বাসস
  ২০ জুলাই ২০২৩, ১৬:০৪

এক বছরেরও বেশি পর নিউজিল্যান্ড দলে জেমিসন

অকল্যান্ড, ২০ জুলাই ২০২৩ (বাসস) : এক বছরেরও বেশি পর নিউজিল্যান্ড দলে ফিরলেন ডান-হাতি পেসার কাইল জেমিসন। আগামী মাসে সংযুক্ত আরব আমিরাত ও ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য নিউজিল্যান্ড দলে সুযোগ পেয়েছেন তিনি। এ ছাড়া প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার ডিন ফক্সক্রফট ও লেগ স্পিনার আদিত্য অশোক।
গেল বছরের জুনে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ফরম্যাটে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচে পিঠের ইনজুরিতে পড়েন   জেমিসন। এ বছরের ফেব্রুয়ারিতে পিঠে অস্ত্রোপচার হয় এই পেসারের। ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠায় জাতীয় দলে ফিরলেন জেমিসন।
জেমিসন ফেরায় খুশি নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড, ‘সে কঠোর পরিশ্রম করেছে এবং এ সফরের জন্য নিজেকে তৈরি করতে উন্নতিও করেছে কাইল। কঠিন একটি বছর পর এ সফরে জন্য দলে তাকে ফিরতে দেখে আমরা আনন্দিত। আমরা সবাই তার বিশ্বমানের দক্ষতা সর্ম্পকে অবগত এবং আমি জানি সে দলে ফিরতে পেরে সত্যিই আনন্দিত।’
দেশের হয়ে ১৬ টেস্টে ৭২ উইকেট, ৮টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি যথাক্রমে- ১১ উইকেট ও ৪ উইকেট নেন তিনি।   
আরব আমিরাতের বিপক্ষে সিরিজে দ্বিতীয় সারির দল নিয়ে খেলবে নিউজিল্যান্ড। ঐ সফরের দলে রাখা হয়নি ফিন অ্যালেন, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস ও ইশ সোধিদের মত শীর্ষ সারির খেলোয়াড়দের। আরব আমিরাতের বিপক্ষে সিরিজ শেষে ইংল্যান্ড সফরে দলে যোগ দিবেন তারা।
ইংল্যান্ডের বিপক্ষে দলে সুযোগ হয়নি আরব আমিরাত সিরিজের দলে থাকা দুই নতুন মুখ ফক্সক্রফট-অশোক, চাঁদ বোয়েস, ডেন ক্লিভার, কোল ম্যাককোঞ্চি, হেনরি শিপলি এবং উইল ইয়ংয়ের। তবে এরাও দলের সাথে ইংল্যান্ড উড়ে যাবেন। সেখানে উরচেষ্টারশায়ার ও গ্লুষ্টারশায়ারের বিপক্ষে দু’টি প্রস্তুতিমূলক টি-টোয়েন্টি ম্যাচের জন্য প্রস্তুতি নিবেন তারা।
সম্প্রতি নিউজিল্যান্ড ‘এ’ ও ঘরোয়া আসরে দুর্দান্ত পারফরমেন্সের কারনে জাতীয় দলে সুযোগ পেয়েছেন ফক্সক্রফট-অশোক। গেল মার্চে নিউজিল্যান্ডের ঘরোয়া আসরের সেরা খেলোয়াড় নির্বাচিত দক্ষিণ আফ্রিকায় জন্ম নেয়া ফক্সক্রফট। সুপার স্ম্যাশ টি-টোয়েন্টি প্রতিযোগিতায় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। ব্যাট হাতে ৪২৪ রান করার পাশাপাশি বল হাতে ৯ উইকেট নেন ফক্সক্রফট। প্রথম শ্রেনির টুর্নামেন্ট প্লাংকেট শিল্ডেও ওটাগোর হয়ে সর্বোচ্চ রান করেছিলেন তিনি। ৬৩১ রান ও ৭ উইকেট নেন ২৫ বছর বয়সী ফক্সক্রফট।
নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ বিশ^কাপ দলের সদস্য ছিলেন ২০ বছর বসয়ী অশোক। ২০২২-২৩ মৌসুমে প্রথম শ্রেণিতে অভিষেক হয় তার। প্লাংকেট শিল্ডে ১৯ উইকেট নিয়ে নজর কাড়েন অশোক।
আরব আমিরাত ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য বিবেচনা করা হয়নি ইনজুরির সাথে লড়াই করা কেন উইলিয়ামসন ও মাইকেল ব্রেসওয়েলকে।
১৭ থেকে ২০ আগস্ট পর্যন্ত আরব আমিরাতের বিপক্ষে তিনটি এবং ৩০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে চারটি টি-টোয়েন্টি খেলবে নিউজিল্যান্ড।
সংযুক্ত আরব আমিরাত সফরের জন্য নিউজিল্যান্ড টি-টোয়েন্টি দল : টিম সাউদি (অধিনায়ক), মার্ক চ্যাপম্যান, লুকি ফার্গুসন, কাইল জেমিসন, জিমি নিশাম, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, টিম সেইফার্ট, আদি আশোক, চাঁদ বোয়েস, ডিন ক্লিভার, ডিন ফক্সক্রফট, কোল ম্যাককোঞ্চি, হেনরি শিপলি, উইল ইয়াং।
ইংল্যান্ড সফরের জন্য নিউজিল্যান্ড টি-টোয়েন্টি দল : টিম সাউদি (অধিনায়ক), মার্ক চ্যাপম্যান, লুকি ফার্গুসন, কাইল জেমিসন, জিমি নিশাম, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, টিম সেইফার্ট, ফিন অ্যালেন, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, ইশ সোধি।