বাসস
  ২০ জুলাই ২০২৩, ১৪:১২

জুভেন্টাস থেকে কুয়াড্রাডোকে দলে ভেড়লো ইন্টার মিলান

মিলান, ২০ জুলাই, ২০২৩ (বাসস/এএফপি) : চির প্রতিদ্বন্দ্বী জুভেন্টাস থেকে কলম্বিয়ান উইঙ্গার হুয়ান কুয়াড্রাডোকে দলে ভিড়িয়েছে সিরি-এ ক্লাব ইন্টার মিলান। যদিও কুয়াড্রাডোর এই আগমনকে মোটেই ভালভাবে গ্রহণ করেনি মিলান সমর্থকরা। বুধবার তারা কুয়াড্রাডোর বিরুদ্ধে প্রতিবাদে ব্যস্ত ছিল। 
এক বিবৃতিতে মিলানের পক্ষ থেকে জানানো হয়েছে ৩৫ বছর বয়সী এই অভিজ্ঞ উইঙ্গার এক বছরের চুক্তিতে সান সিরোতে এসেছেন। জুভেন্টাসে আট বছরে কুয়াড্রাডো পাঁচটি লিগ শিরোপা জয় করেছেন, ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছেন। 
ইন্টার টিভিতে এ সম্পকের্ কুয়াড্রাডো বলেছেন, ‘ইউরোপের অন্যতম বড় একটি ক্লাবে আসতে পারাটা সত্যিই সম্মানের। আমার কাছে বেশ কিছু প্রস্তাব ছিল। কিন্তু ইতালি আমার কাছে সেকেন্ড হোম। আমার পরিবার এই দেশটির সাথে অনেক বেশী জড়িত।  এখানে থেকে ঐতিহাসিক ক্লাবের পক্ষে খেলাটা অনেক বড় একটি সুযোগ। বিশ্বজুড়ে ইন্টারের যে ইতিহাস রয়েছে সে কারনেই আমি এখানে যোগ দিয়েছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে এই দেশটা আমার পরিবারের কাছে অনেক বেশী পরিচিত, পছন্দের। আমিও এখানে স্বাচ্ছন্দ্যবোধ করি। আমাদের কাছে এখানে আরো কিছুদিন থাকার যে সুযোগ এসেছে তা নষ্ট করতে চাইনি। অবশ্যই আমি সেরা সুযোগটাই বেছে নিয়েছি।’
এর আগে কুয়াড্রাডো ইতালিয়ান ক্লাব উদিনেস, লিস ও ফিওরেন্টিনায় খেলেছেন। চেলসি থেকে ধারে খেলতে এসে ২০১৭ সালে জুভেন্টাসে স্থায়ী হন। ১১৫টি আন্তর্জাতিক ম্যাচে কলম্বিয়াকে প্রতিনিধিত্ব করেছেন কুয়াড্রাডো। সিমোনে ইনজাগির দলে তিনি রাইট উইং-ব্যাক পজিশনে নেদারল্যান্ডের ডেনজেল ডামফ্রাইসের সাথে খেলবেন। 
কুয়াড্রাডের অভিজ্ঞতাকে স্বাগত জানিয়েছে ইন্টার। কৌশল, বৈচিত্র্য ও নির্ভরযোগ্যতা দিয়ে অভিজ্ঞ এই উইঙ্গার ইন্টারের জন্য পুরোপুরি প্রস্তুত বলে আশাবাদী ক্লাব কর্তৃপক্ষ।  
যদিও কুয়াড্রাডোর আগমন ইন্টার সমর্থকদের ক্ষুব্ধ করেছে। জুভেন্টাসের সাম্প্রতিক সাফল্যের অন্যতম কারিগর ছিলেন এই উইঙ্গার। দুই ক্লাবের মধ্যে সাম্প্রতিক কিছু ম্যাচে বেশ কয়েকটি ঘটনার কারনে কার্যত কুয়াড্রাডোর প্রতি ক্ষুব্ধ হয়ে উঠেছে ইন্টার সমর্থকরা। বিশেষ করে গত মৌসুমের ইতালিয়ান কাপ সেমিফাইনাল ম্যাচটি ১-১ গোলে শেষ হবার পর ইন্টার গোলরক্ষক সামির হানডানোভিচের সথে বিরোধে জড়িয়ে পড়েছিলেন কুয়াড্রাডো। ম্যাচটিতে চেলসি থেকে ধারে খেলতে আসা রোমেলু লুকাকুর বিরুদ্ধে জুভেন্টাসের সমর্থকরা বর্ণবাদী আচরণ করেছিল। হানডানোভিচকে গলা ধরে টান দিয়ে ঘুষি মারার অপরাধে তিন ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন ঐ ম্যাচের গোলদাতা কুয়াড্রাডো। এর আগে বিভিন্ন সময়ে বেশ কিছু ম্যাচে কুয়াড্রাডোর আচরণ খুব একটা ভালভাবে নিতে পারেনি ইন্টার সমর্থকরা। 
মঙ্গলবার ইন্টারের লিনাটে বিমানবন্দরে কুয়াড্রাডো স্থানীয় সাংবাদিকদের সাথে কথা বলতে অস্বীকৃতি জানান। ইতালিয়ান অলিম্পিক কমিটি (সিওএনআই) নির্ধারিত পরীক্ষা সম্পন্ন করে বেরিয়ে আসার সময় কুয়াড্রাডোকে উদ্দেশ্য করে অশোভন ভাষা ব্যবহার করেছেন কয়েকজন ফুটবল সমর্থক। সিওএনআই’র বাইরে টাঙ্গানো একটি ব্যানারে লেখা ছিল, ‘নিজেকে ঘৃনার পাত্র করে তোলার জন্য যা কিছু করার দরকার তুমি তা করেছো। এখন যদি তুমি এটা পরিবর্তন করতে চাও তবে সেটা পুরোপুরি তোমার উপরই নির্ভর করছে।’
এদিকে লুকাকুর ইন্টার ছেড়ে জুভেন্টাস যাবার সিদ্ধান্তের খবরে ইতোমধ্যেই বেশ উত্তেজিত হয়ে উঠেছে ইন্টার সমর্থকরা। গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালিস্ট ইন্টার চেলসির সাথে লুকাকুর ব্যপারে স্থায়ী কোন সমাধানে এখনো আসতে পারেনি। দুই বছর আগে ৯৭.৫ মিলিয়ন পাউন্ডে প্রিমিয়ার লিগের ক্লাব চেলসিতে দ্বিতীয় মেয়াদে যাবার পর লুকাকু নিজেকে মেলে ধরতে পারেনি। যে কারনে ধারে গত মৌসুমে ইন্টারে খেলতে এসেছিল। দুই বছরে ইন্টারের জার্সি গায়ে ৯৫ ম্যাচে ৬৪ গোল করে সমর্থকদের কাছে ফেবারিট হয়ে উঠেছিলেন লুকাকু। ২০২১ সালে ১১ বছরের খরা কাটিয়ে ইন্টারের সিরি-এ লিগ শিরোপা জয়ে লুকাকুর গুরুত্বপূর্ণ অবদান ছিল।