বাসস
  ২৬ জুলাই ২০২৩, ১৯:৫৬

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৭ বছরের অনন্য রেকর্ড ধরে রাখার মিশন ভারতের

ব্রিজটাউন, ২৬ জুলাই ২০২৩ (বাসস) : টেস্টের মত ওয়ানডেতেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের অনন্য রেকর্ড রয়েছে  ভারতীয় ক্রিকেট দলের। ২১ বছর ধরে ওয়েস্ট ইন্ডিজের কাছে দ্বিপাক্ষীক টেস্ট সিরিজ হারেনি ভারত। ১৭ বছর যাবত ওয়েস্ট ইন্ডিজের কাছে দ্বিপাক্ষীক ওয়ানডে সিরিজ হারেনি টিম ইন্ডিয়া। এসময় টানা ১২টি ওয়ানডে সিরিজ জয়ের নজির গড়েছে তারা। এমন রেকর্ড ধরে রাখার মিশন নিয়ে আগামীকাল থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে ভারত। অপরদিকে, ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে নতুনভাবে পথচলা শুরু করতে চায় আগামী বিশ^কাপে খেলার যোগ্যতা অর্জন করতে না পারা ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের প্রথম ওয়ানডে শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। 
ওয়ানডের আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে ভারত। ডোমিনিকায় প্রথম টেস্টে তিনদিনেই ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৪১ রানে হারায় ভারত। পোর্ট অব স্পেনে শেষ দিনের বৃষ্টিতে ড্র হয় দ্বিতীয় ও শেষ টেস্ট। 
টেস্ট শেষে এবার ওয়ানডে লড়াইয়ে নামছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। ২০০৬ সালে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের কাছে ওয়ানডে  সিরিজ হেরেছিলো টিম ইন্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পাঁচ ম্যাচের সিরিজটি ৪-১ ব্যবধানে হেরেছিল  ভারত। 
২০০৬ সালের পর ১২টি ওয়ানডে সিরিজের  সবগুলোই জিতেছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রেকর্ড টানা ১৩তম সিরিজ জয়  চায় টিম ইন্ডিয়া। 
এই সিরিজে ১৭৫ করতে পারলেই  ভারতের ষষ্ঠ ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রান ক্লাবে প্রবেশের অপেক্ষায় থাকা দলের অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘টেস্টের মত ওয়ানডেতেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমাদের ভালো রেকর্ড আছে। এবারের সফরের শুরুতে টেস্ট সিরিজ জিতে রেকর্ড ধরে রেখেছি আমরা। এবার ওয়ানডেতেও সেটি অব্যাহত রাখতে চাই।’
ঘরের মাঠের বিশ^কাপকে সামনে রেখে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে দল নিয়ে পরীক্ষা-নিরিক্ষা চালাবে  ভারত। যে কারণেই  নতুন মুখ হিসেবে ব্যাটার যশ^সী জয়সওয়াল ও পেসার মুকেশ কুমারকে রেখেছে ভারত। ওয়ানডে দলে ফিরিয়ে আনা হয়েছে ঋুতুরাজ গায়কোয়াড় এবং সঞ্জু স্যামসনকে। 
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করেছেন জয়সওয়াল। ওয়ানডেতেও অভিষেকের অপেক্ষায় আছেন তিনি। বিশ্রাম দেয়া হয়েছে অভিজ্ঞ পেসার মোহাম্মদ সামিকে। পেস আক্রমন সামলাবেন মোহাম্মদ সিরাজ, জয়দেব উনাদকত, উমরান মালিক ও মুকেশ। তাদের সাথে থাকছেন সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়া। স্পিনে রবীন্দ্র জাদেজার সাথে আছেন যুজবেন্দ্রা চাহাল এবং কুলদীপ যাদব।
এ দিকে গত মে মাসে অনুষ্ঠিত  বিশ^কাপ বাছাই পর্বের বাঁধা টপকাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। যে কারণে  প্রথমবারের মত ওয়ানডে বিশ^কাপের মঞ্চে দেখা যাবে না ক্যারিবীয়দের। বাছাই পর্বের পর এবারই প্রথম ওয়ানডে সিরিজ খেলতে নামছে ওয়েস্ট ইন্ডিজ। 
তবে এ দুঃস্মৃতি  ভুলে ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে নতুনভাবে নিজেদের ঘুছিয়ে নিতে চায় ওয়েস্ট ইন্ডিজ। দলের অধিনায়ক শাই হোপ বলেন, ‘ দুই বারের শিরোপা জয়ী  ওয়েস্ট ইন্ডিজের  আাগামী বিশ^কাপে  খেলতে না পারাটা খুবই দু:খজনক।  তবে এই হতাশাকে পেছনে ফেলে আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই। নতুন লক্ষ্য নিয়ে আমরা অনেক আলোচনা করেছি। এখন মাঠে নিজেদের উজার করে দেয়ার সময়। আশা করছি, এই সিরিজ দিয়েই আমরা ঘুড়ে দাঁড়াতে পারবো।’
দীর্ঘ দিন  বাইরে থাকার পর ভারত সিরিজে দলে ফিরেছেন শিমরোন হেটমায়ার ও ওশান থমাস। দলের জায়গা হয়নি বাছাই পর্বের দলে থাকা নিকোলাস পুরান ও জেসন হোল্ডারের। ইনজুরির কারনে এই সিরিজে খেলতে পারছেন না কিমো পল। ইনজুরি থেকে সুস্থ হয়ে দলে ফিরেছেন পেসার জেইডেন সিলেস এবং দুই স্পিনার ইয়ানিক কারিয়া ও গুদাকেশ মোটি।  
ওয়েস্ট ইন্ডিজ দল : শাই হোপ (অধিনায়ক), রোভম্যান পাওয়েল, অ্যালিক আথানেজ, ইয়ানিক কারিয়া, কেসি কার্টি, ডোমিনিক ড্রেকস, শিমরন হেটমায়ার, আলজারি জোসেফ, ব্রান্ডন কিং, কাইল মায়ার্স, গুডাকেশ মোটি, জেইডেন সিলেস, রোমারিও শেফার্ড, কেভিন সিনক্লেয়ার ও ওশান টমাস।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, ঋুতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ঈশান কিশান (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, মোহম্মদ সিরাজ, উমরান মালিক, জয়দেব উনাদকট এবং মুকেশ কুমার।