বাসস
  ০২ জুলাই ২০২৩, ১৮:২৯

বিশ্বকাপ খেলতে ভারত সফরের অনুমতি চেয়ে সরকারকে চিঠি পিসিবির

করাচি, ২ জুলাই, ২০২৩ (বাসস) : আগামী অক্টোবরে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসওে  পাকিস্তান ক্রিকেট দলের অংশগ্রহণ এখনও অনিশ্চিত। নিজ দেশের সরকারের ছাড়পত্র ছাড়া বিশ্বকাপে অংশ নিতে পারবে না জাতীয় দল, এমনটা আগেই জানিয়েছিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এজন্য বিশ^কাপে খেলতে ভারত সফরের  অনুমতি চেয়ে সরকারকে চিঠি দিয়েছে পিসিবি।
পিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতের মাটিতে বিশ^কাপে অংশগ্রহনের জন্য আনুষ্ঠানিক ছাড়পত্র চেয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এবং স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে।
চিঠিতে বাবর-আফ্রিদি-রিজওয়ানদের ভারত ভ্রমণের অনুমতি দেয়া হয়েছে কিনা, যদি অনুমতি দেয়া হয় তাহলে পাকিস্তানের ম্যাচগুলোর নির্ধারিত ভেন্যু নিয়ে কোন আপত্তি আছে কিনা এবং পরিদর্শনের জন্য নিরাপত্তা প্রতিনিধি দল পাঠাতে চায় কিনা পাকিস্তান সরকার, সে বিষয়ে পরামর্শ চাওয়া হয়েছে।
প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য গত ২৬ জুন চিঠিটি পাঠিয়েছে পিসিবি। রাজনৈতিক সমস্যা কারনে ভারত সফরের জন্য সরকারি অনুমতির প্রয়োজন হয়। এ বিষয়ে প্রতিক্রিয়া জানানোর জন্য সরকারের কোন সময়সীমা নেই। তবে সরকারের ছাড়পত্র ছাড়া ভারত সফর করবে না পিসিবি। সরকারের কাছে পাকিস্তানের খেলার সূচি ও ভেন্যু জানিয়েছে পিসিবি। ১৫ অক্টোবর ভারতের বিপক্ষে ম্যাচসহ পাঁচটি ভেন্যুতে নয়টি ম্যাচ খেলবে পাকিস্তান।
ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে পিসিবি জানিয়েছে, ‘ বিশ^াকাপে  অংশ গ্রহণের  অনুমতি চেয়ে গত মঙ্গলবার বিশ্বকাপের সূচী ঘোষণার পরপরই, আমরা  প্রধানমন্ত্রী মুহাম্মদ শেহবাজ শরিফ, আন্তঃপ্রাদেশিক সমন্বয় (আইপিসি) মন্ত্রণালয়ের মাধ্যমে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুলিপি  দিয়ে চিঠি লিখেছি।’
পিসিবি আরও জানায়, ‘ভারত সফর এবং কোন কোন ভেন্যুতে পাকিস্তান দলের খেলা রয়েছে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার অধিকার শুধু পাকিস্তান সরকারের রয়েছে। সরকারের সিদ্বান্তের উপর আমাদের úূর্ণ আস্থা রয়েছে। সরকারের পরামর্শ আমরা সম্পূর্ণ ভাবে অনুসরণ করবো। পরবর্তী পদক্ষেপের বিষয়ে আমাদের পরামর্শ দেয়ার আগে কোন প্রক্রিয়াটি অনুসরণ করবে সেটি নির্ভর করে পাকিস্তান সরকারের উপর। এজন্য সরকার যদি ভেন্যু পরিদর্শন ও আয়োজকদের সাথে কথা বলতে চায় বা ভারতে কোন দল পাঠাতে চায়, তবে সেটি সম্পূর্ণভাবে সরকারের সিদ্বান্ত হবে।’
রাজনৈতিক কারনে সর্বশেষ ২০১২ সালে দ্বিপাক্ষীক সিরিজ খেলেছিলো ভারত-পাকিস্তান। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ^কাপের জন্য সর্বশেষ ভারত সফর করে পাকিস্তান।
গেল কয়েক মাস এশিয়া কাপ নিয়ে চলেছে আলোচনা। শেষ পর্যন্ত হাইব্রিড মডেলে ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। ঐ আসরে ভারতের ম্যাচগুলো হবে নিরপেক্ষ ভেন্যু শ্রীলংকাতে।
তবে পাকিস্তান সরকার অনুমতি দিলে সাত বছর পর আবারও ভারতে খেলবে বাবর-আফ্রিদি-রিজওয়ানরা। বিশ^কাপের সূচি অনুযায়ী লিগ পর্বে অন্যান্য দেশের তুলনায়  সবচেয়ে কম পাঁচ ভেন্যু হায়দারাবাদ, আহমেদাবাদ, ব্যাঙ্গালুরু, চেন্নাই ও কোলকাতায় খেলবে পাকিস্তান।
৬ অক্টোবর হায়দরাবাদে বাছাই পর্ব পেরিয়ে আসা দলের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ^কাপ শুরু করবে পাকিস্তান। ১৫ অক্টোবর আহমেদাবাদে চিরপ্রতিন্দ্বন্দি ভারতের বিপক্ষে লড়বে বাবর-রিজওয়ানরা।