বাসস
  ২০ জুলাই ২০২৩, ১৪:৩২

ইউনাইটেডে যাওয়া নিশ্চিত করেছেন ওনানা

মিলান, ২০ জুলাই, ২০২৩ (বাসস/এএফপি) : ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানা শেষ পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের যাওয়া নিশ্চিত করেছেন। সিরি-এ ক্লাব ইন্টার মিলানের হয়ে এক বছর কাটানোর পরেই ইউনাইটেডে খেলার লোভ আর সামলাতে পারলেন না ওনানা। 
গত গ্রীষ্মে ফ্রি এজেন্টে ইন্টারে যোগ দেবার পর ওনানা ৫৫ মিলিয়ন ইউরোতে ইউনাইটেডের সাথে চুক্তি করতে যাচ্ছেন বলে  ইতালিয়ান গণমাধ্যম প্রকাশিত খবরে  বলা হয়েছে । বুধবার ইতালিয়ান দৈনিক গাজেত্তা ডেলো স্পোর্টে প্রকাশিত এক সাক্ষাতকারে ওল্ড ট্র্যাফোর্ডে ট্রান্সফারের বিষয়টি নিশ্চিত করেছে ওনানা। এ সময় তিনি বলেন আয়াক্সের সাবেক কোচ এরিক টেন হাগের সাথে আবারো যোগ দেবার অপেক্ষা আর শেষ হচ্ছেনা। 
ওনানা বলেছেন, ‘টেন হাগের মত একজন কোচের সাথে নতুন অভিজ্ঞতা শুরু করার জন্য মুখিয়ে আছি। তাকে আমি বিশ্বের অন্যতম সেরা একজন শিক্ষক হিসেবে বিবেচনা করি। বিশ্বের সেরা একটি লিগে সেরা একটি দলের হয়ে খেলতে যাচ্ছি। ইন্টারের মতই এই ক্লাবের ইতিহাস অনেক সমৃদ্ধ। এখানে সৎ থাকা এবং মানুষকে সত্য বলাই গুরুত্বপূর্ণ। আমি এমন একজন খেলোয়াড় যে সবসময়ই নতুন চ্যালেঞ্জের অপেক্ষা করেছে। ইউনাইটেডের মত ক্লাবের হয়ে প্রিমিয়ার লিগে খেলার কোন তুলনাই হয়না।’
ইন্টারের সময়টা দারুন কেটেছে ওনানার। অভিজ্ঞ সামির হানডানোভিচকে হারিয়ে তার স্থানে একজন যোগ্য গোলরক্ষকই পাচ্ছে রেড ডেভিলসরা। বিপরীতে সিমোনে ইনজাগির দলকে আবারো গোলবার সামলানোর জন্য নতুন কাউকে খুঁজে নিতে হবে। মাত্র এক বছর আগে ২৭ বছর বয়সী এই গোলরক্ষককে পেয়ে ইন্টার বেশ অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল। বিশেষ করে ওনানার পায়ের দক্ষতা টেন হাগকে বেশী মুগ্ধ করেছে। আয়াক্সে থাকাকালীনই ওনানার এই দক্ষতা চোখে পড়েছিল টেন হাগের। তরুণ এই গোলরক্ষককে নিয়ে টেন হাগ ২০১৯ সালে আয়াক্সকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল উপহার দিয়েছিলেন। তিনবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ইন্টারে এসেও নিজেকে প্রমান করার পর এবার ওনানার সামনে সুযোগ এসেছে প্রিমিয়ার লিগে নিজেকে প্রমানের। ইন্টারের হয়ে তিনি ক্যারিয়ারে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছেন। সেখানে ম্যানচেস্টার সিটির কাছে মাত্র ১-০ গোলে পরাজিত হয়ে হতাশ হতে হয় ইন্টারকে। 
গত মৌসুমে ইন্টারের হয়ে ওনানা জয় করেছেন ইতালিয়ান কাপ ও সুপার কাপ। কিন্তু নি:সন্দেহে মৌসুমের সবচেয়ে আকর্ষণ ছিল চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানকে পরাজিত করে দীর্ঘদিন পর সিরি-এ লিগের কোন ক্লাবকে ফাইনালে নিয়ে যাওয়া। 
ওনানা বলেছেন, ‘সান সিরো ও ইন্টার সমর্থকরা আমাকে বিশেষ এক অনুভূতি উপহার দিয়েছিল। জীবনের বাকিটা সময় আমি এই স্মৃতি ভুলবো না। কোন কোন ম্যাচে আমার কাছে মনে হয়েছে আমরা ১১ জন খেলোয়াড় নয়, ৮০ হাজার মানুষ একসাথে খেলছি। ফুটবলে এই ধরনের অভিজ্ঞতা খুব কমই আসে। এক্ষেত্রে আমি সৌভাগ্যবান।’
শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ক্যামেরুনের বিশ্বকাপ দলে কোচ রিগোবার্ট সংয়ের বিবেচনায় আসতে না পারায় গত বছর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন ৩৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ওনানা। নিষিদ্ধ ঔষুধ সেবনের দায়ে ২০২১ সালের ফেব্রুয়ারিতে উয়েফা ওনানাকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল। সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব আর্বিট্রেশন পরবর্তীতে তার শাস্তির মেয়াদ তিন মাস কমিয়ে নয় মাস করেছিল।