বাসস
  ০৩ জুলাই ২০২৩, ১৫:০৬

স্ট্রাসবার্গের কোচ হিসেবে নিয়োগ পেলেন ফ্রান্সের সাবেক অধিনায়ক ভিয়েরা

প্যারিস, ৩ জুলাই ২০২৩ (বাসস/এএফপি) : ফ্রেঞ্চ লিগ ওয়ানের ক্লাব স্ট্রাসবার্গের কোচ হিসেবে তিন বছরের চুক্তিতে নিয়োগ পেয়েছেন ফ্রান্স জাতীয় দলের সাবেক অধিনায়ক প্যাট্রিক ভিয়েরা। যুক্তরাষ্ট্র মালিকানাধীন ক্লাবটি এই তথ্য নিশ্চিত করেছে। 
৪৭ বছর বয়সী ভিয়েরা ফেডেরিক আনতোনেত্তির স্থলাভিষিক্ত হলেন। লিগ ওয়ানে টেবিলের ১৫তম স্থানে থেকে মৌসুম শেষ করার কারনে গত সপ্তাহে আনতোনেত্তিকে ছাঁটাই করা হয়। রেলিগেশন জোন থেকে দুই স্থান ও পাঁচ পয়েন্ট দুরে ছিল স্ট্রাসবার্গ। 
স্ট্রাসবার্গ সভাপতি ও সাবেক ফরাসি মিডফিল্ডার মার্ক কেলার ক্লাবের ওয়েবসাইটে বলেছেন, ‘আমি প্যাট্রিক ভিয়েরাকে স্বাগত জানাই। ফ্রেঞ্চ জাতীয় দলে থাকাকালীন সময় থেকে আমি তাকে চিনি। তাকে স্ট্রাসবার্গে স্বাগত জানাতে পেরে আমি দারুন খুশী। তার মত হাই প্রোফাইলের একজন কোচকে আমার খুঁজছিলাম। কোচ হিসেবে তার আন্তর্জাতিক অভিজ্ঞতা আছে। লিগ ওয়ান ও এর তরুণ খেলোয়াড়দের সম্পর্কেও তার ভাল ধারনা আছে।’
চেলসির মালিক টড বোহলির নেতৃত্বাধীন দ্য ব্লুকো কনসোর্টিয়ামের অধীনে নতুন মালিকানা পেয়েছে স্ট্রাসবার্গ। গত ২২ জুন কনসোর্টিয়ামটি ক্লাবের অধিনকাংশ অংশ কিনে নেয়। 
ফ্রান্স জাতীয় দলের হয়ে ভিয়েরা ১০৭ ম্যাচ খেলেছেন, অধিনায়কত্ব করেছেন ২১টি ম্যাচে। ১৯৯৮ বিশ^কাপ ও ২০০০ ইউরো বিজয়ী দলের সদস্য ছিলেন ভিয়েরা। ক্লাব ফুটবলে এই মিডফিল্ডার খেলেছেন এসি মিলান, আর্সেনাল, জুভেন্টাস, ইন্টার মিলান ও ম্যানচেস্টার সিটিতে। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন্স সিটির হয়ে তিনি তার কোচিং ক্যারিয়ার শুরু করেন। এছাড়া নিউ ইয়র্ক সিটি এফসি, নিস ও ক্রিস্টাল প্যালেসের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। 
স্ট্রাসবার্গের দায়িত্ব নিতে পেরে বিশেষ ভাবে খুশী ভিয়েরা বলেছেন, ‘আমি এই ক্লাবের ইতিহাস ও পরিচয় জানি। এই ক্লাব সমর্থকদের মাঝে যে উৎসাহ জাগিয়ে তোলে, নিজ অঞ্চলের জন্য এর যা গুরুত্ব রয়েছে তা সবই ফুটবল ও আবেগকে ঘিড়ে। ক্লাবের শক্তিকে সংজ্ঞায়িত করে এমন মূল্যবোধের উপর নির্ভর করে কিছু করতে পারাই এখন আমার মূল চ্যালেঞ্জ।’
মার্চে প্যালেস থেকে বরখাস্ত হবার পর ভিয়েরা ক্লাববিহীন রয়েছে। প্রথম মেয়াদে তিনি প্যালেসকে ২০২১-২২ মৌসুমে প্রিমিয়ার লিগে ১২তম স্থান উপহার দিয়েছিলেন। কিন্তু টানা ১২ ম্যাচে জয়বিহীন থাকার পার রেলিগেশন জোন থেকে মাত্র এক স্থান দুরে থাকার সময় তিনি প্যালেসের চাকরি হারান। গত তিনটি প্রিমিয়ার লিগ আসরেই প্যালেস কোনমতে রেলিগেশন জোন থেকে রক্ষা পেয়েছে, নিজেদের লক্ষ্যের ধারেকাছেও পৌঁছাতে পারেনি।