বাসস
  ২৬ জুলাই ২০২৩, ১৪:৫৮

প্যারিস অলিম্পিকের ভিলেজ দেখে খুশি বাখ

প্যারিস, ২৬ জুলাই ২০২৩ (বাসস/এএফপি) : ২০২৪ প্যারিস অলিম্পিককে সামনে রেখে নির্মাণাধীন এ্যাথলেট ভিলেজ কাল পরিদর্শন করেছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভাপতি থমাস বাখ। সাড়ে দশ হাজার ক্রীড়াবিদের জন্য নির্মাণাধীন এই ভিলেজ দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন অলিম্পিক প্রধান।
এ সময় তিনি বলেন, ‘আমি জানি এই ভিলেজ দেখে ক্রীড়াবিদরা দারুন খুশী হবে। এখানকার বিছানাগুলো পরখ করে দেখার সুযোগও আমার হয়েছে। আমি নিশ্চিত এই বিছানায় তাদের বেশ ভাল ঘুম হবে’
প্যারিস অলিম্পিক শুরু হতে আর মাত্র এক বছর বাকি। সে কারনেই কাজের অগ্রগতিসহ সার্বিক বিষয় দেখতে বুধবার প্যারিসে এসেছেন বাখ। প্যারিসের উত্তরাঞ্চলীয় শহর সেইন্ট-ডেনিসের এ্যাথলেট ভিলেজের জন্য নির্ধারিত স্থানে অলিম্পিক প্রধান ১৫ মিনিট ছিলেন। পরির্দশনকালে ভিলেজটিকে ‘অত্যন্ত সুপরিকল্পিত’ ও ‘খুবই নিচ্ছিদ্র’ হিসেবে তিনি ঘোষনা করেন।  
এ্যাথলেট ভিলেজের বেডরুমগুলোতে কোন ধরনের শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র স্থাপন করা হয়নি। আয়োজকরা প্রতিশ্রুতি দিয়েছেন এখানে সেগুলোর কোন প্রয়োজন নেই, প্রাকৃতিক ভাবে স্বাভাবিক তাপমাত্রায় রুমগুলো ঠান্ডা থাকবে। 
বাখ আরো বলেন, ‘এখানকার আয়োজক কমিটি গেমস সফলভাবে আয়োজনে অনেক বেশী পরিশ্রম করছে, বিভিন্ন ধরনের কার্যক্রমও তারা হাতে নিয়েছে। তাদের দাবী বাইরের তাপমাত্রার থেকে এখানকার রুমগুলোতে তাপমাত্রা অন্তত ছয় ডিগ্রী সেলসিয়াস কম থাকবে।’
এরপর বাখ রিভার সেইন ভ্রমন করেন। এখানেই অভূতপূর্ব এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। সনাতনী স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের বাইরে গিয়ে এবার প্যারিস ব্যতিক্রমী কিছু উপহার দিতে যাচ্ছে। ১০০টিরও বেশী নৌকায় করে দলগুলো রিভার সেইন প্রদক্ষিণ করবে। এসময় তাদের আইফেল টাওয়ারের পাশ দিয়েও যাবার কথা রয়েছে। 
এ সময় বাখের হাতে সদ্য উন্মোচিত অলিম্পিক মশাল তুলে দেয়া হয়।