বাসস
  ১৭ জুলাই ২০২৩, ১৫:৩৩

ইউনাইটেডের অধিনায়কত্ব হারালেন ম্যাগুয়েরে

লন্ডন, ১৭ জুলাই, ২০২৩ (বাসস/এএফপি) : ম্যানচেস্টার ইউনাইটেডের অধিনায়কের পদ হারিয়েছেন হ্যারি ম্যাগুয়েরে। ম্যানেজার এরিক টেন হাগের সাথে আলোচনার পর অধিানায়কত্ব হারানোর ঘোষনা দিয়েছেন এই ডিফেন্ডার। 
এর আগে মাসের শুরুতে বিভিন্ন গণমাধ্যমের রিপোর্টে দেখা গেছে গত মৌসুমে ডাচ বসের অধীনে ম্যাগুয়েরের ভূমিকা সীমিত হয়ে যাওয়ায় টেন হাগ ইংলিশ এই সেন্ট্রাল ডিফেন্ডারকে তার ভূমিকা থেকে সড়িয়ে দিতে চান। গত মৌসুমে মাত্র আটটি প্রিমিয়ার লিগ ম্যাচে মূল একাদশে খেলেছেন ম্যাগুয়েরে। যে কারনে ইউনাইটেডে তার ভবিষ্যত নিয়ে শঙ্কা দেখা দেয়। 
কিন্তু এখন ওল্ড ট্র্যাফোর্ডের অধিনায়ক হিসেবেও তাকে আর দেখা যাবে না। টুইটারে ম্যাগুয়েরে বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, ‘আজ ম্যানেজারের সাথে আলোচনা করার পর তিনি আমাকে অধিনায়কের পদ পরিবর্তনের বিষয়টি জানিয়েছেন। তিনি আমাকে এর কারন সর্ম্পকে বর্ণনা করেছেন। ব্যক্তিগতভাবে আমি দারুন হতাশ। যখনই আমি ইউনাইটেডের জার্সি গায়ে নেমেছি তখনই নিজের সেরাটা দেবার চেষ্টা করেছি।’
৩০ বছর বয়সী ম্যাগুয়েরে আরো বলেছেন, ‘যখন দলের আর্মব্যান্ড পড়ে খেলতে নেমেছি তখন ইউনাইটেডের ভক্তরা আমাকে যে পরিমান সমর্থন দিয়েছে সেজন্য সবাইকে অনেক বড় ধন্যবাদ জানাতে চাই। সাড়ে তিন বছর আগে আমি এই দায়িত্ব পেয়েছিলাম। ম্যানচেস্টার ইউনাইটেডের মত দলকে নেতৃত্ব দেয়া সত্যিই অনেক বড় সৌভাগ্যের। ক্যারিয়ারে এটি আমার অন্যতম সেরা গর্বের মুহূর্ত ছিল। ক্লাব ফুটবলে এটি অনেক বড় সম্মানের বিষয়। মাঠ ও মাঠের বাইরে ইউনাইটেডের সাফল্যের জন্য সম্ভাব্য সবকিছুই করার চেষ্টা করেছি। প্রথমবারের মত এই দায়িত্ব দেবার জন্য ওলে গানার সুলশারের প্রতি আমি সবসময়ই কৃতজ্ঞ। এখন যে-ই এই দায়িত্বে আসুক না কেন তার প্রতি শুভকামনা থাকলো। তারা সবাই আমার পূর্ণ সমর্থন পাবে।’
গত মৌসুমে ম্যাগুয়েরের অনুপস্থিতিতে ব্রুনো ফার্নান্দেস বেশীরভাগ সময়ই অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। স্থায়ীভাবে অধিনায়কের দায়িত্বে পর্তুগালের এই মিডফিল্ডারই ফেবারিট। 
২০১৯ সালে লিস্টার থেকে ৮০ মিলিয়ন পাউন্ডে দলে আসার পর ইউনাইটেডের হয়ে ম্যাগুয়েরে ১৭০ ম্যাচ খেলেছেন। কিন্তু গত দুই মৌসুমে ইউনাইটেডের কয়েকটি ম্যাচে বড় কিছু ভুল করার কারনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ম্যাগুয়েরেকে নিয়ে অনেক ট্রল হয়েছে। যদিও ইংলিশ ম্যানেজার গ্যারেথ সাউথগেটের অধীনে জাতীয় দলে নিজের জায়গা ধরে রেখেছেন ম্যাগুয়েরে। আর্জেন্টাইন লিসান্দ্রো মার্টিনেজ আসার পর থেকে ওল্ড ট্র্যাফোর্ডে গত মৌসুমে প্রথম দলে ম্যাগুয়েরের অবস্থান সীমিত হয়ে পড়েছিল। সম্প্রতি প্রিমিয়ার লিগ প্রতিদ্বন্দ্বী ওয়েস্ট হ্যামে তার যাওয়া নিয়ে ট্রান্সফার মার্কেটে গুঞ্জন রয়েছে।