বাসস
  ০৮ নভেম্বর ২০২৩, ২১:৩১

৪টি খাতে স্বর্ণসহ পাঁচটি রপ্তানি ট্রফি পেল প্রাণ-আরএফএল  

ঢাকা, ৮ নভেম্বর, ২০২৩ (বাসস) : রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০২০-২১ অর্থবছরের জন্য দুটি স্বর্ণ ও তিনটি রৌপ্যপদক পেয়েছে দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল। কৃষি প্রক্রিয়াজাত, মেলামাইন, প্লাস্টিক ও লাইট ইঞ্জিনিয়ারিং খাতে পণ্য রপ্তানিতে অনবদ্য ভূমিকা রাখায় এ শিল্পগ্রুপকে পাঁচটি রপ্তানি পদক প্রদান করেছে সরকার।
বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ২০২০-২১ অর্থবছরের রপ্তানি পদক তুলে দেন। এ পদক পাওয়ার  মাধ্যমে সর্বোচ্চ রপ্তানিকারক হিসেবে এ নিয়ে টানা ২০ বার সেরা রপ্তানিকারকের পুরস্কার অর্জন করলো প্রাণ-আরএফএল গ্রুপ।
এবারের ২০২০-২১ অর্থবছরের এগ্রো প্রসেসিং খাতে (তামাকজাত পণ্য ব্যতীত) স্বর্ণপদক পেয়েছে প্রাণ ডেইরী লিমিটেড। এ খাতে হবিগঞ্জ এগ্রো লিমিটেড অর্জন করেছে রৌপ্য পদক। এছাড়া মেলামাইন খাতে স্বর্ণপদক পেয়েছে আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ডিউরেবল প্লাস্টিক লিমিটেড। পাশাপাশি প্লাস্টিক খাতের জন্য অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড ও লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য রপ্তানির জন্য রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড রৌপ্য পদক অর্জন করেছে।     
প্রাণ ডেইরীর পক্ষে প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (কর্পোরেট ফাইন্যান্স) উজমা চৌধুরী, হবিগঞ্জ এগ্রো’র পক্ষে প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াছ মৃধা, ডিউরেবল প্লাস্টিকের পক্ষে আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল এবং রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ ও অলপ্লাস্ট বাংলাদেশ এর পক্ষে প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল পুরস্কার গ্রহণ করেন। এসময় পদক প্রাপ্তদের পক্ষ থেকে বক্তব্য রাখেন উজমা চৌধুরী।  
প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ‘টানা ২০ বার সেরা রপ্তানিকারক পদক প্রাপ্তিতে আমরা গর্বিত। প্রাণ-আরএফএল গ্রুপ রপ্তানি বহুমুখীকরণে কাজ করে যাচ্ছে। এবার চারটি খাতে পুরস্কার পেয়েছি। প্রথমবারের মতো মেলামাইন পণ্য রপ্তানির জন্য স্বর্ণপদক অর্জন করেছি। এটি আমাদের এগিয়ে যাওয়ার জন্য বিশাল অনুপ্রেরণা।’
প্রাণ-আরএফএল গ্রুপ ১৯৯৭ সালে ফ্রান্সে পণ্য রপ্তানির মাধ্যমে বৈদেশিক বাণিজ্যে পা রাখে। বর্তমানে ভারত, সৌদি-আরব, আরব আমিরাত, ওমান, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ফ্রান্সসহ বিশ্বের ১৪৫টি দেশে প্রাণ-আরএফএল এর পণ্য পাওয়া যাচ্ছে।