বাসস
  ১২ অক্টোবর ২০২৩, ২১:৪৭

৩ দিনব্যাপী মেরিন ও অফশোর প্রদর্শনী শুরু

ঢাকা, ১২ অক্টোবর, ২০২৩ (বাসস): ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক মেরিন অ্যান্ড অফশোর এক্সপো, ২০২৩ (বিমক্স ২০২৩)। 
শিপ বিল্ডিং, শিপ রিসাইক্লিং, অফশোর অয়েল অ্যান্ড গ্যাস সাপোর্ট, শিপিং, লজিস্টিক অ্যান্ড পোর্ট, ফিশিং ভেসেলস অ্যান্ড ফিসারির যন্ত্রপাতি ও মেশিনারিজ এই প্রদর্শনীতে স্থান পেয়েছে। 
নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রধান অতিথি হিসাবে উপস্থিত হয়ে প্রদর্শনী উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ড দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স থিজ ওয়াউডস্ট্রা।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা, পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল গোলাম সাদেক, মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা, সেভর ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফয়জুল আলম উপস্থিত ছিলেন। 
খালিদ মাহমুদ চৌধুরী তার বক্তব্যে বলেন, 'আমরা বাংলাদেশের বন্দর ব্যবহারকারীদের জন্য অনেক সুযোগ-সুবিধা দিচ্ছি। আমরা তথ্য ও প্রযুক্তি ব্যবহার করে বন্দরগুলোকে স্মার্ট পোর্ট হিসেবে গড়ে তোলার চেষ্টা করছি যাতে এগুলো বাংলাদেশের অর্থনীতিতে গেম চেঞ্জারের ভূমিকা রাখতে পারে।'
তিনি আরও বলেন, 'বাংলাদেশ বিশ্বে জাহাজ নির্মাণ এবং জাহাজ পুনর্ব্যবহারযোগ্য খাতে নেতৃত্ব দিচ্ছে। বাণিজ্য সহজ করতে অবকাঠামো নির্মাণ ও সমুদ্রবন্দর আধুনিকায়ন করা হচ্ছে। এছাড়া মাদার ভেসেল যাতে নির্বিঘেœ বন্দরে প্রবেশ করতে পারে সেজন্য সামুদ্রিক সক্ষমতা বাড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।'
নেদারল্যান্ডসের চার্জ দ্য অ্যাফেয়ার্স থিজ ওয়াউডস্ট্রা বলেন, '৫০ বছর ধরে নেদারল্যান্ডস এবং বাংলাদেশ একটি কার্যকর এবং বন্ধুত্বপূর্ণ অংশীদার হিসেবে কাজ করে যাচ্ছে। উভয় দেশের মধ্যে সামুদ্রিক সহযোগিতা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। জাহাজ নির্মাণ ও মেরামত, বন্দর উন্নয়ন ও ব্যবস্থাপনা এবং এ বিষয়ে গবেষণা ও উদ্ভাবনের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে আমাদের কোম্পানি এবং ইনস্টিটিউটগুলো বাংলাদেশে সক্রিয়ভাবে কাজ করছে।' 
সিঙ্গাপুরের ফায়ারওয়ার্কস ট্রেড মিডিয়া গ্রুপের সহযোগিতায় সেভর ইন্টারন্যাশনাল লিমিটেড এই প্রদর্শনীর আয়োজন করেছে। এই প্রদর্শনী চলবে ১৪ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।