বাসস
  ১২ জুলাই ২০২৩, ১৫:৫৭

উইম্বলডনে ১২তম সেমিফাইনালে জকোভিচ, সোইটেককে হারিয়ে শেষ চারে সেভিতোলিনা

লন্ডন, ১২ জুলাই ২০২৩ (বাসস/এএফপি) : ক্যারিয়ারের ১২তম উইম্বলডন সেমিফাইনাল নিশ্চিত করেছেন নোভাক জকোভিচ। একইসাথে এর মাধ্যমে গ্র্যান্ড স্ল্যামে রেকর্ড স্পর্শকারী ৪৬তম ম্যাচ জয়েরও কৃতিত্ব অর্জণ করেছেন। এদিকে নারীদের বিভাগে বিশে^র এক নম্বর তারকা ইগা সোয়াইটেককে পরাজিত করে শেষ চার নিশ্চিত করেছেন ইউক্রেনের এলিনা সেভিতোলিনা। 
অল ইংল্যান্ড ক্লাবে জকোভিচ অষ্টম উইম্বলডন ও ২৪তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে টুর্ণামেন্ট শুরু করেছেন। কোয়ার্টার ফাইনালে তিনি আন্দ্রে রুবলেভকে ৪-৬, ৬-১, ৬-৪, ৬-৩ গেমে পরাজিত করে সেমিফাইনালে উঠেছেন, যেখানে তার প্রতিপক্ষ অষ্টম বাছাই ইতালিয়ান ইয়ানিক সিনার। 
এনিয়ে অবসরে যাওয়া রজার ফেদেরারের স্ল্যাম সেমিফাইনালের রেকর্ড স্পর্শ করলেন জকোভিচ। ২৬ বছর বয়সী সার্বিয়ান এই তারকা ৪০০তম গ্র্যান্ড স্ল্যাম ম্যাচ খেলতে কোর্টে নেমেছিলেন। ২০১৩ সালের পর থেকে সেন্টার কোর্টে তিনি কোন ম্যাচে হারেননি। রুবলেভকে পরাজিত করতে পারাটা সত্যিই উপভোগ্য ছিল উল্লেখ করে জকো বলেন, ‘আমি দারুন উপভোগ করেছি। যেকোন খেলোয়াড় এমন অবস্থানে থাকতে চায়, যেখানে অন্যরা তাকে হারাতে চায়। আমি যখনই কোর্টে আসি কোনবারই চাপ কমে না। প্রতিপক্ষ সবাই চায় আমার বিরুদ্ধে জিততে। কিন্তু আমি সেটা হতে দেইনা।’
প্রথম সেটে হারার পর জকোভিচ দ্বিতীয় সেটে রুবলেভকে প্রথম পাঁচ ম্যাচে মাত্র ছয় পয়েন্ট দিয়েছেন। তৃতীয় সেটে বর্তমান চ্যাম্পিয়ন জকোভিচের পাঁচ সেট পয়েন্ট প্রয়োজন ছিল। একই ম্যাচে তিনি তিনটি ব্রেক পয়েন্ট সেভ করেন। কিন্তু রুবলেভের কোন প্রতিরোধই শেষ পর্যন্ত আর কাজে আসেনি। 
নাম্বান সেভেন রাশিয়ান তারকা শেষ আটটি গ্র্যান্ড স্ল্যামেরর কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেন। 
বিশে^র ৭৬ নম্বর র‌্যাঙ্কধারী সেভিতোলিনা গত অক্টোবরে সন্তান জন্ম দেবার পর এপ্রিলে কোর্টে ফিরেছেন। কিন্তু  ইউএস ওপেন ও ফ্রেঞ্চ ওপেন বিজয়ী সোয়াইটেককে হারিয়ে কাল সেমিফাইনালে উঠতে কোন ছাড় দেননি। ৭-৫, ৬-৭ (৫/৭), ৬-২ গেমে বিশে^র শীর্ষ তারকাকে পরাজিত করে সেমিফাইনালে টিকেট পেয়েছেন। 
২০১৯ সালের সেমিফাইনালে খেলা সেভিতোলিনা শেষ চারে চেক প্রজাতন্ত্রের মার্কেটা ভোনড্রুসোভার মোকাবেলা করবেন। অবাছাই ভোনড্রুসোভা চতুর্থ র‌্যাঙ্কধারী জেসিকা পেগুলাকে কোয়ার্টার ফাইনালে ৬-৪, ২-৬, ৬-৪ গেমে পরাজিত করেছেন। 
ওয়াইল্ড কার্ড নিয়ে এবারের আসরে খেলতে এসেছে ইউক্রেনিয়ান সেভিতোলিনা। সেমিফাইনালে পথে তিনি একে একে পরাজিত করেছেন ভেনাস উইলিয়াম, সোফিয়া কেনিন ও ভিক্টোরিয়া আজারেঙ্কাকে।