বাসস
  ০৪ জুলাই ২০২৩, ১৫:৫৮

এসি মিলান থেকে নিউক্যাসলে যোগ দিয়ে রেকর্ড গড়লেন টোনালি

লন্ডন, ৪ জুলাই ২০২৩ (বাসস/এএফপি) : ইতালিয়ান মিডফিল্ডার সান্দ্রো টোনালিকে ৬০ মিলিয়ন পাউন্ডে দলে ভিড়িয়েছে নিউক্যাসল। এর মাধ্যমে ২৩ বছর বয়সী এই মিডফিল্ডার ইতালির সর্বকালের সবচেয়ে দামী খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়েছেন। 
২০২০ সালে ব্রেসিয়া থেকে মিলানে যোগ দিয়েছিলেন টোনালি। গত এক দশকের মধ্যে প্রথমবারের মত ২০২২ সালে সিরি-এ শিরোপা জয়ে তিনি মিলানকে সবদিক থেকে সহযোগিতা করেন। গত মৌসুমে মিলান চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালেও খেলেছে। 
কিন্তু টোনালির জন্য যে পরিমান বেতনের প্রস্তাব নিউক্যাসল দিয়েছিল তা মিলান লুফে নিয়েছে। এতে সায় ছিল টোনালির নিজেরও। গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতে এটাই নিউক্যাসলের প্রথম বড় কোন চুক্তি। সৌদি ধনকুবের দ্বারা পরিচালিত ম্যাগপাইরা ২০ বছরের মধ্যে প্রথমবারের মত আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে। 
নিউক্যাসল ম্যানেজার এডি হোয়ে ক্লাবের এক বিবৃতিতে বলেছেন, ‘তিনি একজন ব্যতিক্রমী প্রতিভা এবং তার মধ্যে যে ধরনের মানসিকতা, শারীরিক দক্ষতা এবং টেকনিক্যাল বৈশিষ্ট্য রয়েছে তা আমাদের জন্য উপযুক্ত হতে পারে। ২৩ বছর বয়সেই সে ইউরোপের শীর্ষ লিগ ও চ্যাম্পিয়ন্স লিগে নিজেকে একজন নির্ভরযোগ্য খেলোয়াড়ে পরিনত করেছে। একইসাথে নিজ দেশের হয়েও নিজেকে প্রমান করেছে।"
এ পর্যন্ত আজ্জুরিদের হয়ে ১৫টি ম্যাচ খেলেছেন টোনালি। রেকর্ড চুক্তি প্রসঙ্গে টোনালি বলেছেন, ‘প্রথমত আমি ইউনাইটেডকে ধন্যবাদ জানাতে চাই। কারন তারা আমার ক্যারিয়ারে অনেক বড় একটি সুযোগ করে দিয়েছে। আমি মাঠে এই আস্থার প্রতিদান দিতে চাই। সবসময়ই যেভাবে করেছি, নিজের শতভাগ দিয়ে দলের জয়ে অবদান রাখতে চাই। সেন্ট জেমস পার্কে খেলার জন্য আমি মুখিয়ে আছি। সমর্থকদের উষ্ণতা অনুভবে আর অপেক্ষা সইছে না।’
গাম্বিয়ান উইঙ্গার ইনকুবা মিনটেকে দলে ভেড়ানোর পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে টোনলিকে দলে নিল নিউক্যাসল। ড্যানিশ ক্লাব ওডেন্স থেকে মিনটেকে দলে ভেড়ালেও ধারে ফেয়েনুর্ডের কাছে ছেড়ে দিয়েছে নিউক্যাসল।