বাসস
  ২৬ জুন ২০২৩, ১৮:৫৪

গুনডোগানের সাথে চুক্তির আনুষ্ঠানিক ঘোষনা দিল বার্সেলোনা

লন্ডন, ২৬ জুন ২০২৩ (বাসস/এএফপি) : ফ্রি ট্রান্সফার সুবিধায় ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় যোগ দিয়েছেন ইকে গুনডোগান, কাতালান ক্লাব সূত্র আজ এ সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষনা দিয়েছে। 
৩২ বছর বয়সী জার্মান মিডফিল্ডার দুই বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দিয়েছেন। ৪০০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজে আরো এক বছরের চুক্তি বাড়ানোর শর্ত রয়েছে। 
এক বিবৃতিতে বার্সেলোনার পক্ষ থেকে বলা হয়েছে, ‘নিজের সরব  উপস্থিতি দিয়ে গুনডোগান গত এক দশকে নিজেকে বিশ্বের একজন সেরা মিডফিল্ডারে পরিনত করেছেন।’
২০১৬ সালে ম্যানচেস্টার সিটিতে যোগ দেবার পর থেকে পেপ গার্দিওলার অধীনে নিজেকে একজন নির্ভরযোগ্য খেলোয়াড় হিসেবে গড়ে তুলেছেন গুনডোগান। এবারের মৌসুমে সিটির ট্রেবল জয়েও তার মূখ্য ভূমিকা ছিল। 
ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে এফএ কাপে ফাইনালে এই মিডফিল্ডার জোড়া গোল করেন। গার্দিওলা স্বীকার করেছেন সিটির সাথে গুনডোগানের চুক্তি নবায়নের সর্বোচ্চ চেষ্টা তিনি করেছেন। 
গুনডোগানের জায়গায় পরিবর্তিত খেলোয়াড় হিসেবে চেলসি থেকে মাতেও কোভাচিচকে দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার সিটি। সিটির হয়ে গুনডোগান পাঁচটি প্রিমিয়ার লিগ শিরোপা জয় করেছেন। এ মৌসুমে প্রথমবারের মত সিটিকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দিয়েছেন। 
বরুসিয়া ডর্টমুন্ড থেকে সিটিতে যোগ দিয়েছিলেন গুনডোগান। ২০১২ সালে ডর্টমুন্ডের হয়ে বুন্দেসলিগা ও জার্মান কাপ জয়ের কৃতিত্ব তার রয়েছে। 
ম্যানচেস্টার সিটির হয়ে ৩০৪ ম্যাচে গুনডোগান ৬০ গোল করেছেন।
গুনডোগানের দলভূক্তিতে মধ্যমাঠে বার্সেলোনার শিবিরে এখন খেলোয়াড়ের আধিক্য দেখা গেছে। তরুণ দুই স্প্যানিয়ার্ড পেড্রি ও গাভির পাশাপাশি ডাচম্যান ফ্রেংকি ডি জংতো আগে থেকেই রয়েছেন। যদিও কোচ জাভি হার্নান্দেজ বলেছেন ক্লাবে এখনো একজন স্বীকৃত ডিফেন্সিভ মিডফিল্ডারের প্রয়োজন আছে। মৌসুমের শেষে অধিনায়ক সার্জিও বুসকেটসের সাথে চুক্তি শেষ হয়ে যাওয়ায় তিনি ইন্টার মিয়ামিতে যাবার ঘোষনা দিয়েছেন। 
এ মাসেই ইত্তিহাদ স্টেডিয়ামে গুনডোগানের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবার কথা ছিল। পেপ গার্দিওলার আগ্রহ সত্তেও গত সপ্তাহে গুনডোগান বার্সেলোনায় যোগ দেবার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছিলেন। এবারের গ্রীষ্মে প্রথম চুক্তিভূক্ত খেলোয়াড় হিসেবে ক্যাম্প ন্যুতে যোগ দিলেন গুনডোগান। লা লিগার ২০২৩-২৪ মৌসুমের প্রথম সপ্তাহে গেতাফের বিরুদ্ধে ম্যাচেই বার্সেলোনার হয়ে তার অভিষেক হতে পারে। 
জার্মান এই মিডফিল্ডার সিটিতে সাত বছরে পাঁচটি প্রিমিয়ার লিগ, দুটি এফএ কাপ, চারটি ইএফএল কাপ ও একটি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট ১৪টি শিরোপা জয় করেছেন। গত গ্রীষ্মে ফার্নান্দিনহোর জায়গায় তিনি ক্লাবের নেতৃত্বভার গ্রহণ করেন। তার অধীনে সিটি এ মৌসুমে ঐতিহাসিক ট্রেবল জয় করে। 
ম্যান সিটির ওয়েবসাইটে গুনডোগান বলেছেন, ‘আমার জন্য গত সাত বছরে ম্যানচেস্টার সিটিকে প্রতিনিধিত্ব করা ছিল সত্যিই সৌভাগ্যের ব্যপার। ম্যানচেস্টার আমার বাড়ির মত, সিটিতে আমার পরিবারও বেশ মানিয়ে নিয়েছে। ক্যারিয়ারে এখানে অনেক উপভোগ্য সময় কেটেছে যা সারাজীবন মনে থাকবে। আমি প্রথমে গার্দিওলাকে ধন্যবাদ জানাতে চাই। তার অধীনে এত দীর্ঘ সময় খেলা ছিল অভাবনীয় এক অভিজ্ঞতা। এছাড়াও অতীত ও বর্তমান সতীর্থদেরও ধন্যবাদ জানাতে চাই। সকলের ঐকান্তিক প্রচেষ্টায় সিটির এই সাফল্য সম্ভব হয়েছে। সবশেষে আমি এখানকার চমৎকার সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। এখানে আসার প্রথম দিন থেকেই তারা আমাকে অকুণ্ঠ সমর্থন দিয়ে গেছে। সিটি সবসময়ই আমার  হৃদয়ে থাকবে।’