বাসস
  ২১ জুলাই ২০২৩, ১৮:২২

গাঙ্গুলীকে কড়া জবাব ওয়াকারের

করাচি, ২১ জুলাই, ২০২৩ (বাসস) : আগামী এশিয়া কাপ ও আইসিসি ওয়ানডে বিশ^কাপে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। দুই চিরপ্রতিন্দ্বন্দির ম্যাচগুলো নিয়ে আলাদা আকর্ষন সবসময়ই থাকে ক্রিকেটপ্রেমিদের। আসন্ন ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আলোচনা-বিশ্লেষন শুরু হয়ে গেছে। ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে সম্প্রতি মন্তব্য করে টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তার সেই মন্তব্যে চটেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াকার ইউনুস।
রাজনৈতিক কারনে ২০১২ সাল থেকে দ্বিপাক্ষীক সিরিজ খেলছে না ভারত ও পাকিস্তান। আইসিসি বা এশিয়া ইভেন্টেই মুখোমুখি হয় দু’দল। সর্বশেষ বিশ^কাপ মঞ্চে ২০১৯ সালে মুখোমুখি হয়েছিলো ভারত-পাকিস্তান। ইংল্যান্ডের ম্যানচেষ্টারে অনুষ্ঠিত  ম্যাচে বৃষ্টি আইনে পাকিস্তানকে ৮৯ রানে হারিয়েছিলো ভারত। আগামী বিশ^কাপে লিগ পর্বের ম্যাচে আহমেদাবাদে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান।
এরপর গত দু’টি টি-টোয়েন্টি বিশ^কাপে দেখা হয় ভারত ও পাকিস্তানের। এরমধ্যে ২০২১ সালে দুবাইয়ে ভারতের ১০ উইকেটের বড় ব্যবধানে হারায় পাকিস্তানের। বিশ^কাপের মঞ্চে সেটিই ছিলো ভারতের বিপক্ষে পাকিস্তানের প্রথম জয়। এরপর ২০২২ সালে মেলবোর্নে বিরাট কোহলির অবিশ^াস্য ইনিংসে ভর করে পাকিস্তানকে ৪ উইকেটে হারায় ভারত।
গাঙ্গুলীর মতে, আগের মত ভারত-পাকিস্তান ম্যাচের উত্তেজনা নেই। কারন এক পেশে জয় পেয়েছে ভারত। তিনি বলেন, ‘এই ম্যাচ নিয়ে অনেক বেশি উত্তেজনা থাকে। তবে খেলার মান শেষ কয়েক বছরে সেই পর্যায়ে পৌঁছায়নি। কারণ পাকিস্তানের বিপক্ষে একপেশে জয় পায় ভারত। দুবাইতে টি-টোয়েন্টি বিশ^কাপে সম্ভবত প্রথমবার ভারতকে হারায় পাকিস্তান।’
গাঙ্গুলীর এমন মন্তব্য শুনে চুপ থাকতে পারেননি পাকিস্তানের ওয়াকার। এক ভিডিও বার্তায় ওয়াকার বলেন, ‘আমি এই বিষয়ে কোনও মন্ত করবো না। আমি মনে করি, আমরা বেশ ভালো ক্রিকেট খেলেছি। ভারতের বিপক্ষে (২০২১ সালে টি-২০ বিশ্বকাপ) পাকিস্তান যে ম্যাচটি জিতেছিলো, সেটি একপেশে ম্যাচ ছিলো। আমরা যে ম্যাচটা হেরেছি সেটি খুব কাছাকাছি ম্যাচ ছিল। তাই বলছি,  তোমার যা মন চায় তা তুমি বলতেই পারো। ভারত-পাকিস্তান ম্যাচ সবসময় বড় ছিলো। এই ম্যাচ এতটাই বড় যে, কারও কোনও বক্তব্যের আলাদা গুরুত্ব নেই।’
বিশ^কাপের আগে আগামী এশিয়া কাপে দেখা হবে ভারত ও পাকিস্তানের। ২ সেপ্টেম্বর গ্রুপ পর্বের ম্যাচে দেখা হবে দু’দলের। এরপর সুপার ফোরে উঠলে আরও একবার দেখা হবে দু’দলের।