বাসস
  ০১ অক্টোবর ২০২৩, ১৩:১৪

লাইবেরিয়ার নির্বাচনী প্রচারণাকালে সংঘর্ষে তিনজন নিহত

মনরোভিয়া, ১ অক্টোবর, ২০২৩(বাসস ডেস্ক): লাইবেরিয়ায় আগামী সপ্তাহের নির্বাচনের আগে প্রধান দুটি রাজনৈতিক দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষে তিনজনের প্রাণহানী ঘটেছে। জাতিসংঘ এবং পশ্চিম আফ্রিকার একটি আঞ্চলিক ব্লক-এর উদ্ধৃতি দিয়ে এএফপি এ কথা জানায়।
ইকোনমিক কমিউনিটি অফ ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) এবং জাতিসংঘ শনিবার বলেছে উত্তর-পশ্চিমাঞ্চলীয় লোফা কাউন্টিতে সহিংসতা শুরু হলে তিনজনের প্রাণহানি হয়।
শুক্রবারের সংঘর্ষগুলো সাবেক ভাইস প্রেসিডেন্ট জোসেফ বোকাইয়ের ইউনিটি পার্টি এবং  প্রেসিডেন্ট জর্জ উয়ের ক্ষমতাসীন কোয়ালিশন ফর ডেমোক্রেটিক চেঞ্জ (সিডিসি) এর মধ্যে ঘটে। আন্তর্জাতিক ফুটবল তারকা থেকে রাজনীতিবিদে পরিণত হওয়া জর্জ উয়ের ২০১৮ সাল থেকে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছেন।
জাতিসংঘ এবং ইকোওয়াস এক বিবৃতিতে উভয় দলের নেতাদের দৃঢ়ভাবে তাদের সমর্থকদের উস্কানি এবং অন্য কোনো সহিংস কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।
১৯৮৯ থেকে ২০০৩ সালের মধ্যে গৃহযুদ্ধের ফলে দেশটিতে ২ লাখ ৫০ হাজারের বেশি মানুষ প্রাণ হারায়।
লাইবেরিয়ার প্রধান রাজনৈতিক দলগুলো গত এপ্রিল মাসে অঙ্গীকার করেছিল, সহিংসতা এড়াতে ভোটের আগে ও পরে দেখা দিতে পারে এমন নির্বাচনী দ্বন্দ্ব সমাধানের জন্য তারা আদালতে যাবে।
ইকোওয়াস ও জাতিসংঘ দেশটির পুলিশ বাহিনীকে দ্রুততার সাথে শান্তি পুনরুদ্ধারের জন্য এবং দ্রুত ও নিরপেক্ষ তদন্ত পরিচালনার ফলাফল প্রকাশ এবং অপরাধীদের বিচার নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।
উভয় রাজনৈতিক দলই সংঘর্ষের জন্য পরস্পরকে দায়ী করেছে। মার্কিন দূতাবাসও সহিংসতার নিন্দা করেছে। ১০ অক্টোবর প্রেসিডেন্ট ও সংসদীয় নির্বাচনের জন্য ২৪ লাখের বেশি ভোটার নিবন্ধিত হয়েছে।