বাসস
  ০৯ জুলাই ২০২৪, ১৩:০১

ইউক্রেনের ৩৮টি ড্রোন ধ্বংস করেছে রাশিয়া: প্রতিরক্ষা মন্ত্রণালয়

মস্কো, ৯ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক): রাশিয়ার বাহিনী সীমান্তের কাছাকাছি অঞ্চলে গতরাতে ৩৮টি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করেছে। মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এ কথা জানিয়েছে।
মন্ত্রণালয় একটি টেলিগ্রাম পোস্টে বলেছে, ‘ডিউটিতে থাকা বিমান প্রতিরক্ষা ব্যবস্থাগুলো বেলগোরড অঞ্চলে তিনটি ইউএভি (ড্রোন),কুরস্ক অঞ্চলে সাতটি ইউএভি, ভোরোনেজ অঞ্চলে দ’ুটি ইউএভি, রোস্তভ অঞ্চলে ২১টি ইউএভি এবং আস্ট্রাখান অঞ্চলে পাঁচটি ইউএভি ধ্বংস এবং প্রতিরোধ করেছে।’
ইউক্রেন এই অঞ্চলের উত্তরে ‘ড্রোন দিয়ে লক্ষ্যবস্তুতে আক্রমণ করার ব্যাপক প্রচেষ্টা’ শুরু করেছে উল্লেখ করে আস্ট্রাখানের গভর্নর ইগর বাবুশকিন বলেছেন, আক্রমণটি ‘সফলভাবে প্রতিহত করা হয়েছে’।
উভয় পক্ষই ড্রোন ব্যবহার করেছে, যার মধ্যে রয়েছে বৃহত্তর স্বয়ংক্রিয় বিস্ফোরক নৈপুণ্য সহ শত শত কিলোমিটার বিস্তৃত এলাকায় হামলা চালানোর ড্রোন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া সংঘর্ষ জুড়ে ব্যাপকভাবে ড্রোন ব্যবহার করা হচ্ছে।
একটি বাফার জোন তৈরি করতে এবং রাশিয়ার সীমান্ত বেলগোরোড অঞ্চলকে হামলা থেকে রক্ষার্থে ইউক্রেনীয় বাহিনীকে পিছিয়ে দেওয়ার জন্য রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন মে মাসে ইউক্রেনের উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে একটি বড় নতুন স্থল আক্রমণ শুরু করেছেন।