বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৯:২২

বৃহস্পতিবার থেকে বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো শুরু হচ্ছে

ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস) : বাংলাদেশ এগ্রো প্রসেসরস এসোসিয়েশন (বাপা) ও রেইনবো এক্সিবিশন এন্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস (রিমস) এর উদ্যোগে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ‘৯ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো ২০২৩’। রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র বসুন্ধরায় এ মেলা অনুষ্ঠিত হবে। 
মঙ্গলবার ঢাকায় ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। 
তিন দিনব্যাপী এ মেলা উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। মেলা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এবং প্রতিদিন সকাল ১০ টায় শুরু হয়ে সন্ধ্যা ৭ টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় প্রর্দশনী ছাড়াও কারিগরি সেশনে দেশ-বিদেশি বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। 
বাংলাদেশের পাশাপাশি ভারত, থাইল্যান্ড, কোরিয়া, তাইওয়ান, চীন, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, নেদারল্যান্ড, স্পেন, তুরস্ক, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়াসহ ২০টিরও অধিক দেশ থেকে শতাধিক প্রতিষ্ঠান মেলায় নিজেদের পণ্য এবং সেবা প্রদর্শন করবে। এই মেলার সাথে ‘১১তম এগ্রো বাংলাদেশ এক্সপো ২০২৩’ এবং ‘ফুড ইনগ্রেডিয়েন্ট এক্সপো ২০২৩’ নামে আরও দুটি মেলা অনুষ্ঠিত হবে। মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। 
সংবাদ সম্মেলনে মেলা কমিটির চেয়ারপার্সন প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী বলেন, ‘আমাদের দেশের কৃষি প্রক্রিয়াজাত খাত অত্যন্ত ভালো করছে। এই খাত দেশে খাদ্য নিরাপত্তা নিয়ে যেমন কাজ করছে, তেমনি বিদেশে পণ্য রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছে। এ আয়োজন কৃষি প্রক্রিয়াজাত খাতে আমাদের সক্ষমতা বিশ্ববাসীর সামনে তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’  
বাপার সাধারণ সম্পাদক মো. ইকতাদুল হক বলেন, বাপার মূল লক্ষ্য হলো এ খাতের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়া। এছাড়া আন্তর্জাতিক মানের খাদ্যদ্রব্য প্রস্তুত এবং রপ্তানি করার লক্ষ্যে বাপা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি জানান, বর্তমানে বাপার সদস্যরা প্রক্রিয়াজাত খাদ্য বিশ্বের ১৪০টিরও বেশি দেশে রপ্তানি করে চলেছে। 
আগামী ২০২৫ সালের মধ্যে কৃষিপণ্য রপ্তানি ২ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার আশাবাদ ব্যক্ত করেন ইকতাদুল হক। 
রেইনবো এক্সিবিশন এন্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক চান মোহন সাহা বলেন, ইতিপূর্বে ৮ম বার অনুষ্ঠিত এই মেলার আশাতীত সাফল্য, বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণ ও দর্শনার্থীদের অভূতপূর্ব সাড়া পাবার ফলে আমরা এবারের মেলার সাফল্য নিয়েও অত্যন্ত আশাবাদী।
সংবাদ সম্মেলনে বাপার কার্যনির্বাহী কমিটির সহসভাপতি আব্দুল মাজেদ,সদস্য নাজমুল হক, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ আল এমরান, মাঈন উদ্দিন, সৈয়দ মো. মোস্তফা, নূর এ আলম দেওয়ানসহ বাপার সদস্যরা উপস্থিত ছিলেন।