বাসস
  ২১ জুলাই ২০২৩, ১৯:২২

নারী বিশ্বকাপ : ফিলিপাইনকে ২-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড

ডানেডিন (নিউজিল্যান্ড), ২১ জুন ২০২৩ (বাসস) : দূর্বল পিলিপাইনের বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে নারী বিশ্বকাপ মিশন শুরু করেছে সুইজারল্যান্ড। আজ নিউজিল্যান্ডের ডানেডিন স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে সুইজারল্যান্ডের হয়ে গোল দুটি করেছেন যথাক্রমে রামোনা বাচম্যান ও সেরাইনা পিউবেল। 
প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া ফিলিপাইনের বিপক্ষে প্রথমার্ধের শেষ মিনিটে (৪৫ মি.) পেনাল্টি থেকে গোল করেন রামোনা বাচম্যান। বিরতির পর ম্যাচের ৬৪ মিনিটে পোস্টের একেবারে কাছ থেকে গোল করে সুইজারল্যান্ডকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন সেরাইনা পিউবেল। 
প্রথমার্ধে বিজয়ী দল পেনাল্টির সুযোগটি পেয়েছিল ভিএআর প্রযুক্তির কল্যানে। বক্সের মধ্যে প্রতিপক্ষের মিডফিল্ডার কউম্বা সওকে ফেলে দিয়ে বল নিয়ন্ত্রনে নিয়ে সতীর্থ গোল রক্ষক অলিভিয়া ম্যাকডানিয়ালের হাতে বল তুলে দেন ফিলিপাইনের ডিফেন্ডার জেসিকা কওয়ার্ট। তবে শেষ রক্ষা হয়নি। ডিডিও প্রযুক্তিতে ঘটনাটি পরখ করে সুইজারল্যান্ডের পক্ষে পেনাল্টির নির্দেশ দেন কর্তব্যরত রেফারি। স্পট থেকে সহজেই লক্ষ্যভেদ করেন বাচম্যান। 
গোল করার পর বাচম্যান বলেন,‘ আমি জানতাম ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যাওয়াটা দলের জন্য কতটা গুরুত্বপুর্ন। যে কারনে আমি বেশ মনোযোগী ছিলাম। অবশ্য পেনাল্টির বিষয়ে আমার মধ্যে কিছুটা আত্মবিশ্বাস রয়েছে।’
বিরতি থেকে ফিরে আধিপত্য বিস্তার করে খেলতে থাকে সুইজারল্যান্ড। প্রত্যাশিত ভাবেই দ্বিগুন ব্যবধানে পৌঁছে যায় দলটি। ম্যাচের ৬৪ মিনিটে অনেকটা একক দক্ষতায় ফিলিপাইনের পোস্টের সামনে গিয়ে গোল রক্ষক ম্যাকডানিয়ালকে পরাস্ত করেন পিউবেল (২-০)। এই জয়ে গোল ব্যবধানে স্বাগতিক নিউজিল্যান্ডকে টপকে ‘এ’ গ্রুপের  শীর্ষস্থানে পৌঁছে গেছে সুইজারল্যান্ড। গতকাল বৃহস্পতিবার গ্রুপের প্রথম ম্যাচে শক্তিশালী নরওয়ের বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করেছে স্বাগতিক নিউজিল্যান্ড। 
এদিকে হারলেও এই ম্যাচে অংশ গ্রহনের মাধ্যমে নতুন এক ইতিহাস রচনা করেছে ফিলিপাইন। কারণ দেশটির পুরুষ বা মহিলা কোন ফুটবল দলই এর আগে বিশ্বকাপে অংশগ্রহনের সুযোগ পায়নি।