বাসস
  ০৫ জুলাই ২০২৩, ১৬:১৫

মার্সেইর মূল্যবোধ অনুসরণ করবো : মার্সেলিনো

প্যারিস, ৫ জুলাই ২০২৩ (বাসস/এএফপি) : গত সাত বছরে পঞ্চম স্থায়ী কোচ হিসেবে মার্সেইর দায়িত্ব নিয়েছেন মার্সেলিনো। নতুন এই দায়িত্ব পাবার পর মার্সেলিনো জানিয়েছেন ফরাসি জায়ান্ট ক্লাবটির মূল্যবোধ ও সংষ্কৃতির প্রতি তিনি যথাসম্ভব শ্রদ্ধা জানিয়ে কাজ করবেন।
মাত্র এক মৌসুম পরে মার্সেইর কোচ থেকে সড়ে দাঁড়ান ইগর টুডোর। তার অধীনে মার্সেই গত মৌসুমে লিগ ওয়ানে তৃতীয় স্থান পেয়ে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত করে।
এদিকে এই প্রথমবারের মত নিজ দেশ স্পেনের বাইরে কোন দলের কোচের দায়িত্ব গ্রহণ করেছেন মার্সেলিনো। গত বছর এ্যাথলেটিকো বিলবাও ছাড়ার পর এটাই তার প্রথম কাজ। ৫৭ বছর বয়সী এই স্প্যানিশ কোচ এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘ইউরোপীয়ান বড় একটি ঐতিহাসিক ক্লাবের চ্যালেঞ্জ গ্রহন করাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। একমাত্র ফরাসি ক্লাব হিসেবে এই ক্লাবের কেবিনেটে চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি রয়েছে। এই ক্লাবের ইতিহাস আমাদের যে মূল্যবোধ ও সংষ্কৃতি উপহার দিয়েছে তা অনুসরণ করতেই হবে। এখানকার আদর্শ অন্যদের সাথে ভাগাভাগি করতে হবে। আমরা সমর্থকদের দাবী সম্পর্কে জানি। একইসাথে নিজেদের লক্ষ্য নিয়ে আমরা অবগত আছি এবং এজন্য সকলেই গর্বিত।’
২০১২ সালে কোপা ডি লিগা জয়ের পর এ পর্যন্ত বড় কোন শিরোপা ঘরে তুলতে পারেনি মার্সেই।
মার্সেলিনোর প্রথম দায়িত্ব হচ্ছে আগস্টে চ্যাম্পিয়ন্স লিগের বাছাইপর্বের প্রথম লেগের আগে দলকে শক্তিশালী করে গড়ে তোলা। ক্লাব সভাপতি পাবলো লোনগোরিয়ার সাথে সুসম্পর্ক রয়েছে ফারকের। এর আগে রিক্রিয়েটিবো হুয়েলভা ও ভ্যালেন্সিয়ায় দুজনের একসাথে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।
ভ্যালেন্সিয়ার হয়ে মার্সেলিনো ২০১৯ সালে কোপা ডেল রে জয় করেছেন। ফাইনালে তারা বার্সেলোনাকে পরাজিত করেছিল। একই প্রতিযোগিতায় ২০২০ ও ২০২১ সালে তার দল এ্যাথলেটিক বিলবাও রানার্স-আপ হয়েছিল।