বাসস
  ২৬ জুন ২০২৩, ১২:৩৩

পরিকল্পনা অনুযায়ী হচ্ছেনা আফ্রিকান সুপার লিগ, কমলো দলের সংখ্যা

জোহানেসবার্গ, ২৬ জুন ২০২৩ (বাসস/এএফপি) : দুই মাস দেরীতে আগামী অক্টোবরে শুরু হবে আফ্রিকা সুপার লিগ। আফ্রিকান ফুটবল কনফেডারেশন (সিএএফ) এর সভাপতি প্যাট্রিস মোটসেপে জানিয়েছেন আগের পরিকল্পনা অনুযায়ী ২৪ দলের পরিবর্তে আট ক্লাব নিয়ে এই সুপার লিগ আয়োজিত হবে।
দক্ষিন আফ্রিকান ধনকুবের মোটসেপে জোহানেসবার্গে স্থানীয় ব্রডকাস্টার এসএবিসিকে বলেছেন কয়েকটি পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান টুর্নামেন্টের নামের সাথে  ‘সুপার’ শব্দটি থাকায় তা নিয়ে আপত্তি তুলেছেন। যে কারনে টুর্নামেন্টের নামও পরিবর্তন করা হতে পারে।
যদিও আফ্রিকান বস প্রাইজ মানি, ফর্মেট কিংবা প্রথমবারের মত আয়োজিত এই আসরের বাছাইপর্বের দলগুলোর নিয়ে বিস্তারিত কিছু জানাননি। ধারনা করা হচ্ছে আগামী অক্টোবর-নভেম্বরে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত  হবে।
এদিকে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে ২০২২ সিএএফ চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালিস্ট মিশরের আল আহলি, মরক্কোর উইদাদ আ্যাথেলেটিক ক্লাব, তিউনিশিয়ার এসপেরান্স ও দক্ষিণ আফ্রিকার মামেলোদি সানডাউন্স হয়তবো নতুন টুর্নামেন্টটি অংশ নিতে পারে। এছাড়াও সম্ভাব্য দলগুলোর মধ্যে রয়েছেন ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর টিপি মাজেম্বে, নাইজেরিয়ার এনিম্বা, তানজানিয়ার সিম্বা ও এ্যাঙ্গোলার পেট্রো এ্যাথলেটিকো।
এই তালিকা দেখে অবশ্য কিছু কিছু দেশ বিশেষ করে আলজেরিয়ার ক্ষুব্ধ হয়ে উঠতে পারে। সাম্প্রতিক সময়ে তাদের ক্লাবগুলো বেশ ভাল পারফর্ম করলেও শিরোপার স্বাদ পায়নি। শেষ তিনটি চ্যাম্পিয়ন্স লিগে আলজেরিয়ান ক্লাব সাবাব বেলুজদাদ কোয়ার্টার ফাইনালে খেলেছে। এবারের মৌসুমে দ্বিতীয় টায়ারের সিএএফ কনফেডারেশন কাপ জয় করেছেন ইউএসএম আলজার।
২০১১ সালর পর থেকে  আর চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেনি এনিম্বা। কিন্তু শুধুমাত্র এই অঞ্চলের সবচেয়ে জনপ্রিয় দেশ নাইজেরিয়ান ক্লাব হওয়াতে আফ্রিকান সুপার লিগে তাদের খেলা প্রায় নিশ্চিত।
সিএএফ প্রতিযোগিতায় ১১ শিরোপা জয় করে দ্বিতীয় সফল ক্লাব হিসেবে পরিচিত মাজেম্বের সাম্প্রতিক সময়টা অবশ্য ভাল যাচ্ছেনা। ২০২৩ কনফেডারেশন কাপের গ্রুপ ম্যাচে ছয়টির মধ্যে পাঁচটিতে পরাজিত হয়েছে কঙ্গোর এই ক্লাবটি।
মোটসেপে জানিয়েছে সিএএফ তারিখ সম্পর্কে সিদ্ধান্ত নিলেও এখনো তা প্রকাশ করছে না। তিনি বলেন, ‘কিছু পৃষ্ঠপোষক জানিয়েছে ইউরোপীয়ান সুপার লিগে তাদের অতীত ইতিহাস মোটেই সুখকর নয়। কোন ফুটবল প্রতিযোগিতার সাথে যদি সুপার শব্দটি যুক্ত হয় তবে এর নেতিবাচক প্রভাব পড়ে। আর সে কারনেই বর্তমানে এই টুর্নামেন্টের মূল এজেন্ডা নাম পরিবর্তন।
দুই বছর আগে আফ্রিকান ফুটবল ফেডারেশনের প্রধান হিসেবে নির্বাচিত হন মোটসেপে।
২০২১ সালে প্রস্তাবিত ইউরোপীয়ান সুপার লিগ ঘোষনার ৪৮ ঘন্টার মধ্যে ফিফা, উয়েফা, সমর্থক, সরকারী চাপ ও খেলোয়াড়দের তোপের মুখে বাতিল করতে বাধ্য হয় আয়োজকরা। আমন্ত্রিত ১২ দলের মধ্যে ৯টি দলই তাদের নাম প্রত্যাহার করে নেয়। ইংল্যান্ডের ছয় ক্লাব আর্সেনাল, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল ছাড়াও এখানে আমন্ত্রন জানানো হয়েছির এসি মিলান, ইন্টার মিলান, জুভেন্টাস, এ্যাথলেটিকো মাদ্রিদ, রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মত বিশে^র শীর্ষ ক্লাবগুলোকে।
মোটসেপে স্বীকার করেছেন আফ্রিকান ফুটবলের উন্নতিতে সুপার লিগ একটি ব্যতিক্রমী উদ্যোগ। আফ্রিকান ক্লাবগুলো যাতে বিশে^র অন্যান্য শীর্ষ ক্লাবের সাথে সমান তালে পাল্লা দিতে পারে সেই উদ্দেশ্যকে সামনে রেখে এই টুর্নামেন্টের প্রস্তাব দেয়া হয়েছিল। গত আগস্টে ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো আফ্রিকান সুপার লিগ আয়োজনের ঘোষনা দিয়েছিলেন। প্রাথমিক ভাবে ১০০ মিলিয়ণ মার্কিন ডলার প্রাইজ মানি দেবার প্রস্তাব করা হয়েছে। বিজয়ী দল পাবে ১১.৫ মিলিয়ণ মার্কিন ডলার।