বাসস
  ০২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৫২

জিম্মিদের মরদেহ উদ্ধারের পর গাজায় অভিযান শুরু করবে ইসরাইল

জেরুজালেম, ২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) : গাজায় আটক অবশিষ্ট জিম্মিদের মুক্তির জন্য ইসরাইলি বাহিনী ফিলিস্তিন সরকারের ওপর চাপ বাড়াতে সোমবার থেকে সেখানে অভিযান শুরু করবে। খবর এএফপি’র।
গাজা উপত্যকায় নিহত ছয় জিম্মির প্রতি শোক প্রকাশ এবং প্রতিবাদে ইসরাইলের বৃহত্তম ইউনিয়নের আহ্বানে রাতে বিক্ষোভ প্রদর্শন করে। এতে হাজার হাজার মানুষ অংশ নেয়।
ইসরাইলি সৈন্যরা শনিবার দক্ষিণ গাজার রাফাহ এলাকার একটি ভূগর্ভস্থ সুড়ঙ্গ থেকে ৬ জিম্মির মরদেহ উদ্ধার করেছে বলে সামরিক বাহিনী জানিয়েছে।
আত্মীয়স্বজন এবং বিক্ষোভকারীরা জিম্মিদের জীবিত ফেরত আনার জন্য যথেষ্ট কাজ না করায় সরকারকে অভিযুক্ত করেছে এবং এখনও বন্দী থাকা কয়েক ডজন মানুষকে উদ্ধারে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।
হিস্তাদ্রুত ইউনিয়নের চেয়ারম্যান আর্নন বার-ডেভিড বলেন, ‘আমাদের অবশ্যই জিম্মিদের বিসর্জন দেওয়া বন্ধ করতে হবে। আমি বলতে চাই যারা এক্ষেত্রে দায়িত্বে রয়েছে আমাদের এমন হস্তক্ষেপ তাদের নাড়া দিতে পারে।’
তিনি বলেন, ‘আজ সকাল ছয়টা থেকে ইসরাইল জুড়ে ধর্মঘট পালন করা হবে। ইসরাইলের অর্থনীতির চাকা বন্ধ করে দেওয়া হবে।’
ইসরাইলে গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার সময় আটক ২৫১ জিম্মির মধ্যে এখনো ৯৭ জন গাজায় বন্দী রয়েছে। সেনাবাহিনী বলেছে, জিম্মিদের মধ্যে মধ্যে ৩৩ জন মারা গেছেন।