বাসস
  ১৯ জুলাই ২০২৩, ১৭:৩৫

শততম টেস্ট জিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের রেকর্ড ধরে রাখতে চায় ভারত

পোর্ট অব স্পেন, ১৯ জুলাই ২০২৩ (বাসস) : দীর্ঘ ১৭ বছর যাবত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিপাক্ষীক টেস্ট সিরিজ জয়ের রেকর্ড ধরে  রেখেছে ভারত। ক্যারিবীয়দের বিপক্ষে আরও একটি সিরিজ জয়ের দ্বারপ্রান্তে টিম ইন্ডিয়া। আগামীকাল  পোর্ট অব স্পেনে শুরু হতে যাওয়া দ্বিতীয় ও শেষ টেস্ট জিতলে বা ড্র করলেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ নিবে ভারত। সেই সাথে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের অনন্য রেকর্ডও ধরে রাখতে পারবে রোহিত-কোহলিরা। প্রথম টেস্টে ব্যাট-বল হাতে ব্যর্থ ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য- শেষ টেস্ট জিতে সিরিজ হার এড়ানো। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে টেস্টটি। টেস্ট ইতিহাসে এটি ভারত ও ওয়েস্ট ইন্ডিজের শততম ম্যাচ।
২০০২ সালে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের কাছে দ্বিপাক্ষীক টেস্ট সিরিজ হারে ভারত। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পাঁচ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে হেরেছিলো টিম ইন্ডিয়া। ঐ সফরের পর ২০০২ থেকে ২০১৯ সাল পর্যন্ত আটটি দ্বিপাক্ষীক সিরিজ খেলেছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। সবগুলোতেই জয় পেয়েছে ভারত। চলমান সিরিজ জিতলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের রেকর্ডটা ২১ বছর নিয়ে যাবে টিম ইন্ডিয়া।
ডোমিনিকায় সিরিজের প্রথম টেস্টে তিনদিনেই ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৪১ রানে হারায় ভারত। অভিষেক ম্যাচ খেলতে নেমেই সেঞ্চুরি করেন ওপেনার যশ^সী জয়সওয়াল। ১৭১ রান করেন তিনি। জয়সওয়ালের সাথে অধিনায়ক রোহিত শর্মার ১০৩ রানের সুবাদে প্রথম ইনিংসে ৫ উইকেটে ৪২১ রান করে ভারত। প্রথম ইনিংসে ভারতের স্পিনার রবীচন্দ্রন অশি^নের ঘূর্ণিতে ১৫০ রানে থেমে যায় ওয়েস্ট ইন্ডিজ। এতে প্রথম ইনিংস থেকে ২৭১ রানের লিড পায় রোহিত-কোহলিরা।
পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে ব্যর্থ হয় ওয়েস্ট ইন্ডিজ। অশি^নের ঘুর্ণিতে ১৩০ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়রা। প্রথম ইনিংসে ৫ ও দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নেন অশি^ন।
প্রথম টেস্টের পারফরমেন্স ধরে রাখতে বদ্ধ পরিকর ভারত অধিনায়ক রোহিত, ‘প্রথম টেস্টে আমরা সেরা ক্রিকেট খেলেছি। সিরিজ জিততে হলে এটি ধরে রাখতে হবে। সিরিজ জয়ের জন্যই আমরা মাঠে নামবো।’
সিরিজ হার এড়াতে এ ম্যাচে জয় ছাড়া বিকল্প পথ নেই ওয়েস্ট ইন্ডিজের। জয় ছাড়া অন্য কিছুই ভাবছেন না ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। তিনি বলেন, ‘প্রথম টেস্টে আমরা ভালো পারফরমেন্স করিনি। পরের ম্যাচেই দল ঘুড়ে দাঁড়াবে। সতীর্থদের উপর সেই সামর্থ্য রয়েছে। এজন্য জয়ের জন্যই আমরা মাঠে নামবো।’
১৯৪৮ সালের ১০ নভেম্বর দিল্লির ফিরোজ শাহ কোটলায় নিজেদের  টেস্ট ইতিহাসে প্রথম মুখোমুখি হয় ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। ঐ টেস্টটি ড্র হয়। আগামীকাল নিজেদের মধ্যে শততম টেস্ট খেলতে নামছে দু’দল। মাইলফলকের টেস্ট নিয়ে রোহিত বলেন, ‘এই টেস্টে দলকে নেতৃত্ব দেওয়া বিরাট সম্মানের। আশা করি, সকলকে গর্বিত করতে পারবো।’
দু’দলের শততম টেস্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক  ব্র্যাথওয়েট  বলেন, ‘এটি অনেক বড় মাইলফলকের ম্যাচ। দু’দলের শততম ম্যাচে খেলার সুযোগ খেলোয়াড়দের জন্য স্মরনীয় হয়ে থাকবে।’
ভারত-ওয়েস্ট ইন্ডিজের শততম টেস্টে অনন্য এক মাইলফলক স্পর্শ করবেন ভারতের সেরা ব্যাটার বিরাট কোহলিও। আন্তর্জাতিক ক্রিকেটে ৫শ ম্যাচ খেলার নজির গড়বেন কোহলি (১১০টি টেস্ট, ২৭৪টি ওয়ানডে ও ১১৫টি টি-টোয়েন্টি)। বিশে^র দশম ও ভারতের চতুর্থ খেলোয়াড় হিসেবে এই রেকর্ডের মালিক হবেন কোহলি।
এর আগে এই তালিকায় নাম তুলেছেন ভারতের শচীন টেন্ডুলকার (৬৬৪টি)-মহেন্দ্র সিং ধোনি (৫৩৮টি)-রাহুল দ্রাবিড় (৫০৯টি), শ্রীলংকার মাহেলা জয়াবর্ধনে (৬৫২টি)-কুমার সাঙ্গাকারা (৫৯৪টি)-সনাথ জয়সুরিয়া (৫৮৬টি), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৫৬০টি), পাকিস্তানের শহিদ আফ্রিদি (৫২৪টি) এবং দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস (৫১৯টি)।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, ঋুতুরাজ গায়কোয়াড়, যশস্বী জয়সওয়াল, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), শ্রীকর ভরত (উইকেটরক্ষক), ঈশান কিশান (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, অক্ষর প্যাটেল, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকট এবং নবদীপ সাইনি।
ওয়েস্ট ইন্ডিজ দল : ক্রেইগ ব্রার্থওয়েট (অধিনায়ক), জার্মেই ব্লাকউড (সহ-অধিনায়ক), অ্যালিক আথানাজে, ত্যাগনারায়ন চন্দরপল, রাকিম কর্নওয়াল, জশুয়া দা সিলভা, শ্যানন গ্যাব্রিয়েল, জেসন হোল্ডার, আলজারি জোসেফ, ক্রিক ম্যাকেঞ্জি, কেভিন সিনক্লেয়ার, কেমার রোচ এবং জোমেল ওয়ারিকান।