বাসস
  ০৬ আগস্ট ২০২৩, ১০:০৫

বঙ্গমাতার জম্মবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জে সাংস্কৃতিক প্রতিযোগিতা সোমবার

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) ৬ আগস্ট, ২০২৩ (বাসস): স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের  ৯৩ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে গোপালগঞ্জে শিশু-কিশোরদের সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে আগামীকাল ৭ আগস্ট সোমবার ।
গোপালগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিশু একাডেমির সহযোগিতায় আগামী কাল ৭ আগস্ট সোমবার বেলা ১১ টায় চিত্রাংকন প্রতিযোগিতা ও দুপুর ১২ টায়ং কুইজ  প্রতিযোগিতা শহরের  জেলা শিশু একাডেমি কার্যালয়ে  অনুষ্ঠিত হবে।
গোপালগঞ্জ জেলা  শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক  অফিসার মোঃ শরিফুল ইসলাম বলেন, চিত্রাংকন প্রতিযোগিতার ‘ক’ বিভাগে শিশু শ্রেণি থেকে ৩য় শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেবে। এ বিভাগে চিত্রাংকন প্রতিযোগিতার বিষয় উন্মুক্ত। ‘খ’ বিভাগে ৪র্থ শ্রেণি থেকে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ও ‘গ’ বিভাগে ৭ম শ্রেণি থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেবে। খ বিভাগে চিত্রাকনের বিষয় ‘বঙ্গমাতার জন্মভূমি’ । ‘গ’ বিভাগে চিত্রাকনের বিষয় ‘বঙ্গমাতার প্রতিকৃতি’।
ওই কর্মকর্তা জানান, এরপর দুপুর ১২ টায় ‘ক’ ও ‘খ’ বিভাগে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ‘ক’ বিভাগে ৫ থেকে ৭ম শ্রেণির শিক্ষার্থী ও ‘খ’ বিভাগে ৮ম থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেবে। কুইজের বিষয় ‘ বঙ্গমাতা ও বঙ্গবন্ধু ’।
জেলা শিশু বিষয়ক অফিসার  মোঃ শরিফুল ইসলাম আরো বলেন, ইতিমধ্যে সাংস্কৃতিক প্রতিযোগিতার প্রায় সব পস্তুতি সম্পন্ন করা হয়েছে । আগামী ৮ আগস্ট সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম ।
উল্লেখ্য মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব  ১৯৩০ সালের ৮ আগস্ট  গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলার টুঙ্গিপাড়া গ্রামের সম্ভ্রান্ত শেখ পরিবারে  জন্মগ্রহণ করেন। তার ডাকনাম ছিল রেণুু। তার পিতার নাম শেখ জহুরুল হক ও মাতার নাম হোসনে আরা বেগম। আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধুর প্রেরণার উৎস বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে তাঁর নিজ জেলা  গোপালগঞ্জে জেলা প্রশাসন শিশু-কিশোরদের সাংস্কৃতিক  প্রতিযোগিতার আয়োজন করেছে।