বাসস
  ১৯ জুলাই ২০২৩, ১৭:২৫
আপডেট : ১৯ জুলাই ২০২৩, ১৭:৩৪

এশিয়া কাপ : সূচিতে ৩ সেপ্টেম্বর আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ

করাচি, ১৯ জুলাই ২০২৩ (বাসস) : লাহোরে  আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে   আসন্ন এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট শুরু করবে বাংলাদেশ দল।  ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফে পরিবেশিত এক রিপোর্টে আজ এ কথা বলা হয়েছে।  অবশ্য  টুর্নামেন্টের চুড়ান্ত সূচি এখনও  আনুষ্ঠানিকভাবে প্রকাশ কে নি  এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।  প্রকাশিত  রিপোর্ট অনুযায়ী  ৩ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ।
এর আগে এসিসি জানিয়েছিল, ৩১ আগস্ট শুরু হয়ে  ১৭ সেপ্টেম্বর শেষ হবে  এশিয়া কাপ। খসড়া সূচিতে একদিন এগিয়ে আনা হয়েছে। মুলতানে পাকিস্তান-নেপাল ম্যাচ দিয়ে ৩০ আগস্ট শুরু হবে টুর্নামেন্ট। কলম্বোতে ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল। শ্রীলংকার ক্যান্ডিতে ২ সেপ্টেম্বর মুখোমুখি হবে দুই চিরপ্রতিন্দ্বন্দি ভারত ও পাকিস্তান।
এসিসির চূড়ান্ত ঘোষনার আগে মূল আয়োজক  পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) খসড়া সূচিতে পরিবর্তন আসতে পারে। এসিসি কর্তৃক অনুমোদিত পাকিস্তানের প্রস্তাবিত ‘হাইব্রিড মডেলেই’ অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। ছয় দেশকে নিয়ে পাকিস্তান ও শ্রীলংকার মাটিতে হবে আসরটি।
টুর্নামেন্টে মোট ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। গ্রুপ ‘এ’ তে পাকিস্তানের সাথে আছে ভারত ও নেপাল। গ্রুপ ‘বি’ তে রয়েছে বাংলাদেশ, আফগানিস্তান ও বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলংকা। প্রতিটি গ্রুপের শীর্ষ দুটি দল সুপার ফোরে খেলার যোগ্যতা অর্জন করবে। সুপার ফোরের শীর্ষ দু’টি দল ফাইনাল খেলবে।
আগামী ৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু হবে ওয়ানডে বিশ^কাপ। এজন্য বিশ^কাপকে সামনে রেখে এবারের এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে। নেপাল ছাড়া ওয়ানডে বিশ^কাপে খেলবে টুর্নামেন্টের বাকী পাঁচটি দল।
‘হাইব্রিড মডেল’ অনুযায়ী, গ্রুপ পর্বে পাকিস্তানের চারটি ম্যাচই লাহোরে  শহরে হবার কথা ছিল । এ মাসে নতুন চেয়ারম্যান হিসেবে জাকা আশরাফ দায়িত্ব নেয়ার পর পিসিবির নতুন প্রশাসন মুলতানকে দ্বিতীয় ভেন্যু হিসেবে যুক্ত করেছে। এজন্য খসড়া সূচিতে, টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে মুলতানে। গ্রুপ পর্বের তিনটি ও সুপার ফোরের একটি ম্যাচ লাহোরে অনুষ্ঠিত হবে।
৩ সেপ্টেম্বর লাহোরে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ এবং ৫ সেপ্টেম্বর গাদ্দাফি স্টেডিয়ামে শ্রীলংকা ও আফগানিস্তান মুখোমুখি হবে। খসড়া সূচিতে আরও বলা হয়েছে, প্রথম রাউন্ড শেষে শীর্ষ দল হিসেবে পাকিস্তানকে এ১, ভারতকে এ২, শ্রীলংককে বি১ ও বাংলাদেশকে বি২ ধরা হয়েছে। যদি আফগানিস্তান ও নেপাল সুপার ফোরে খেলার যোগ্যতা অর্জন করে তাহলে গ্রুপ পর্ব থেকে বাদ পড়া দলের জায়গা নিবে তারা (‘এ’ গ্রুপ থেকে পাকিস্তান বা ভারতের জায়গা নিবে নেপাল এবং ‘বি’ গ্রুপে বাংলাদেশ বা শ্রীলংকার জায়গা নিবে আফগানিস্তান)।
খসড়া সূচিতে, সুপার ফোরের একটি ম্যাচ ৬ সেপ্টেম্বর এ১ এবং বি২-এর মধ্যে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবে। যদি সুপার ফোরে উঠতে পারে পাকিস্তান ও ভারত, তাহলে ১০ সেপ্টেম্বর ক্যান্ডিতে মুখোমুখি হবে তারা। শ্রীলংকার আরেকটি ভেন্যু ডাম্বুলাতে অনুষ্ঠিত হবে সুপার ফোরের তিনটি ম্যাচ।