বাসস
  ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩০
আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৩

নেতানিয়াহু জিম্মি মুক্তি নিয়ে যথেষ্ট কাজ করছেন না:বাইডেন

ওয়াশিংটন, ৩ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক): প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজায় ফিলিস্তিনের
স্বাধীনতাকামী হামাসের কাছে আটক জিম্মিদের মুক্তির জন্যে একটি চুক্তিতে পৌঁছাতে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যথেষ্ট কাজ করছেন না।   
সোমবার হোয়াইট হাউসে জিম্মি মুক্তি নিয়ে সাংবাদিকরা বাইডেনকে প্রশ্ন করেন, তিনি কি মনে করেন এ বিষয়ে ইসরাইলি নেতা যথেষ্ট কাজ করছেন, জবাবে বাইডেন বলেছেন,‘না’। তিনি এমনটা মনে করেন না। উল্লেখ্য, মার্কিন মধ্যস্থতাকারীদের সঙ্গে বৈঠকে বসার জন্য বাইডেন হোয়াইট হাউসে এসে পৌঁছান।
শনিবার গাজায় এক মার্কিন নাগরিকসহ ছয় জিম্মিকে হত্যার পর বাইডেন হোয়াইট হাউসে এ বৈঠক করেন।
বৈঠক শেষে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, জিম্মিদের হত্যার কারণে বাইডেন ক্ষোভ প্রকাশ করে হামাস নেতৃবৃন্দকে জবাবদিহিতার আওতায় আনার ওপর গুরুত্বারোপ করেন।
বৈঠকে মধ্যস্থতাকারীরা যুক্তরাষ্ট্র, কাতার ও মিসরের প্রস্তাবের বিষয়বস্তুু তুলে ধরেন। বাইডেন ছাড়াও বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস উপস্থিত ছিলেন।
এদিকে বৈঠকের আগে বাইডেন বলেছেন, হামাস ও ইসরাইলের কাছে উপস্থাপনের জন্যে মধ্যস্থতাকারীরা একটি চূড়ান্ত প্রস্তাবের খুব কাছাকাছি অবস্থানে রয়েছেন।
উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরাইলে বড়ো ধরনের আকস্মিক হামলা চালায়। এ সময়ে হামাস ২৫১ ইসরাইলিকে জিম্মি করে রাখে। গাজায় এখনও ৯৭ জনকে জিম্মি করে রাখা রয়েছে। তবে ইসরাইলি সেনাবাহিনী বলেছে, এদের মধ্যে ৩৩ জন মারা গেছেন।
এরআগে গত বছরের নভেম্বরে এক সপ্তাহের যুদ্ধবিরতিকালে বেশ কিছু জিম্মিকে মুক্তি দেওয়া হয়েছিল।