিত হয়। 
ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ইতালি  ৯ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে। যদিও তারা মাত্র দুই ম্যাচ খেলেছে। প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে পরাজিত হয়ে বাছাইপর্ব শুরু করেছিল আজ্জুরিরা। তবে দ্বিতীয় ম্যাচেই মাল্টার বিরুদ্ধে জয়ের মাধ্যমে তিন পয়েন্ট অর্জন করেছে। 
প্যারিসে গ্রীসকে ১-০ গোলে পরাজিত করে গ্রুপ-বি’তে চার ম্যাচে শতভাগ জয় নিশ্চিত করেছে ফ্রান্স। দ্বিতীয় স্থানে থাকা গ্রীসের তুলনায় তারা ছয় পয়েন্ট এগিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে। ৫৫ মিনিটে এমবাপ্পের প্রথম শটটি গ্রীক গোলরক্ষক ওডিসিস ভøাকোডিমস রুখে দেন। কিন্তু গ্রীক ডিফেন্ডারদের লাইন অতিক্রমের কারনে দ্বিতীয়বার পেনাল্টি শট নেবার সুযোগ পান এমবাপ্পে। দ্বিতীয় প্রচেষ্টায় ফরাসী তারকা আর কোন ভুল করেননি।  গ্রীক ডিফেন্ডার কোস্টানটিনোস মাভ্রোপানোস ৬৯ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠত্যাগে বাধ্য হলে বাকি সময়টা গ্রীসকে ১০ জন নিয়ে খেলতে হয়েছে। এর আগে আঁতোয়ান গ্রীজম্যানকে ফাউলের অপরাধে তার বিরুদ্ধেই পেনাল্টি আদায় করে নেয় ফ্রান্স। ঐ সময়ও লাল কার্ড থেকে মাভ্রোপানোস রক্ষা পেয়েছিলেন। 
ফরাসি কোচ দিদিয়ের দেশ্যম বলেছেন, ‘আজকের ম্যাচে জয়ের জন্য যা কিছু করা দরকার আমরা তা করেছি। এই কঠিন পরিস্থিতিতে খেলোয়াড়রা যেভাবে খেলেছে তাতে আমরা সবাই সন্তুষ্ট। এই দলটির মধ্যে যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে।’
পুঁচকে দল জিব্রালটারের বিরুদ্ধে ঘরের মাঠে ৩-০ গোলের জয় নিশ্চিত করেছে আয়ারল্যান্ড। মিকি জন স্টোন , ইভান ফার্গুসন ও এ্যাডাম ইডাহর গোলে ডাবলিনের আভিভা স্টেডিয়ামে  আয়ারল্যান্ডের তিন ম্যাচে প্রথম জয় নিশ্চিত হয়। 
চার দিনের মধ্যে দ্বিতীয় পরাজয়ে বাছাইপর্বে কঠিন পরিস্থিতির মুখে পড়েছে ওয়েলস। কাল তারা তুরষ্কের কাছে ২-০ গোলের পরাজয় বরণ করেছে। প্রথমার্ধের শেষভাগে মিডফিল্ডার জো মোরেল সরাসরি লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে তুরস্ককে আর প্রতিরোধ করতে পারেনি ওয়েলস। ৬৪ মিনিটে হাকান কালহানোগ্লু পেনাল্টির সুযোগ নষ্ট করেন। কিন্তু দুই বদলী খেলোয়াড় উমুত নায়ির ও আর্দা গুলারের গোলে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে তুরষ্ক। এই জয়ে চার ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ-ডি’র শীর্ষে রয়েছে তুরষ্ক। তাদের চেয়ে  পাঁচ পয়েন্ট পিছিয়ে টেবিলের চতুর্থ স্থানে থাকা ওয়েলসের জন্য এখন গ্রুপ পর্বের বাঁধা পেরুনো কঠিন হয়ে পড়েছে। সমান চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা নেশন্স লিগের রানার্স-আপ ক্রোয়েশিয়ার হাতে রয়েছে বাড়তি দুই ম্যাচ। 
স্টপেজ টাইমের পেনাল্টিতে ছোট দল লাটভিয়াকে ২-১ গোলে পরাজিত করে আর্মেনিয়া তিন ম্যাচে দ্বিতীয় জয় নিশ্চিত করে গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে। 
গ্রুপ-এইচ’র কঠিন লড়াইয়ে কিছুটা এগিয়ে রয়েছে ফিনল্যান্ড। এই গ্রুপের শীর্ষ চার দলের মধ্যে পয়েন্টের ব্যবধান মাত্র দুই। গতকাল বদলী খেলোয়াড় ড্যানিয়েল হাকান্সের হ্যাটট্রিকে বিশ্ব র‌্যাঙ্কিংয়েল তলানিতে থাকা সান মেরিনোকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে ফিনল্যান্ড। স্কোরশিটে আরো নাম লিখিয়েছেন গ্লেন কামারা, বেঞ্জামিন কালমান ও টিমু পুক্কি। 
নর্দান আয়ারল্যান্ডকে ১-০ গোলে পরাজিত করে ফিনল্যান্ডের সাথে সমান ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে কাজাকস্তান। এই গ্রুপের তৃতীয় ম্যাচে স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক। শীর্ষ দুই দলের চেয়ে দুই পয়েন্ট পিছিয়ে সমান ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে ডেনমার্ক ও স্লোভেনিয়া। 
দুই গোলে পিছিয়ে পড়েও সুইজারল্যান্ডের সাথে ২-২ গোলে ড্র করে গ্রুপ-আই’এ নিজেদের অবস্থান মজবুত করেছে রোমানিয়া। ভালেনটিন মিহাইলার শেষ মুহূর্তের দুই গোলে রোমানিয়া সমতায় ফিরে। এর আগে প্রথমার্ধে জেকি আমডুনিসের জোড়া গোলে শীর্ষে থাকা সুইজারল্যান্ড ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল। 
এই গ্রুপের অপর দুই ম্যাচে ইসরায়েল ২-১ গোলে এন্ডোরাকে ও বেলারুস বুদাপেস্টে একই ব্যবধানে কসভোকে পরাজিত করেছে।