বাসস
  ০২ জুলাই ২০২৩, ১৫:১৫

ভিসেল কোবের হয়ে শেষ ম্যাচ খেললেন ইনিয়েস্তা

টোকিও, ২ জুলাই ২০২৩ (বাসস/এএফপি) : জাপানীজ ক্লাব ভিসেল কোবের হয়ে ক্যারিয়ারের শেষ ম্যাচ শনিবার খেলে ফেলেছেন স্প্যানিশ ফুটবল তারকা আন্দ্রেস ইনিয়েস্তা। বর্ণাঢ্য ক্যারিয়ারকে আরো কিছুদিন চালিয়ে যাবার লক্ষ্যে তিনি অন্যত্র যাবার সিদ্ধান্ত নিয়েছেন।
৩৯ বছর বয়সী এই অভিজ্ঞ মিডফিল্ডার কাল অধিনায়কের আর্মব্যান্ড পড়ে ম্যাচ শুরু করেছিলেন। ৫৭ মিনিট পর্যন্ত মাঠে ছিলেন। জে লিগের ম্যাচটিতে কনসাডোল সাপোরোর বিপক্ষে কোব ঘরের মাঠে ১-১ গোলে ড্র করে।
২০১৮ সালে কোবে যোগ দেবার আগে বার্সেলোনার হয়ে ৬০০ ম্যাচ খেলা ইনিয়েস্তা চ্যাম্পিয়ন্স লিগে চারটি ও লা লিগায় নয়টি শিরোপা জয় করেছেন।
কোব ছাড়লেও খেলা চালিয়ে যাবার আগ্রহ প্রকাশ করেছেন স্প্যানিশ এই মিডফিল্ডার। কিন্তু পরবর্তী গন্তব্য কোথায় হবে তা নিয়ে কোন কিছু প্রকাশ করেননি। কালকের ম্যাচে ৩৬ মিনিটে তিনি একটি গোলের সুযোগ পেয়েছিলেন। এ সময় স্বাগতিক সমর্থকদের অকুণ্ঠ সমর্থনও পেয়েছেন। দ্বিতীয়ার্ধের ১২ মিনিটে তিনি যখন মাঠ ত্যাগ করেন তখন তার ক্লাব ১-০ গোলে পিছিয়ে ছিল।
স্প্যানিশ তারকা যখন বেঞ্চে বসে ছিলেন ঐ মুহূর্তে এক সমর্থক টুইট করেছেন, ‘দীর্ঘদিন ভিসেল কোবের পক্ষে খেলার জন্য ইনিয়েস্তাকে ধন্যবাদ।’
আরেক সমর্থক লিখেছেন, ‘ইনিয়েস্তা, জাপানে আসার জন্য ধন্যবাদ।’
ম্যাচের শেষ বাঁশি বাজার পর ঘরের মাঠে সমর্থকরা ইনিয়েস্তার নাম ধরে সমস্বরে চিৎকার করেছে, তখন তাদের হাতে প্রিয় তারকার সমর্থনে ব্যানার ছিল।
তিন বছরের চুক্তিতে ৩০ মিলিয়ন মার্কিন ডলারে কোবে যোগ দিয়েছিলেন ইনিয়েস্তা। ২০২১ সালের মে মাসে তিনি চুক্তি নবায়ন করেন। ২০১৯ সালে তার নেতৃত্বে কোব জাপানের ঘরোয়া এম্পেরর কাপ জয় করে। পরের বছর এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে খেলে কোব।
কিন্তু এবারের মৌসুমে তাকে খুব একটা মাঠে দেখা যায়নি। আর সে কারনেই মে মাসে কোব ছাড়ার সিদ্ধান্ত নেন। কিন্তু ফিটনেস থাকা পর্যন্ত খেলা চালিয়ে যাবারও ঘোষনা দেন।
গত মাসে টোকিওতে বার্সেলোনার বিরুদ্ধে প্রীতি ম্যাচে তিনি অংশ নেন। ঐ সময় বার্সেলোনার সাবেক মিডফিল্ড পার্টনার ও বর্তমান ম্যানেজার জাভির সাথে তার দেখা হয়। তার প্রজন্মে অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে পরিচিত ইনিয়েস্তাকে পরবর্তীতে বার্সেলোনায় খেলোয়াড়ী ভূমিকার বাইরে অন্য কোন দায়িত্বে দেখতে পাবার সম্ভাবনা রয়েছে।