বাসস
  ০৯ জুলাই ২০২৪, ১৭:১৩

সম্ভাব্য সব ক্ষেত্রে উ. কোরিয়ার সাথে সম্পর্ক গভীর করা অব্যাহত রাখবে রাশিয়া : ক্রেমলিন

মস্কো, ৯ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক) : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাম্প্রতিক উত্তর কোরিয়া সফরকালে গৃহীত চুক্তির ধারাবাহিকতায় মস্কো পিয়ংইয়ংয়ের সাথে সম্ভাব্য সব ক্ষেত্রে সম্পর্ক আরো উন্নয়ন ও গভীর করতে চায়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের একথা বলেন। খবর তাসের।
তিনি বলেন, ‘প্রেসিডেন্ট পুতিনের সাম্প্রতিক পিয়ংইয়ং সফরের সময় যে চুক্তি হয়েছে, তার ধারাবাহিকতায় আমরা আমাদের নিকটতম প্রতিবেশী দেশের সাথে সম্ভাব্য সকল ক্ষেত্রে সম্পর্ক উন্নয়ন ও গভীর করতে চাই।’
পেসকভ উত্তর কোরিয়ার সামরিক একাডেমী প্রতিনিধিদলের রাশিয়া সফরের ব্যাপারে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নেরও জবাব দেন। তিনি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে ব্যাখ্যা চাওয়ার সুপারিশ করেছেন।
পুতিন ১৮-১৯ জুন উত্তর কোরিয়া সফর করেন। এটি ছিল তার রাষ্ট্রীয় সফর। গত সেপ্টেম্বরে রাশিয়া সফরকালে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রুশ প্রেসিডেন্টকে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন।
খবরে বলা হয়, পুতিনের সফরের অংশ হিসাবে দেশ দুটি ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব চুক্তি, স্বাস্থ্যসেবা, চিকিৎসা শিক্ষা ও বিজ্ঞানে সহযোগিতা করার এবং তুমান্নায়া নদীর উপর একটি হাইওয়ে সেতু নির্মাণে চুক্তি স্বাক্ষর করা হয়।