বাসস
  ৩১ জুলাই ২০২৩, ২০:২৬

উৎসবমুখর পরিবেশে এফবিসিসিআই-এর ভোট গ্রহণ অনুষ্ঠিত

ঢাকা, ৩১ জুলাই, ২০২৩ (বাসস): ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) ২০২৩-২৫ মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচন শান্তিপূর্ণ ও উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। 
আজ সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এই ভোট গ্রহণ চলে।
ভোট গ্রহণ শেষে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এ. মতিন চৌধুরী সাংবাদিকদের বলেন,‘শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অবাধ ও সুষ্ঠু ভোট অনুষ্ঠিত হয়েছে। শৃঙ্খলার সঙ্গে ভোটাররা ভোট প্রদান করেছেন এবং ভোটদানের ক্ষেত্রে কোথাও কোন অভিযোগ পাওয়া যায়নি।’ 
তিনি জানান, ১৯৫৪ ভোটারের মধ্যে ১৭৪৬ জন ভোট প্রদান করেছেন। নির্বাচনে ৮৯ দশমিক ৩৫ শতাংশ ভোট পড়েছে। ম্যানুয়াল পদ্ধতিতে ভোট গণনা করা হবে উল্লেখ করে মতিন চৌধুরী জানান, নির্বাচনের ফলাফল পেতে কয়েক ঘন্টা সময় লাগবে। 
ভোট চলাকালে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বাসস’কে বলেন, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের ভোট অবাধ,সুষ্ঠু ও উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। তিনি বলেন, করোনা মহামারির কারণে গত কয়েক বছর এফবিসিসিআই-এর নির্বাচন অনুষ্ঠিত হয়নি। তাই নিজের ভোট দিতে পেরে ব্যবসায়ীরা এবার খুশি। 
নির্বাচনে বিপুলসংখ্যক ভোটারের উপস্থিতিতে সন্তোষ প্রকাশ করে  জসিম উদ্দিন বলেন, আমার মেয়াদকালে দেশের ব্যবসায়ীদের জন্য সর্বোচ্চটা করার চেষ্টা করেছি। এফবিসিসিআই-এর সাবেক পরিচালক হুমায়ুন রশীদ খান পাঠান বলেন, কয়েক বছর পর ভোট দিতে পারাটা ব্যবসায়ীদের জন্য অত্যন্ত আনন্দের। তিনি ভোট কেন্দ্রের সার্বিক পরিবেশে সন্তুষ্টি প্রকাশ করেন।
এফবিসিসিআই পরিচালনা পর্ষদের মোট ৮০ জন পরিচালকের মধ্যে গঠনতন্ত্র অনুসারে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৭ জন করে মোট ৩৪ জন পরিচালক হিসেবে ইতোমধ্যে মনোনিত হয়েছেন। এর বাইরে চেম্বার গ্রুপ ২৩ জন এবং খাতভিত্তিক অ্যাসোসিয়েশন থেকে ২৩ টি পদে সম্মিলিত নির্বাচন হওয়ার কথা থাকলেও চেম্বার গ্রুপের ২৩টি পদের বিপরীতে ২৩ টি মনোনয়ন পত্র জমা পড়ায় চেম্বার গ্রুপের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন। 
খাতভিত্তিক অ্যাসোসিয়েশন গ্রুপের ২৩ পদের বিপরীতে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দিতা করেছেন ৪৯ জন। এর মধ্যে পরিচালক প্রার্থী হিসেবে ব্যবসায়ী ঐক্য পরিষদ প্যানেল থেকে ২৩ জন, সম্মিলিত ব্যবসায়ী পরিষদ প্যানেল থেকে ২৩ জন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দিতা করেন ৩ জন।
ব্যবসায়ী ঐক্য পরিষদেও নেতৃত্ব দিচ্ছেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। অন্যদিকে সম্মিলিত ব্যবসায়ী পরিষদেও নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ ইলেক্ট্রিক্যাল অ্যাসোসিয়েশনের প্রতিনিধি মীর নিজাম উদ্দিন আহমেদ।
এফবিসিসিআই-এর নিয়ম অনুযায়ী পরবর্তী সভাপতি হবে চেম্বার গ্রুপ থেকে। চেম্বার গ্রুপের প্রতিনিধিত্ব করছেন মাহবুবুল আলম।
নির্বাচিত পরিচালকদের ভোটে আগামী ২ আগস্ট এফবিসিসিআই সভাপতি, সিনিয়র সহসভাপতি ও ছয়জন সহসভাপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।