বাসস
  ২০ জুন ২০২৩, ১৪:৪০

নাপোলির ধারাবাহিকতা অব্যাহত রাখতে চান গার্সিয়া

নেপলস (ইতালি), ২০ জুন ২০২৩ (বাসস/এএফপি) : সিরি-এ শিরোপা জয়ী নাপোলির দায়িত্ব নিতে একটুও শঙ্কিত ছিলেন না রুডি গার্সিয়া। ইতালিয়ান শিরোপা জয়ের এক সপ্তাহের মধ্যে নতুন কোচের দায়িত্ব পাবার পর এমন মন্তব্যই করেছেন গার্সিয়া। 
৩৩ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে লুসিয়ানো স্পালেত্তির অধীনে নাপোলি সিরি-এ লিগ শিরোপা জয়ের কৃতিত্ব দেখায়। দাপটের সাথে শিরোপা জয়ের পরপরই লুসিয়ানো কোচের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান। 
আনুষ্ঠানিক ভাবে গার্সিয়াকে দলের নতুন কোচ হিসেবে গতকাল পরিচয় করিয়ে দেয়া হয়েছে। এ সময় গণমাধ্যমে গার্সিয়া বলেন, ‘আমি কোন কিছুতেই ভীত ছিলামনা। এই শিরোপা অবশ্যই খেলোয়াড়দের মধ্যে আত্মবিশ্বাস যোগাবে। কিন্তু যখন নতুন মৌসুম শুরু হবে তখন সবকিছু নতুন ভাবে শুরু হবে, আমাদের একেবারে শুণ্য থেকে শুরু করতে হবে। খেলোয়াড়দের এক পর্যায়ে ভুলে যেতে হবে আগে তারা কি অর্জণ করেছে। আমাদের দলটি অনেক বড় এবং সকলের প্রতি আমার আস্থা আছে। ক্লাবের সভাপতিও দারুন উচ্চাভিলাষী। এর অর্থ হচ্ছে আমার হাতে একটি ভাল দল আছে এবং আমরা সমর্থকদের বিনোদোন দিতে প্রস্তুত।’
ইতালিয়ান ফুটবলে গার্সিয়া পরিচিত মুখ। ২০১৩-১৬ পর্যন্ত তিনি রোমায় কাটিয়েছেন। এই সময়ে তার অধীনে রোমা ২০১৪ ও ২০১৫ সালে চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলে খেলেছে। এর পরের মৌসুমে অবশ্য রোমা থেকে তাকে ছাঁটাই করা হয়। নাপোলিতে গার্সিয়ার আগমন অনেকটাই স্পালেতির সাথে পজিশন পরিবর্তনের একটি প্রক্রিয়া। এর আগে ২০১৬ সালের জানুয়ারিতে রোমায় গার্সিয়ার স্থলাভিষিক্ত হয়েছিলেন স্পালেত্তি। কোচিং ক্যারিয়ারে এবার তার সামনে সুযোগ নাপোলির মত পরীক্ষীত একটি দলকে আরো সামনে এগিয়ে নিয়ে যাওয়া। 
২০১১ সালে গার্সিয়ার অধীনে লিগ ওয়ান শিরোপা জয় করেছিল লিলি। এপ্রিলে আল নাসরের থেকে ছাঁটাই হবার পর খুব একটা বেশীদিন তাকে চাকরিবিহীন থাকতে হয়নি। সৌদি আরবের ক্লাব আল নাসরেতে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর কোচ ছিলেন গার্সিয়া। ২০১৮ সালে ইউরোপা লিগের ফাইনালে মার্সেইর কোচ হিসেবে গার্সিয়াকে হতাশ হতে হয়েছিল। দুই বছর পর তার অধীনে আরেক ফরাসি ক্লাব লিঁও চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে খেলেছে। 
গার্সিয়া বলেছেন, ‘আমি যখন প্রথম নেপলসে আসি তখন চারিদিকে শুধুমাত্র এই ক্লাবের ব্যানার ও পতাকা দেখেছি। তাতেই বোঝা গেছে এই ক্লাবটিকে নিয়ে শহরটা কতটা গর্বিত। আশা করছি এই ধারাবাহিকতা বজায় রাখতে পারবো। আমি যখন কোন প্রতিযোগিতা শুরু করি তখন শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামি। যদিও এখানকার প্রত্যাশা অনেক বেশী। আমি বিশ্বাস করি এই ধরনের একটি ক্লাবের প্রতি বছরই চ্যাম্পিয়ন্স লিগে খেলা উচিৎ।’
৫৯ বছর বয়সী গার্সিয়া এমন একটি সময় নাপোলিতে এলেন যখন স্পোর্টিং ডিরেক্টর ক্রিস্টিয়ানো গিনটোলি ও মালিক অরেলিও ডি লরেনটিসের মধ্যে সম্পর্ক খুব একটা ভাল যাচ্ছেনা। গত আট বছরে নাপোলিকে শক্তিশালী দলে পরিণত করতে গিনটোলির যথেষ্ঠ অবদান রয়েছে। তার সাথে আরো এক বছরের চুক্তি বাকি থাকলেও জুভেন্টাসের সাথে আলোচনার গুঞ্জন শোনা যাচ্ছে। আর সেটা সত্যি হলে গিনটোলির আনা বেশ কয়েকজন খেলোয়াড়েরও নাপোলি ছেড়ে যাবার শঙ্কা রয়েছে। ইতোমধ্যেই তারকা ডিফেন্ডার কিম মিন-জায়ের বায়ার্ন মিউনিখে যাবার বিষয়টি প্রায় নিশ্চিত। গত মৌসুমে ক্লাবের হয়ে সর্বোচ্চ ৩২ গোল করা তারকা স্ট্রাইকার ভিক্টর ওশিমেনকে নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। তারকা মিডফিল্ডার পিওতর জিয়েলিনস্কি ল্যাজিওতে নাপোলির সাবেক কোচ মরিজিও সারির সাথে যোগ দিতে পারেন। 
ডি লরেসটিস সম্প্রতি বলেছেন যেকোন মূল্যে তিনি ওশিমেনকে ক্লাবে ধরে রাখতে চান। নাইজেরিয়ান এই স্ট্রাইকারের জন্য আকর্ষনীয় কোন প্রস্তাব ছাড়া নাপোলি কোন আলোচনায় যাবে না বলে ইঙ্গিত পাওয়া গেছে।