বাসস
  ১০ জুলাই ২০২৩, ১৫:২২

লুকাস হার্নান্দেজের সাথে চুক্তি সম্পন্ন করলো পিএসজি

প্যারিস, ১০ জুলাই ২০২৩ (বাসস/এএফপি) : ডিফেন্ডার লুকাস হার্নান্দেজের সাথে চুক্তি সম্পন্ন করেছে প্যারিস সেইন্ট জার্মেই(পিএসজি)। এর মাধ্যমে গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতে পঞ্চম খেলোয়াড় হিসেবে হার্নান্দেজকে দলভূক্ত করলো প্যারিসের জায়ান্টরা। 
২০১৮ বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলের এই সদস্য পিএসজিতে ম্যানুয়েল উগার্তে, মিলান স্ক্রিনিয়ার, মার্কো আসেনসিও ও লি ক্যাংয়ের সাথে যোগ দিলেন। নতুন কোচ হিসেবে লুইস এনরিকের নিয়োগের পর পার্ক ডি প্রিন্সেসে এ পর্যন্ত এই পাঁচজনই এসেছেন। 
২০২৮ সাল পর্যন্ত হার্নান্দেজের সাথে চুক্তি হয়েছে পিএসজির। ক্রিস্টোফার গাল্টিয়ারের ছাঁটাইয়ের পর পিএসজির ডাগ আউটে নতুন মৌসুমে দেখা যাবে এনরিকেকে। 
ক্যারিয়ারে এই প্রথমবারের মত লিগ ওয়ানের অভিজ্ঞতা নিতে যাওয়া হার্নান্দেজ বলেছেন, ‘আমি দারুন খুশী। বেশ কিছুদিন ধরেই পিএসজিতে যোগ দেবার অপেক্ষায় ছিলাম এবং শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হলো।’
২৭ বছর বয়সী এই ডিফেন্ডারকে ৪০ মিলিয়ন ইউরোতে পিএসজি দলে ভিড়িয়েছে বলে ক্লাবের এক ঘনিষ্ঠ সূত্র নিশ্চিত করেছে। বায়ার্ন অবশ্য হার্নান্দেজের জন্য ৮০ মিলিয়ন ইউরো হাঁকিয়েছিল বলে গুঞ্জন রয়েছে।  
গত চার বছরে বুন্দেসলিগা চ্যাম্পিয়ন দলটির হয়ে মাত্র ১০৭ ম্যাচ খেলেছেন হার্নান্দেজ। এ কারনে তার ফিটনেস নিয়ে একটি বড় প্রশ্ন রয়েছে। কাতার বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফ্রান্সের প্রথম ম্যাচেই মাত্র নয় মিনিটে ডান হাঁটুর লিগামেন্টে গুরুতর ইনজুরির কারণে তাকে অস্ত্রোপচারের টেবিলে বসতে হয়েছে। ঐ সময় থেকেই তিনি মাঠের বাইরে রয়েছেন। 
প্রায় সপ্তাহখানেক আগে এনরিকেকে ম্যানেজার হিসেবে পরিচয় করিয়ে দেবার পরের দিনই ফ্রি-ট্রান্সফারে স্লোভাকিয়ান অধিনায়ক স্ক্রিনিয়ার ও রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড আসেনসিওকে দলে ভিড়িয়েছে পিএসজি। রক্ষনভাগে স্ক্রিনিয়ারের সঙ্গী হলেন হার্নান্দেজ। উরুগুয়ে মিডফিল্ডার উগার্তে পর্তুগীজ ক্লাব স্পোর্টিং থেকে প্যারিসে এসেছেন। এরপর সর্বশেষ শনিবার রিয়াল মায়োর্কা থেকে দক্ষিণ কোরিয়ান তারকা লি ক্যাংকে দলে নিয়েছে পিএসজি। 
বার্সেলোনা ও স্পেনের সাবেক বস এনরিকের সামনে এখন তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেকে দলে ধরে রাখার মূল চ্যালেঞ্জ। পিএসজির হয় এবারের ট্রান্সফার উইন্ডোতে এমবাপ্পেকে ছেড়ে দিতে হবে, নতুবা বর্তমান চুক্তির মেয়াদ বাড়াতে হবে। কোনটাই করতে না পারলে শেষ পর্যন্ত আগামী মৌসুমে ফ্রি ট্রান্সফারে এমবাপ্পেকে ছাড়তে বাধ্য হবে পিএসজি।