বাসস
  ০৬ জুলাই ২০২৩, ১৫:৫৮
আপডেট : ০৬ জুলাই ২০২৩, ১৬:০৩

পিএসজির কোচ হিসেবে নিয়োগ পেলেন লুইস এনরিকে

প্যারিস, ৬ জুলাই ২০২৩ (বাসস/এএফপি) : দুই বছরের চুক্তিতে ফরাসি ফুটবল ক্লাব প্যারিস  সেইন্ট জার্মেইর (পিএসজি) নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন লুইস এনরিকে। 
বার্সেলোনার সাবেক এই  কোচ ৫৩ বছর বয়সী এনরিকে  গত ডিসেম্বরে স্পেন জাতীয় দল থেকে ছাঁটাইয়ের পর চাকরিবিহীন ছিলেন। দিনের শুরুতে ক্রিস্টোফার গাল্টিয়ারের বিদায় আনুষ্ঠানিক ভাবে নিশ্চিত হবার পর তার স্থলাভিষিক্ত হয়েছে এনরিকে। 
গতকাল প্যারিসের উত্তর-পশ্চিমে পোয়িসিতে নতুন ট্রেনিং কমপ্লেক্সে সংবাদ সম্মেলনে ক্লাব সভাপতি নাসির আল-খেলাফি এনরিকেকে সকলের সামনে কোচ হিসেবে পরিচয় করিয়ে দেন। ক্লাবের এক বিবৃতিতে এনরিকে বলেছেন, ‘নতুন অভিজ্ঞতা উপভোগের লক্ষ্যে প্যারিসে যোগ দিতে পেরে আমি দারুন খুশী। নতুন মানুষদের সাথে পরিচিত হওয়াটা সত্যিই বেশ আনন্দের। বিশেষ করে নতুন একটি শহরে, নতুন একটি ভাষার সাথে পরিচয় হওয়াটা এবং সব মিলয়ে পিএসজির মত একটি দলকে পরিচালনা করা সত্যিকার অর্থেই বিশেষ কিছু।’
সুপারস্টার ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেকে আসন্ন মৌসুমে দলে ধরে রাখার ব্যপারে তিনি গ্যারান্টি দিতে পারেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তর অবশ্য এড়িয়ে গেছেন পিএসজির নতুন বস। স্প্যানিশ এই কোচ অবশ্য ইঙ্গিত দিয়ে বলেছেন চুক্তির আওতায় থাকা সব খেলোয়াড়কেই বিবেচনা করা হবে। 
২০১১ সালে কাতারি মালিকের অধীনে পিএসজি যাবার পর থেকে এনিয়ে অষ্টম কোচ হিসেবে নিয়োগ পেলেন এনরিকে। অতীতের সব কোচের মতই এনরিকের কাছে পিএসজি মালিকের প্রথম এবং প্রধান লক্ষ্যই থাকবে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। ইউরোপের সর্বোচ্চ এই ক্লাব শিরোপা কখনই জিততে পারেনি পিএসজি। ২০২০ আসরের ফাইনালে শিরোপার খুব কাছে গিয়েও বায়ার্ন মিউনিখের কাছে হারতে হয়েছিল। গত সাত মৌসুমের পাঁচটিতেই শেষ ষোল থেকে পিএসজিকে বিদায় নিতে হয়েছে। গত আসরে বায়ার্ন মিউনিখের কাছে শেষ ষোলতে পরাজিত হয়ে আবারো হতাশ হতে হয়। এই পরাজয়ের পর থেকে গাল্টিয়ারের ভবিষ্যত শঙ্কার মুখে পড়ে। 
২০১৫ সালে এনরিকের অধীনে লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেজকে নিয়ে সাজানো আক্রমনভাগ নিয়ে দুর্দান্ত দল হিসেবে বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছিল। এখন এনরিকে এমন একটি দলের দায়িত্ব নিলেন যেখান থেকে সম্প্রতি বিদায় নিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার মেসি। দুই বছর মেসি পিএসজিতে কাটিয়ে মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দিয়েছেন। 
তবে এনরিকের আগমন নেইমারের জন্য সুসময় বয়ে আনতে পারে। ব্রাজিলিয়ান এই তারকা ফরোয়ার্ডেরও পার্ক ডি প্রিন্সেস ছেড়ে অন্যত্র পাড়ি জমানোর গুঞ্জন রয়েছে। ক্যাম্প ন্যুতে এনরিকের অধীনে এই ব্রাজিলিয়ান অসাধারণ তিনটি বছর কাটিয়েছেন। ঐ সময় বার্সা দুটি লা লিগা, তিনটি কোপা ডেল রে ও একটি করে উয়েফা সুপার কাপ, ক্লাব বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছে। 
প্রাক মৌসুম অনুশীলন শুরু করার আগে বেশ কিছু হাই-প্রোফাইল খেলোয়াড়ের সাথে চুক্তির ইঙ্গিত রয়েছে পিএসজির। এ মাসের শেষে জাপান সফরের কথা রয়েছে পিএসজির। আগামী আগস্ট লোরিয়েন্তের বিরুদ্ধে ম্যাচ দিয়ে লিগ ওয়ানের নতুন মৌসুম শুরু করবে প্যারিসের জায়ান্টরা। 
২০১৭ সালে এনরিকে বার্সেলোনা ছেড়ে পরের বছর স্পেনের দায়িত্ব গ্রহন করেন। ২০১৯ সালের জুনে স্পেনের দায়িত্ব ছেড়ে দেন। দুই মাস পর নয় বছরের মেয়ের হাড়ের ক্যান্সারে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। নভেম্বরে আবারো স্পেনের দায়িত্ব নিয়ে ইউরো ২০২০’র সেমিফাইনাল ও ২০২১ উয়েফা নেশন্স লিগের ফাইনাল উপহার দেন। গত বছর বিশ্বকাপে মরক্কোর কাছে শেষ ষোলতে পেনাল্টি শ্যুট আউটে পরাজিত হয়ে বিদায় নেবার পর স্পেন দল থেকে এনরিকেকে বরখাস্ত করা হয়। 
এদিকে গাল্টিয়ার মাত্র এক বছর পিএসজির দায়িত্বে ছিলেন। আরো এক বছর তার সাথে চুক্তির মেয়াদ থাকলেও বিদায়টা প্রত্যাশিতই ছিল। তার অধীনে পিএসজি লিগ ওয়ানের শিরোপা জিতলেও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা অধরাই থেকে গেছে। সম্প্রতি তার আগের ক্লাব নিসের এক খেলোয়াড়কে নিয়ে বর্ণবাদী মন্তব্য করে ফেঁসে যান গাল্টিয়ার। যদিও তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন গাল্টিয়ার।