বাসস
  ২৫ জুলাই ২০২৩, ১৬:০৯

আটালান্টার বিরুদ্ধে মূল দলে মেসিকে খেলানোর ইঙ্গিত দিলেন মার্টিনো

ফোর্ট লডারডেল (যুক্তরাষ্ট্র), ২৫ জুলাই ২০২৩ (বাসস/এএফপি) : ইন্টার মিয়ামির জার্সিতে আগামীকাল লিগ কাপে আটালান্টা ইউনাইটেডের বিরুদ্ধে মূল দলে মেসির অভিষেকের ইঙ্গিত দিয়েছেন কোচ জেরার্ডো মার্টিনো। 
এর আগে গত শুক্রবার মেক্সিকান ক্লাব ক্রুস আজুলের বিরুদ্ধে মিয়ামির ২-১ গোলের নাটকীয় জয়ের ম্যাচটিতে ৫৪ মিনিটে বদলী বেঞ্চ থেকে প্রথমবারের মত যুক্তরাষ্ট্রের ক্লাবটির হয়ে মাঠে নেমেই চমক দেখিয়েছেন আর্জেন্টাইন এই সুপারস্টার। ইনজুরি টাইমে তার দেয়া কার্লিং ফ্রি-কিকে মিয়ামির জয় নিশ্চিত হয়। তার আগ পর্যন্ত ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল। 
মিয়ামির আর্জেন্টাইন হেড কোচ মার্টিনো প্রথম ম্যাচ হিসেবে মেসি ও তার সাবেক বার্সেলোনা সতীর্থ সার্জিও বাসকুয়েটসকে কিছুটা সময় দিয়েছিলেন। দুজনই বদলী বেঞ্চ থেকে দ্বিতীয়ার্ধে মাঠে নামেন। কিন্তু উভয় খেলোয়াড়ই নিজেদের নামের প্রতি যথেষ্ঠ সুবিচার করেছেন। এ কারনে আগামীকাল এই দুজনকেই মূল দলে টেনে আনার আভাস দিয়েছেন মার্টিনো। এ সম্পর্কে বার্সেলোনা ও আর্জেন্টিনার সাবেক এই কোচ বলেন, ‘এটা নিশ্চিত যে লিও ও বাসকুয়েটস আরো বেশী সময় মাঠে থাকবে। এমনও হতে পারে শুরু থেকেই তারা মাঠে থাকবে। এতে করে ম্যাচের আবহ পরিবর্তন হবে, অন্যরাও তাদের সাথে মানিয়ে নেবার সুযোগ পাবে। কিন্তু আমরা সবাই জানি মেসি যে ম্যাচে শুরু করেছেন পুরো ৯০ মিনিটই তিনি মাঠে থেকেছেন। আসলে সবকিছুই নির্ভর করছে তারা দুজন কেমন অনুভব করছে তার ওপড়। মাত্র দ্বিতীয় ম্যাচ খেলতে তারা কাল মাঠে নামবেন।’
আগামীকাল ডিআরভি পিএনকে স্টেডিয়ামে জিততে পারলে ইন্টার মিয়ামি নক আউট পর্ব নিশ্চিত করবে। মেজর লিগ সকার ও মেক্সিকান লিগা এমএক্স’র শীর্ষ ক্লাবগুলোর মধ্যে এটি একটি নতুন টুর্নামেন্ট। 
আগামী ২০ আগস্ট পর্যন্ত এমএলএস তাদের নিয়মিত মৌসুম বন্ধ রেখেছে। এর অর্থ হচ্ছে লিগ কাপে হেরে গেলে প্রায় মাসখানেক মেসিকে কোন ম্যাচ ছাড়া কাটাতে হবে। 
মার্টিনো জানিয়েছেন দলে বিশে^র সেরা দুজন নতুন সতীর্থকে পেয়ে অন্যরা মানিয়ে নেবার জন্য সর্বোচ্চ চেষ্টা করছে। খুব দ্রুতই দলে আরো যোগ দিবেন আরেক স্প্যানিশ ফুল-ব্যাক জোর্দি আলবা। 
মার্টিনো বলেন, ‘আমরা ইতোমধ্যেই দলে পরিবর্তনের বিষয়টি নিয়ে কাজ করছি। এটা সবাই জানে যে মেসি, বাসকুয়েটস ও জোর্দি দলে আসার পর স্বাভাবিক ভাবেই কৌশলও পরিবর্তিত হয়ে যাবে। সার্বিকভাবে পুরো দলের মান বাড়ানোই এখন আমাদের সামনে মূল চ্যালেঞ্জ।’
শুক্রবার মেসিকে মাঠে পেয়ে যুক্তরাষ্ট্রের ফুটবল ঘিড়ে বাড়তি উত্তেজনা সৃষ্টি  হয়েছে। একইসাথে পুরো ইন্টার মিয়ামির মধ্যেও সবাই দারুন ফুরফুরে মেজাজে রয়েছে। গোলরক্ষক ড্রাকে ক্যালেন্ডার বলেছেন সাতবারের ব্যালন ডি’অর বিজয়ীকে পেয়ে দলের সবাই এই মুহূর্তে স্বাভাবিক থাকার চেষ্টা করছে। মেসি নিজেও একেবারেই স্বাভাবিক একজন খেলোয়াড়ের মত অন্য সকলের সাথে মেলামেশা করছে। ড্রাকে আরো বলেন, ‘আমি সত্যি জানি না মেসিকে সামনে পেয়ে আমার কি করা উচিত ছিল। কারন এই ধরনের খেলোয়াড়ের সংস্পর্শে আমি কখনই আসিনি। কিন্তু সে খুবই বিনয়ী। এখানে চারিদিকে কি হচ্ছে সেটা মেসি বোঝার চেস্টা করছে। আমাদের কিছু খেলোয়াড় তাকে শুধুমাত্র সুন্দরভাবে স্বাগত জানানোর কাজটা করেছে। তাকে এমন একটা অনুভূতি দেবার চেষ্টা করেছে যাতে সে স্বাচ্ছন্দ্যবোধ করে। আমিও তার সাথে খুবই স্বাভাবিক কথা বলেছি। একটি দলের অংশ হিসেবে যা করা উচিত আমরা সেটাই করেছি। তাকে শুধুমাত্র একজন সতীর্থ হিসেবে দেখেছি।’